logo
আপডেট : ২০ আগস্ট, ২০২৩ ১৬:৪১
সাধারণের নাগালের বাইরে সবজির দাম
চট্টগ্রাম ব্যুরো

সাধারণের নাগালের বাইরে সবজির দাম

ক্যাপশন: চট্টগ্রামের কাজির দেউরি কাঁচাবাজারের একটি সবজির দোকান

বন্দর নগরী চট্টগ্রামের সবজির দাম এখনো সাধারণের নাগালের বাইরে। বাজারে শীতকালীন সবজি উঠলেও দাম কমেনি এখনো। শাক-সবজির দাম বৃদ্ধি মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এবং নিম্ন আয়ের মানুষের জন্য অতিরিক্ত বোঝা হয়ে দাঁড়িয়েছে। কারণ, তারা ইতোমধ্যে চাল এবং ভোজ্যতেলের অতিরিক্ত মূল্যবৃদ্ধির কারণে ভুগছেন।

 

সবজি ব্যবসায়ীরা জানান, চলতি মাসের প্রথম সপ্তাহে বিভিন্ন উপজেলায় ৩ দিনের টানা বৃষ্টির কারণে অনেক সবজি খেত ক্ষতিগ্রস্ত হয়েছে। এর সঙ্গে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর পরিবহন ভাড়া বৃদ্ধি পেয়েছে। বৃষ্টির কারণে বাজারে সবজির সরবরাহ কমেছে। বাজারে শাকসবজির দাম বেড়েছে।

 

কাজির দেউরি সবজি বাজার, চকবাজার সবজি বাজার, কর্ণফুলী সবজি বাজার এবং বহদ্দারহাট সবজি বাজারসহ শহরের বিভিন্ন রান্নাঘর বাজারে সরেজমিনে দেখা যায়, বেশিরভাগ সবজির দাম ৪০ টাকা থেকে ৬০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে।
যেমন- চকবাজার সবজি বাজারে এক কেজি করলা ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক কেজি বেগুন ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বহদ্দারহাট সবজি বাজারে এক কেজি ঢেঁড়স ৪০ টাকা এবং বিভিন্ন শীতকালীন সবজি ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। একই বাজারে এক কেজি বরবটি ৫০ টাকা দামে বিক্রি হচ্ছে।

 

কর্ণফুলী সবজি বাজারে এক কেজি ঝিঙে ৫০ টাকা এবং কচুর লতি কেজিপ্রতি ৫০ টাকায় বিক্রি হচ্ছে। কর্ণফুলী সবজি বাজারের ব্যবসায়ী মোহাম্মদ ইব্রাহিম বলেন, বৃষ্টির কারণে সবজির খেতগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে বাজারে সবজির সরবরাহ কমেছে।
তিনি আরো বলেন, এ ছাড়া জ্বালানি তেলের বৃদ্ধির পর পরিবহন ভাড়া বৃদ্ধির কারণে আমাদের সবজি পরিবহন খরচ বেড়েছে। তাই সবজিরও দাম বেড়েছে। চকবাজার দিনমজুর আলী আব্বাস বলেন, আমি দিনে ২৫০ টাকা উপার্জন করি। কিন্তু, প্রতিদিন পরিবারের জন্য ২ কেজি চাল, প্রায় ২ কেজি সবজি ও আধা কেজি ডাল কিনতে হয়।

 

তিনি আরো বলেন, ‘আমাকে চালের জন্য ১০০ টাকা খরচ করতে হয়। শাকসবজির জন্য ১০০ থেকে ১২০ টাকা এবং বাকি টাকা দিয়ে ডাল কিনতে আমাকে অসুবিধা পড়তে হয়।’
বহদ্দারহাট এলাকার স্কুলশিক্ষক তৃষ্ণা আচার্জি জানান, ১০ বছর আগে আমার স্বামীর মৃত্যু হয়। ৪ সদস্যের পরিবারের রক্ষণাবেক্ষণ আমাকে করতে হয়। তিনি বলেন, ‘শাকসবজির দাম বৃদ্ধি আমার জন্য দ্বিগুণ বোঝা হয়ে দাঁড়িয়েছে। কারণ, চালের দাম বাড়ার পর আমি ইতোমধ্যে পরিবার নিয়ে সংগ্রাম করছি।’

 

ভোরের আকাশ/মি