logo
আপডেট : ৩ সেপ্টেম্বর, ২০২৩ ১৪:২৪
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগত
সংসার চালাতে হিমশিম খাচ্ছেন নিম্ন ও মধ্যবিত্তরা
বরিশাল ব্যুরো 

সংসার চালাতে হিমশিম খাচ্ছেন নিম্ন ও মধ্যবিত্তরা

বরিশালের পোর্ট রোডের সবজি বাজার

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবন দুর্বিষহ হয়ে উঠছে। নিম্ন ও মধ্যবিত্ত মানুষরা সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। নিয়মিত আয়ে সংসার চলে না তাদের। রিকশাচালক, দোকানের কর্মী, শ্রমিক, গৃহকর্মীসহ নিম্ন আয়ের মানুষেরা পেশা বদলিয়েও সংসারের বোঝা বহন করতে না পেরে হতাশ অনেকে।

 

তারা বলেছেন, অবস্থা এমন হয়েছে, না পারছি নিজেরা স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে না পারছি কারো কাছে হাত পাততে। খাদ্য থেকে শুরু করে বিভিন্ন নিত্য ব্যবহৃত পণ্যের দাম বৃদ্ধির কারণে চাপে পড়েছে সীমিত আয়ের মানুষ। প্রতিদিন খাবার কমিয়ে দিয়ে, একটু সস্তার বাজার খুঁজে কেনাকাটা করে কোনোরকমে পরিবার সামলাচ্ছে এই মানুষেরা।

 

রান্নার জন্য তরকারি, তেল ও চাল কিনতে পোর্ট রোড বাজারে আসা গৃহকর্মীর কাজে নিযুক্ত থাকা একজন নারী জানান, প্রথমেই চাল আর তেল কিনতে গিয়ে হতাশ হন তিনি। ১ কেজি চালের দাম দোকানে ৬০ টাকা। অথচ বাজারের অন্য আর ২টি দোকানে গিয়ে জানতে পারেন, নিম্নে চালের কেজি ৫০ টাকা। কিন্তু এত দামে চাল কেনার টাকা না থাকায় তিনি শুধু ২০ টাকার মসুর ডাল কিনেই ফিরে যান।

 

বরিশালের বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরিজীবী আলম হোসেন বলেন, বাসার সামনেই সবজি কিনতে পাওয়া যায়। কিন্তু ১০ মিনিটের হাঁটা দূরত্বের এই বাজারে আসলে কেজিতে ৫-১০ টাকা সাশ্রয় হয়। সবকিছুর দাম বেড়ে যাওয়ায় খরচ সমন্বয় করতে এই বাজার থেকেই কিছুদিন ধরে নিয়মিত বাজার করছি। সবজির দামও বাড়ছেই শুধু। কমছে না কিছুই। সংসারের খরচ মেটাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। আগে মাসে ২ দিন মুরগি কিনতাম, এখন সেটা এক দিনে এনেছি। বরিশালের পোর্ট রোড বাজারে যে জাটকা মাছ ৬০০ থেকে ৬৫০ টাকা দরে বিক্রি হয়েছে তা আজ বেড়ে ৭০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

পোর্ট রোড বাজারের মাছ বিক্রেতা মিলন মাজি জানান, বিভিন্ন কারণে বাজারে যেমন মাছের ঘাটতি তেমনি প্রতিদিনই বাড়ছে দাম। তার ওপর দ্রব্যমূল্য বাড়ার জন্য বিক্রিও কমে গেছে। তাই আমাদের লাভও কম হচ্ছে।

 

মুরগি বিক্রেতা রায়হান মল্লিক বলেন, ৮ বছর ধরে ব্যবসা করি। বর্তমানে বিক্রি কমে গেছে। মুরগির দাম ১৬০ টাকা কেজি হলেও এটা রান্না করতে তো তেলসহ মসলা লাগে। এজন্য অনেকেই এখন মুরগি কিনছে না। প্রতিদিন ৪-৫ হাজার টাকার মুরগি বিক্রি হলেও এখন সেটা ২-৩ হাজারে নেমে এসেছে।

 

ভোরের আকাশ/নি