logo
আপডেট : ১২ অক্টোবর, ২০২৩ ১১:৪৫
কলেজের খেলার মাঠ যেন জলাশয়
সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি

কলেজের খেলার মাঠ যেন জলাশয়

সরিষাবাড়ীতে কলেজের খেলার মাঠটি জলাশয়ে পরিণত হয়েছে

জামালপুরের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ সরিষাবাড়ী অনার্স কলেজের খেলার মাঠটি যেন জলাশয়। উপজেলা ও পৌরসভার প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাচীনতম এ বিদ্যাপিঠের গৌরবোজ্জ্বল বিজয়গাথা বহু আগে থেকেই। গুরুত্বপূর্ণ এ শিক্ষাপ্রতিষ্ঠানের ক্রীড়ামোদিসহ অত্র অঞ্চলের ক্রীড়াবিদদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এ মাঠটি বেশির ভাগ সময়ই থাকে বিনোদনের অনুপোযোগী। সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হলে দেখে মনে হয় এটি খেলার মাঠ নয়, যেন বদ্ধ কোনো জলাশয়। স্থানীয় এমপি বা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করায় হতাশ সচেতন মহল।

 

এলাকা ঘুরে জানা যায়, ১৯৬৮ সালে স্থানীয় বিদ্যানুরাগীদের ত্যাগ, পরিশ্রম আর সহযোগীতায় গড়ে উঠে এ বিদ্যাপিঠ। পর্যায়ক্রমে অনার্স কলেজে উন্নীত হয় সরিষাবাড়ী কলেজটি। বহু দূর-দূরান্ত থেকে অনেক শিক্ষার্থী কলেজ হোস্টেলে অবস্থান করে পড়ালেখা করে আসছে। বিনোদনের একমাত্র অবলম্বন খেলার মাঠটি উপযোগী না থাকায় তাদের ক্রীড়া পরিচর্যার চরম ব্যাঘাত ঘটছে।

 

এছাড়াও রাষ্ট্রীয় কর্ণধার ব্যক্তিবর্গ হেলিকপ্টারে সরিষাবাড়ীতে আগমন করলে হেলিপ্যাড হিসেবেও এ মাঠটি ব্যবহার করা হয়। যেকোনো জাতীয় দিবস যেমন- স্বাধীনতা দিবস, বিজয় দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, শোক দিবস প্রভৃতি দিবসে এ মাঠের গুরুত্ব অপরিসীম। রাষ্ট্রীয় দিবসগুলোতে কুচকাওয়াজ সভা সমাবেশ প্রভৃতির আনুষ্ঠানিকতা পালন করা হয় এই মাঠেই।

 

সাবেক মেয়র রোকনুজ্জামান ব্যক্তিগত উদ্যোগে মাঠের পূর্বপাশে একটি মঞ্চ তৈরি ও চারপাশে ক্রীড়াবিদের প্রতিকৃতি স্থাপন করেন। অত্যন্ত গুরুত্বপূর্ণ এ মাঠটি রাস্তা থেকে প্রায় ৩ ফুট নিচু হওয়ায় বৃষ্টি বা বন্যার পানি অনায়াসে মাঠে প্রবেশ করে জলাবদ্ধতার সৃষ্টি করে। রাষ্ট্রীয় বা জনগুরুত্বপূর্ণ সরিষাবাড়ী অনার্স কলেজ মাঠটি সংস্কার অতীব জরুরি।

 

এ বিষয়ে সরিষাবাড়ী অনার্স কলেজের প্রিন্সিপাল ছরোয়ার জাহান ও ভাইস প্রিন্সিপাল মিজানুর রহমান বলেন, সব কয়টি জাতীয় দিবস এ মাঠেই অনুষ্ঠিত হয়। সরিষাবাড়ী আগমনে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য এ মাঠ হেলিপ্যাড হিসেবে ব্যবহার হয়ে থাকে।

 

সাবেক জাপা এমপি মামুনূর রশিদ জোয়ার্দ্দারকে বিষয়টি জানিয়েছিলাম। ডা. মুরাদ হাসান এমপি বিষয়টি জানেন।

 

ভোরের আকাশ/নি