logo
আপডেট : ২ আগস্ট, ২০২৩ ১১:০৬
তারেক-জোবায়দার মামলার রায় আজ
নিজস্ব প্রতিবেদক

তারেক-জোবায়দার মামলার রায় আজ

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে জ্ঞাত-আয়বর্হিভূতভাবে সম্পদ অর্জনের অভিযোগের মামলায় আজ বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে রায়ের দিন ধার্য রয়েছে। দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বিষয়টি নিশ্চিত করেছেন। গত ২৭ জুলাই এদিন ধার্য করা হয়।

 

জ্ঞাত-আয়বর্হিভূতভাবে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন করার অভিযোগে তারেক রহমান, তার স্ত্রী জোবায়দা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। মামলায় তারেক রহমানকে অবৈধভাবে সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনে সহযোগিতার অভিযোগ আনা হয় জোবায়দা রহমান ও সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে।

 

এ মামলায় ২০০৮ সালের ৩১ মার্চ দুদক অভিযোগপত্র দেয়। এরপর জরুরি ক্ষমতা অধ্যাদেশ ও মামলার বৈধত্যা চালেঞ্জ করে হাইকোর্টে পৃথক রিট আবেদন করেন তারেক রহমান ও তার স্ত্রী। এ আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০০৮ সালেই রুল জারি করেন। একইসঙ্গে মামলার কার্যক্রম স্থগিত করেন। একই মামলা বাতিল প্রশ্নে জোবায়দা রহমানের পৃথক একটি আবেদন গত ১৩ এপ্রিল আপিল বিভাগ খারিজ করেন। আপিল বিভাগ জোবায়দা রহমানকে পলাতক হিসেবে উল্লেখ করেন। এ অবস্থায় হাইকোর্ট তারেক রহমানের বিষয়ে গত বছর ২৬ জুন রায় দেন।

 

এরপর তাদের বিরুদ্ধে নিম্ন আদালতে বিচার কাজ শুরু হয়। গত ১৩ এপ্রিল ঢাকা মহানগর দায়রা জজ আদালতে তারেক ও জোবায়দার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। গত ২১ মে মামলার বাদী দুদকের উপপরিচালক জহিরুল হুদার সাক্ষ্যের মধ্য দিয়ে এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এরপর মামলায় ৫৬ সাক্ষীর মধ্যে ৪৩ জনের সাক্ষ্যগ্রহণ করে আদালত। গত ২৪ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপপরিচালক তৌফিকুল ইসলাম সর্বশেষ সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন। এরপর এ মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের দিন নির্ধারণ করা হয়।

 

এ মামলায় তারেক রহমান ও জোবায়দা রহমানকে পলাতক দেখানোও তাদের পক্ষে কোনো আইনজীবী ছিল না। জোবায়দা রহমান স্বামী তারেক রহমানের সঙ্গে ২০০৮ সাল থেকে যুক্তরাজ্যে অবস্থান করছেন। সেখানে তাদের মেয়েও রয়েছে। এ মামলায় তাদের পলাতক দেখানো হয়। এর আগে গত বছর ১ নভেম্বর তারেক ও জোবায়দার বিরুদ্ধে আনা অভিযোগপত্র আমলে নিয়ে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

 

ভোরের আকাশ/নি