logo
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৩ ১৫:০১
নিত্যপণ্যের দাম বৃদ্ধি, ৮০ টাকার নিচে মিলছে না সবজি
চট্টগ্রাম ব্যুরো

নিত্যপণ্যের দাম বৃদ্ধি, ৮০ টাকার নিচে মিলছে না সবজি

চট্টগ্রামের মিরসরাইয়ে সবজি বাজার

চট্টগ্রামের মিরসরাইয়ে ৮০ টাকার নিচে কোনো সবজি পাওয়া যাচ্ছে না। এমনকি ২৫০ টাকার কমে মিলছে না কোনো মাছও। একই সঙ্গে বেড়েছে ডিম ও মুরগির দাম। এতে বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষ। উপজেলার বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

 

বাজার ঘুরে দেখা গেছে, চিচিঙ্গা, শসা, ঢেঁড়স, কচুর লতি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে। যা কয়েকদিন আগেও ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল। বেড়েছে সব ধরনের বেগুনের দাম। এর মধ্যে ১০ থেকে ১৫ টাকা বেড়ে লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। আর গোল বেগুন ১১০ থেকে ১২০ টাকায় এবং করলা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়।

 

এ ছাড়া কাঁকরোল ১০০ টাকা, গাজর ১২০ টাকা, মুলা ৮০ টাকা, টমেটো ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বরবটি ও কচুরমুখীর কেজি ১০০ টাকা, শিম ১৬০ টাকা। কাঁচামরিচ ২৪০ টাকা, ধনেপাতা ২০০ কেজি দরে বিক্রি হচ্ছে। আর প্রতিটি লাউ ৮০ টাকা ও চাল কুমড়া ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

 

বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। ৫ টাকা বেড়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকায়।

 

মাছ বাজার ঘুরে দেখা গেছে, পাঙাশ মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকায়। তেলাপিয়া ২৪০ থেকে ২৫০ টাকা, চাষের কই ২৮০ থেকে ৩০০ টাকা, পাবদা ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া শিং মাছ (ছোট) প্রতি কেজি ৪২০ থেকে ৪৫০ টাকা, গুঁড়া মাছ (কাচকি) ৪০০ থেকে ৪২০ টাকা, বোয়াল ৬০০ থেকে ৬৫০ টাকা, ট্যাংরা ৫৫০ থেকে ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে।

 

অন্যদিকে রুই মাছ প্রতি কেজি ৩২০ থেকে ৩৫০ টাকা, সিলভার কার্ভ (ছোট) ২৫০ থেকে ২৮০ টাকা, বড় কাতল প্রতি কেজি ৩৮০ থেকে ৪০০ টাকা, চিংড়ি প্রতি কেজি ৬৮০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

 

বড়তাকিয়া বাজারের ব্যবসায়ী শাহাব উদ্দিন বলেন, পাইকারি বাজারগুলোতে সবজির সরবরাহ কম থাকায় দাম অনেকটাই বেড়েছে। গত সপ্তাহে টানা বৃষ্টির কারণে সবজির ফলন কমে গেছে। ফলে এ সপ্তাহ বাজারে যেসব সবজি ঢুকছে, তার বেশিরভাগই পচা এবং নষ্ট। এ কারণে সবজির দাম কিছুটা বেড়েছে।

 

এদিকে দুদিনের ব্যবধানে প্রতি ডজনে ডিমের দাম বেড়েছে ১৫ টাকার মতো। ১৫৫ টাকার ডিম এখন বিক্রি হচ্ছে ১৬৫-১৭০ টাকায়। বাজারে ডিমের সঙ্গে বেড়েছে মুরগির দামও। ব্রয়লার মুরগি ১৯০ থেকে ২০০ টাকা থেকে বেড়ে ২১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ সপ্তাহে কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়ে কক এবং সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩৩০ টাকা দরে। দেশি মুরগি ৫৫০ টাকা কেজি আর গরুর মাংস ৮০০ থেকে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

 

মিরসরাই পৌর বাজারে আসা স্কুল শিক্ষক মুসলিম উদ্দিন বলেন, বৃষ্টির অজুহাতে সবজির দাম বাড়ানো হচ্ছে। সবকিছুর দাম বেশি। মানুষ কীভাবে সংসার চালাবে। দাম কমাতে সরকারের হস্তক্ষেপ প্রয়োজন।

 

ভোরের আকাশ/নি