logo
আপডেট : ১২ আগস্ট, ২০২৩ ১০:৫৮
আশ্রয়ণ প্রকল্প যাতায়াতের কোনো রাস্তা না থাকায় চরম দুর্ভোগ
অজয় ঘোষ, রাজশাহী

আশ্রয়ণ প্রকল্প যাতায়াতের কোনো রাস্তা না থাকায় চরম দুর্ভোগ

রাজশাহীর পুঠিয়ার ধোকড়াকুলে আশ্রয়ণ প্রকল্প

রাজশাহীর পুঠিয়ার ধোকড়াকুলে আশ্রয়ণ প্রকল্পে যাতায়াতের কোনো রাস্তা না থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সুবিধাভোগী ৮টি পরিবারকে। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেয়া জমি ও বাড়ি পেলেও পাননি বাড়ি থেকে বের হয়ে প্রধান সড়কে উঠার ব্যবস্থা। রাস্তা না থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে জানান সুবিধাভোগীরা। বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থ গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

 

সরেজমিনে গিয়ে জানা গেছে, রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার ভালুকগাছী ইউনিয়নের ধোকড়াকুল এলাকায় মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেয়া জমি ও বাড়ি ৮ পরিবার পেয়েছে। এর মধ্যে ১টি পরিবার সেই বাড়িতে থাকে না।

 

স্থানীয় ও সুবিধাভোগীরা বলেন, আমরা প্রায় ৩ মাস পূর্বে আশ্রয়ণ প্রকল্পে এসে ঘরে উঠেছি। পাকা রাস্তা থেকে আশ্রয়ণ প্রকল্পে যাতায়াতে সরকারি কোনো রাস্তা নেই। ভারী কোনো মালামাল নিয়ে যাওয়া আসার জন্য ভ্যান বা ঠেলা গাড়ি জন্য কোনো রাস্তা নেই। ভারী মালামাল রাস্তায় রেখে পরবর্তীতে মাথায় করে নিয়ে আসতে হয় পুকুর পাড়ি দিয়ে।

 

কিন্তু সেই পুকুর পাড়ও কিছুটা ভাঙা রয়েছে। তার বিপরীতে কলাগাছ লাগানো রয়েছে। এতে যাতায়াতে আমাদের খুব কষ্ট হয়। এছাড়া অন্যের জমির আইল দিয়ে যাতায়াত করতে হয়। আমরা এখানে আসার পর থেকে কেউ খোঁজ খবর নিতে আসেনি। বিষয়টি তদন্ত করে দ্রুত রাস্তার ব্যবস্থা করে দেয়ার জন্য দাবি করছি।

 

ভালুকগাছী ইউপি চেয়ারম্যান মো. জিল্লুর রহমান জানান, আশ্রয়ণের বাড়িতে যাতায়াতে সরকারি কোনো রাস্তা নেই। তবে যাদের জমি আছে তাদের সঙ্গে আলাপ করে যত দ্রুত সমধানের চেষ্টা করব।

 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, আশ্রয়ণ প্রকল্পে যাতায়াতের রাস্তা নেই, তবে পুকুরের ধার দিয়ে পায়ে হেঁটে যাতায়াত করে তারা।

 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার একেএম নূর হোসেন নির্ঝর বলেন, বিষয়টি আমার জানা নেই। আমি খোঁজ নিয়ে দেখছি।

 

ভোরের আকাশ/নি