logo
আপডেট : ৩ অক্টোবর, ২০২৩ ১৬:২৫
গুলিবিদ্ধ ভুবনের মৃত্যুর ৭ দিন, স্ত্রী বললেন
খুনিদের বিচার যেন হয়
ইমরান খান

খুনিদের বিচার যেন হয়

ইমরান খান: সাড়ে আট লাখ টাকা ধারদেনা করে স্বামীর চিকিৎসায় খরচ করেছি। কিন্তু তাকে বাঁচাতে পারিনি। এখন একটাই চাওয়া, যারা গুলি করেছে, তাদের বিচারটা যেন হয়। আর কিছু বলার মতো অবস্থা আমার নেই। কথাগুলো বলছিলেন ঢাকার রাস্তায় সন্ত্রাসীদের এলোপাতাড়ি গুলি ছোড়ার সময় আহত মোটরসাইকেল আরোহী ভুবন চন্দ্র শীলের স্ত্রী রত্না রানী শীল।

 

এর আগে ঢাকার ধানমন্ডির পপুলার হাসপাতালে ৪৮ ঘণ্টা লাইফ সাপোর্টে থাকার পর গত ২৫ সেপ্টেম্বর দুপুরে আইনি পরামর্শক ভুবন চন্দ্র শীলের মৃত্যু হয়। তার মৃত্যুর শোক এখনো কাটেনি। হাসপাতালে স্বামীকে বাঁচাতে হাসপাতালের সিঁড়িতে বসে সরকারের কাছে চিকিৎসার জন্য সহযোগিতা চাচ্ছিলেন ভুবনের স্ত্রী। নিজে ব্রেস্ট টিউমার এবং কিডনি রোগে আক্রান্ত হলেও দিনরাত সময় কাটিয়েছেন হাসপাতালে। স্বামীর মৃত্যুর পর এখন আর কারো কাছে কোনো চাওয়া নেই। শুধু চান যাদের গুলিতে তার স্বামীর মৃত্য হয়েছে তাদের যেন বিচার হয়।

 

শীর্ষ সন্ত্রাসী ইমন ও মামুন এক সময় ধানমন্ডি, মোহাম্মদপুর ও তেজগাঁও এলাকার আতঙ্ক ছিলেন। তাদের গড়ে তোলা বাহিনীর নাম ছিল ‘ইমন-মামুন’বাহিনী। এই বাহিনীর নিজেদের প্রভাব বিস্তারের লড়াইয়ে বলি হয়েছেন আইনি পরামর্শক ভুবন চন্দ্র শীল। গত সোমবার রাতের ঘটনা। তেজগাঁওয়ে শীর্ষ সন্ত্রাসী মামুনের গাড়ি লক্ষ্য করে এভাবেই এলোপাতাড়ি গুলি চালাতে দেখা যায় ইমন নামের আরেক সন্ত্রাসীর গ্রুপকে।

 

এ ঘটনায় মামুন বেচে গেলেও আহত হন ওই রাস্তা দিয়ে যাওয়া মোটরসাইকেল আরোহী ভুবন চন্দ্রশীলসহ আরো ১ পথচারী। আশংকাজনক অবস্থায় তার পর থেকেই গুলিবিদ্ধ ভুবন রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবশেষে মৃত্যুর সঙ্গে দুইদিন পাঞ্জা লড়ে হেরে যান ভুবন। তার এ মৃত্যু কিছুতেই মেনে নিতে পারছে না পরিবার। ৪৮ ঘণ্টা হাসপাতালে কাটিয়ে ভুবন বাসা ফিরেছে লাশবাহি অ্যাম্বুলেন্সে করে।

 

গত সোমবার রাতে ফেনীর পরশুরাম উপজেলার গ্রামের বাড়িতে ভুবনের মরদেহ নিয়ে আসা হয়। রাত ১২টায় তার মরদেহ দাহসহ শেষকৃত্য শুরু হয়ে রাত ৪টায় শেষ হয়। তার পরিবার ফেনীতেই। মুঠোফোনে নিহত ভুবনের স্ত্রীর সঙ্গে কথা হলে তিনি দৈনিক ভোরের আকাশকে বলেন, সাড়ে আট লাখ টাকা ধারদেনা করে স্বামীর চিকিৎিসায় খরচ করেছি। তাকে বাঁচাতে পারিনি। মামলা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি কিছুই জানি না।

 

এ বিষয়ে জানতে চাইলে ভুবনের শ্যালক পলাশ চন্দ্র শীল বলেন, সরকারি হাসপাতালে আইসিইউ নেই। এজন্য বাধ্য হয়ে তাকে পপুলার হাসপাতালে নেয়া হয়। তাকে নিউরো সায়েন্স নেয়ার জন্যও অনেক চেষ্টা করেছি। সেখানেও ব্যর্থ হয়েছি। তিনি বলেন, পুলিশের সঙ্গে আমাদের কোনো যোগাযোগ হয়নি। মামলা সম্পর্কে আমরা কিছুই জানি না।

 

ভুবন সম্পর্কে তিনি বলেন, একমাত্র মেয়ে ভূমিকাকে উচ্চ শিক্ষায় বিদেশে পাঠানো এবং একজন প্রতিষ্ঠিত আইনজীবী করতে চেয়েছিলেন। বেঁচে থাকলে হয়ত তার সেই স্বপ্ন বাস্তবায়ন হতো। প্রধানমন্ত্রী থেকে শুরু করে সংশ্লিষ্টরা এগিয়ে আসলে হয়তো মেয়েটা তার বাবার স্বপ্ন পূরণ করতে পারবে। স্ত্রী রত্না সঠিক চিকিৎসা পাবে। ভুবনের মা এবং স্ত্রী দুজনই অসুস্থ।

 

এদিকে গত ২৫ সেপ্টেম্বর সন্ত্রাসীদের গুলিতে ভুবন চন্দ্র শীলের মৃত্যুর ঘটনায় মারুফ বিল্লাহ ওরফে হিমেল নামে একজনকে গ্রেপ্তার করে তেজগাঁও শিল্পাঞ্চল থানা পুলিশ। রাজধানীর পুরান ঢাকার গেন্ডারিয়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

 

তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম বলেন, গ্রেপ্তার হওয়া মারুফ বিল্লাহ হিমেল শীর্ষ সন্ত্রাসী মামুনের অবস্থান বারবার জানানোর চেষ্টা করছিল। তিনি ঘটনার দিন ঘটনাস্থলে উপস্থিত ছিলেন বলে স্বীকার করেছেন। তাকে কেউ একজন ডেকে এনেছিলেন।

 

তার নামে এর আগের কোনো ক্রিমিনাল রেকর্ড নেই। হত্যাকান্ডের সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা ছিল কিনা সে বিষয়ে বিস্তারিত জানতে ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়েছিল। আদালত ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন। রিমান্ড শেষে গত ২৮ সেপ্টেম্বর তাকে কারাগারে পাঠানো হয়।

 

তিনি বলেন, রিমান্ডে সে কয়েকজনের নাম বলেছে। কিন্তু তাদের করা করা সম্ভব হয়নি। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান এ কর্মকর্তা।

 

এর আগে গত ১৮ সেপ্টেম্বর রাত ১০টার দিকে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় শীর্ষ সন্ত্রাসী তারিক সাঈদ মামুনকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় একদল সন্ত্রাসী। এলোপাতাড়ি গুলির ঘটনায় মোটরসাইকেল আরোহী ভুবন চন্দ্র শীল গুলিবিদ্ধ হন। তিনি কাজ শেষে গুলশানের অফিস থেকে ভাড়ায় মোটরসাইকেলে করে মতিঝিলের আরামবাগের বাসায় ফিরছিলেন।

 

ঘটনাস্থল থেকে তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হয়। পরে ওই রাতেই তাকে ধানমন্ডির পপুলার হাসপাতালে স্থানান্তর করা হয়। গত শনিবার তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। সোমবার সকাল ১০টা ৩৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

 

ভোরের আকাশ/নি