logo
আপডেট : ৩১ জুলাই, ২০২৩ ১০:২৪
মানিকগঞ্জে বাড়ছে পিচফলের চাহিদা
মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জে বাড়ছে পিচফলের চাহিদা

মানিকগঞ্জে দোকান থেকে পিচফল কিনছেন ক্রেতা

মানিকগঞ্জে পিচফলের চাহিদা দিনদিন বেড়েই চলেছে। হাট-বাজারে রাস্তাঘাটে খুুব বিক্রি হচ্ছে এ পিচফল। ভিন্ন স্বাদের হওয়ায় ছোটবড় সকলের কাছে এ ফলটি জনপ্রিয় হয়ে উঠছে।

 

পিচফল বিক্রেতা সিরাজ মিয়া বলেন, শহরের এই বেউথা কালিগঙ্গা ব্রিজের ওপর পাঁচ বছর যাবৎ আমি পিচফল বিক্রি করি। বিভিন্ন জায়গা থেকে এ পিচফল ক্রয় করি। প্রতি বছর জৈষ্ঠ্য মাসে গাছের মালিকের সঙ্গে দরদাম করে মূল্য নির্ধারণ করা হয়। আগে প্রচুর লাভ হতো এ বছর লোকশান হবে। খরার কারণে ফলন ভালো হয়নি। প্রকার ভেদে এক টাকা থেকে দুই টাকা করে ফলগুলি বিক্রি হয়।

 

আরেক পিচফল বিক্রেতা হাসু বলেন, ছোট এ ফলটি এক সময় পাখির খাবার ছিল। বর্তমানে ছোটবড় সকলের কাছেই সমান জনপ্রিয়। বাজারে এর প্রচুর চাহিদা। অনেকে এ ফলটিকে ছোট লিচুও বলে থাকেন।

 

তিনি আরো বলেন, আগে কোনো কোনো বাড়িতে পিচফল গাছ দেখা যেতো। বর্তমানে অনেক বাড়িতে কলমের চারারোপন করায় অল্প দিনের মধ্যে ফল পাচ্ছে।

 

পিচফল ক্রেতা রেখা রানী বলেন, বাচ্চারা আম কাঠাল খেতে চায় না। এ ফলটি ওদের কাছে খুব প্রিয়। তাই ৭৫ টাকা দিয়ে ৫০টি পিচফল ক্রয় করলাম। এ পিচফল গাছের সঠিক পরিসংখান না থাকলেও প্রতি বছর এ গাছের রোপণ ও ফলন বাড়ছে বলে জানান তিনি।

 

ভোরের আকাশ/নি