logo
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৩ ১০:৩৭
ভুল ওষুধে কৃষকের আমন ক্ষেত নষ্ট
হাবিবুর রহমান তরফদার, ভালুকা (ময়মনসিংহ)

ভুল ওষুধে কৃষকের আমন ক্ষেত নষ্ট

ভুল ওষুধে নষ্ট হয়ে যাওয়া কৃষকের আমন ধান ক্ষেত

ভালুকা উপজেলার ধামশুর গ্রামে এক ডিলারের দোকান থেকে ভুল ওষুধ নিয়ে আমন ক্ষেতে দেয়ায় আবুল হোসেন নামে এক দরিদ্র কৃষকের ৫ কাঠা জমির সম্পূর্ণ ধান গাছ মরে গেছে। বৃহস্পতিবার ধামশুর গ্রামে গেলে কৃষক আবুল হোসেন জানান, তিনি স্থানীয় হোসেন মিয়ার ৫ কাঠা জমি বর্গা নিয়ে তাতে বি আর (৪৯) জাতের আমন ধানের আবাদ করেন।

 

জমি চাষ করা, বীজ ও চারা রোপণ, আগাছা নিড়ানি ও সার বাবদ প্রায় ৭-৮ হাজার টাকা খরচ হয়েছে। তার ক্ষেতে প্রায় ২০-২৫ মণ ধান উৎপাদন হয়। জমির মালিককে অর্ধেক ভাগ দিয়ে যে ধান থাকে তা দিয়ে স্ত্রী সন্তান নিয়ে ৬ মাসের খাওয়া চলে। সামনে স্ত্রী সন্তান নিয়ে দু’বেলা কী খাবেন মরা ক্ষেতের পাশে বসে তাই বলছিলেন তিনি।

 

এ বছর ধানের ফলন মোটামুটি ভালো ছিল। তিনি জানান, গত ৮-১০ দিন পূর্বে তার ক্ষেতে গোড়া পচা ও মাইজ কাটা রোগের প্রাদুর্ভাব দেখা দিলে তিনি স্থানীয় নজরের মোড় মেসার্স সায়ন এন্টারপ্রাইজ নামে সার ও কীটনাশক খুচরা ডিলার জহিরুল ইসলামের কাছ থেকে গোড়া পচা ও মাইজ কাটা রোগের ওষুধ চাইলে দোকানি তাকে ৪০০ টাকার দুই শিশি তরল ওষুধ দিয়ে দেন।

 

পরে তিনি তার সব ধান ক্ষেতে ওই তরল ওষুধ স্প্রে করার এক ঘণ্টার মধ্যেই সারা ক্ষেতের সবুজ কাচা ধান গাছ বিবর্ণ হয়ে নেতিয়ে পরে। দু’একদিনের মধ্যেই ধান গাছের গোড়া পর্যন্ত পাতাসহ মাইজ মরে সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। বিষয়টি দোকানিকে জানালে সে জানায় ভুল করে ঘাস মারার ওষুধ দিয়ে ফেলেছেন। এ ব্যাপারে তিনি পরে ব্যবস্থা নিবেন।

 

কৃষক আবুল হোসেন আরো জানান, ডিলার জহিরুল শুধু সার ও বিষই বিক্রি করেন না তিনি এলাকায় গরু ছাগলের চিকিৎসাও করেন। ডিলার জহিরুল ইসলাম জানান, ওই কৃষককে ভুলক্রমে ছত্রাক নাশকের সাথে আগাছা নাশক দিয়ে দেয়ায় ধানের ক্ষতি সাধন হয়েছে।

 

এ ব্যাপারে ওই ব্লকের দায়িত্বে থাকা উপসহকারী কৃষি অফিসার বুলবুল আহম্মেদের কাছে মুঠোফোনে জানতে চাইলে উত্তরে তিনি বলেন, কার ধান নষ্ট হয়েছে কৃষকের নাম বলতে। উনার দায়িত্বে থাকা বøকে একজন কৃষকের ৫ কাঠা জমির উঠতি আমন ধান মরে খড় হয়ে যাওয়ার ব্যাপারটি জানতে চাওয়ায় তিনি বিরক্ত হয়ে উল্টো এ প্রতিনিধির কাছে কৃষকের নাম জানতে চান।

 

পরে অবশ্য স্বীকার করেন ওই ব্লকের খুচরা ডিলার জহিরুলের দোকান হতে কৃষক আবুল হোসেন ওষুধ কিনে নিয়ে ক্ষেতে দেয়ায় ধান গাছ মরে গেছে বলে শুনেছেন।

 

এ ব্যাপারে মোবাইল ফোনে উপজেলা কৃষি কর্মকর্তা জেসমিন জাহানের সাথে কথা বললে তিনি জানান, কিছু কিছু এলাকায় আমন ক্ষেতে পাতা মোড়ানো রোগ দেখা দেয়ায় প্রতিকারে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন। ক্ষতিগ্রস্ত কৃষক আবুল হোসেনের ধানক্ষেত বিষয়ে খোঁজ নিয়ে পরবর্তীতে ব্যবস্থা নিবেন।

 

ভোরের আকাশ/নি