logo
আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০২৩ ১০:৫৮
রাতে পাম্প মেশিনে পানি অপসারণ
নালার ময়লা পানিতে থৈ থৈ ছিল জিইসি মোড়
মো. ইব্রাহিম শেখ, চট্টগ্রাম ব্যুরো

নালার ময়লা পানিতে থৈ থৈ ছিল জিইসি মোড়

রোববার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ময়লা পানিতে থৈ থৈ ছিল জিইসি

সকাল থেকে রোদ ছিল রোববার। কোথাও বৃষ্টির ছিটেফোঁটাও নেই। অথচ দিনেদুপুরে নগরীর ব্যস্ততম জিইসি এলাকা হঠাৎ হাঁটু সমান নালার ময়লা পানিতে থৈ থৈ করছে। সেন্ট্রাল প্লাজার বিপরীতে পুলিশ বক্সের সামনে থেকে ইউনেস্কো শপিং কমপ্লেক্স পর্যন্ত পথচারীদের পা ফেলার জায়গা ছিল না। প্রথমে সড়কে পানি দেখে স্থানীয় এবং পথচারীরা মনে করেছিল ওয়াসার পাইপলাইন লিকেজ থেকে জলাবদ্ধতা হয়েছে।

 

পরে নিশ্চিত হয় নালা বন্ধ হয়ে এ জলাবদ্ধতা তৈরি হয়েছে। খবর পেয়ে নালা পরিষ্কারে নামেন চট্টগ্রাম সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। ১০ ঘণ্টা ধরে কাজ করেও তারা সড়কে পানি ওঠার কারণ খুঁজে বের করতে পারেনি। পরে এলাকার বক্স কালভার্টটি ব্লক হয়ে যাওয়ার বিষয়টি শনাক্ত হয়। রোববার রাত ১০টায় পাম্প মেশিন বসিয়ে সড়কের পানি অপসারণের পাশাপাশি বক্স কালভার্টের ময়লা অপসারণ করা হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ওই এলাকায় চলাচলরত মানুষের দুর্ভোগ বাড়ে।

 

বিকেলে সরেজমিনে জিইসি এলাকায় গিয়ে দেখা যায়, গরিবুল্লাহ শাহ মাজারের একটু সামনে থেকে ইউনেস্কো শপিং কমপ্লেক্সের সামনে পর্যন্ত পুরো এলাকা হাঁটুপানিতে তলিয়ে গেছে। এছাড়া জিইসি মোড় থেকে পানি এমইএস কলেজ রোডেও ছড়িয়ে পড়েছে। রাত সাড়ে ১০টায় সিটি করপোরেশন পাম্প মেশিন লাগিয়ে সড়কের পানি অপসারণ করে।

 

সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম বলেন, সকালে খবর পেয়ে আমাদের লোকজন কাজ শুরু করে। ওই এলাকায় একটি বক্স কালভার্ট আছে। সেটি ব্লক হয়েছিল। সেটি শনাক্ত করে পাম্প লাগিয়ে সড়কের পানি অপসারণ করা হয়েছে। ব্লক হয়ে যাওয়া বক্স কালভার্টটির ময়লা অপসারণ করে সচল করার উদ্যোগ নেয়া হয়েছে।

 

জিইসি মোড় এলাকার বাসিন্দা সাইফুল ইসলাম ফোনে বলেন, জিইসির মোড়ে পুরো রাস্তা নালার ময়লা দুর্গন্ধ পানিতে ডুবে আছে। অথচ এই এলাকাটি ব্যস্ততম এলাকা। হাজার হাজার মানুষ এই এলাকার শপিংমলগুলোতে কেনাকাটা করতে আসেন। সবাইকে দুর্ভোগে পড়তে হয়েছে।

 

নঈমুল আবেদীন নামে মহসিন কলেজের এক শিক্ষার্থী বলেন, নালার পানিতে জিইসি মোড় থৈ থৈ করছে। কালচে রঙের এই পানি থেকে তীব্র দুর্গন্ধ ছড়াচ্ছে। মানুষকে নাক চেপে চলাচল করতে হচ্ছে।

 

ভোরের আকাশ/নি