logo
আপডেট : ৩১ আগস্ট, ২০২৩ ১০:৪০
স্বাধীনতার ৫২ বছরেও নির্মাণ হয়নি ফুলবাড়ী বাইপাস সড়ক
মো. আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর)

স্বাধীনতার ৫২ বছরেও নির্মাণ হয়নি ফুলবাড়ী বাইপাস সড়ক

দিনাজপুরের ফুলবাড়ীর বাইপাস সড়ক

দিনাজপুরের ফুলবাড়ীতে স্বাধীনতার ৫২ বছর পেরিয়ে গেলেও নির্মাণ হয়নি ফুলবাড়ী শহরে বাইপাস সড়ক। গত ৫ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত প্রায় শতাধিক ও আহত প্রায় ২ শতাধিক। ফুলবাড়ী শহরের ভিতর দিয়ে একই রাস্তায় আন্তঃজেলা ও দূরপাল্লার যানবাহন চলাচল করায় বাড়ছে যানজট ও সড়ক দুর্ঘটনা। এদিকে ফুলবাড়ী শহরের মাঝ দিয়ে দিনাজপুর গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়ক হওয়ায় একই রাস্তা দিয়ে চলাচল করে ভারী যানযাহন। এই সেই সাথে ছোট যানবাহনগুলো বেপরোয়াভাবে চলাচল করছে।

 

স্কুল-কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীরা রাস্তা পারাপার হতে গিয়ে অনেকে দুর্ঘটনায় আহত ও নিহত হচ্ছে। এতে উৎকষ্ঠায় দিন কাটে অভিভাবকদের। ফুলবাড়ী পৌর শহরের বাহিরে বাইপাস না থাকায় দিনাজপুর গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়কটি ফুলবাড়ী পৌর শহরের মাঝ দিয়ে রয়েছে। এই রাস্তা দিয়ে দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা থেকে এবং নীলফামারী সৈয়দপুর ও পার্বতীপুর হয়ে ফুলবাড়ী হয়ে ঢাকামুখী চলাচল করছে। এ ছাড়া ঢাকা, রাজশাহী, বগুড়া ও গাইবান্ধ থেকে ছেড়ে আসা যানবাহনগুলোও চলছে এ সড়ক দিয়ে।

 

সেই সাথে পৌর শহরে রিকশা-ভ্যান, অটোরিকশা, সিএনজি, ছোট বড় শত শত যানবাহন চলাচল করে এই রাস্তা দিয়ে। এই আঞ্চলিক মহাসড়টির কোনো বাইপাস সড়ক নেই। এর পাশ দিয়ে ফুলবাড়ী সরকারি কলেজ, ফুলবাড়ী মহিলা ডিগ্রি কলেজ, ফুলবাড়ী শহীদ স্মৃতি আদর্শ কলেজ, দারুসুন্নাহ ফাজিল মাদরাসা, ফুলবাড়ী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়, ফুলবাড়ী বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়সহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

 

এ ছাড়াও ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়, ফুলবাড়ী সাব রেজিস্ট্রার অফিস, ফুলবাড়ী পৌরসভা, ফুলবাড়ী থানা, অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয়, ফুলবাড়ী ফায়ার সার্ভিস স্টেশন, মাইকোয়েভ স্টেশনসহ বেশকিছু সরকারি প্রতিষ্ঠান রয়েছে। যার ফলে প্রতিদিন এ রাস্তা দিয়ে হাজার হাজার যানবাহনের পাশাপাশি শত শত পথচারী ও শিক্ষার্থীরা এ রাস্তা দিয়ে চলাচল করতে থাকে।

 

সেই সাথে এ রাস্তাটির উভয় পার্শ্বে জায়গা দখল করে গড়ে উঠেছে দোকানপাট, হোটেল রেস্তোরাঁসহ ছোট বড় একাধিক ব্যবসা প্রতিষ্ঠান। এই কারণে প্রতিদিন ফুলবাড়ী পৌর শহরের ঢাকামোড়, নিমতলামোড়, উর্বশী সিনেমাহল মোড়, ছোট যমুনা ব্রিজের বড়তলী মোড়, হাসপাতাল মোড়সহ বিভিন্ন এলাকায় যানজট লেগে থাকে। এতে প্রতিদিন ঘটছে ছোট বড় সহ সড়ক দুর্ঘটনা।

 

এক সময় ফুলবাড়ীতে ট্রাফিক পুলিশ থাকলেও গত ২০ বছরে কোনো ট্রাফিক পুলিশ নেই। ঢাক মোড়, নিমতলা মোড় ও ফুলবাড়ী সরকারি কলেজ মোড়ে ৩টি ওভারব্রিজ নির্মাণ করা অতি প্রয়োজন।

 

ফুলবাড়ী ২৫০ বছরের ঐতিহ্যবাহী উপজেলা। এই উপজেলায় তেভাগা আন্দোলন থেকে শুরু করে অনেক নেতার জন্ম হলেও সবাই ফুলবাড়ীর উন্নয়নের কথা বললেও তেমন কোনো উন্নয়ন ঘটেনি এই উত্তর অঞ্চলের জনপথে।

 

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের ৭নং সেক্টরের জুনিয়র কমান্ডিং অফিসার ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ মনছুর আলী সরকার ফুলবাড়ীর উন্নয়নে বেশকিছু অবদান রেখেছেন। তিনি যা করেছেন তাই বর্তমানেও রয়েছে। এ ছাড়া নতুন করে তেমন কোনো উন্নয়ন আর হয়নি।

 

ভোরের আকাশ/নি