logo
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৩ ১৫:০৭
ফিলিস্তিন ইস্যুতে তথ্যমন্ত্রী
একটি বৃহৎ শক্তি নাখোশ হতে পারে সেজন্য বিএনপি নিশ্চুপ: তথ্যমন্ত্রী
অনলাইন ডেস্ক

একটি বৃহৎ শক্তি নাখোশ হতে পারে সেজন্য বিএনপি নিশ্চুপ: তথ্যমন্ত্রী

বিএনপি নিশ্চুপ ইসরায়েলের পক্ষ নিয়েছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের অবস্থান একদিকে ইসরাইলকে সাহস জোগাচ্ছে, আরেকদিকে মির্জা ফখরুলকে সাহস জোগাচ্ছে। একটি বৃহৎ শক্তি নাখোশ হতে পারে।

 

এজন্য বিএনপি নিশ্চুপ থেকে প্রকৃতপক্ষে বর্বরতা, নির্মমতার, যুদ্ধাপরাধের পক্ষ নিয়েছে এবং ইসরাইলের পক্ষ নিয়েছে ৷ দেশের জনগণ এদের চিনে রাখবে।

 

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

 

মির্জা ফখরুল বলেছেন সরকার পতনের যে চলমান আন্দোলন সেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের সমর্থন আছে, এজন্য তারা এগিয়ে যাচ্ছে- এ বিষয়ে মতামত জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, তিনি যে সমর্থনের কথা বললেন সেটা হলো, তাদের অবস্থান তাদের সাহস জোগাচ্ছে। আসলে তাদের আন্দোলনকে কেউ সমর্থন দেয় না। পাশ্চিমা বিশ্বের অবস্থান যেমন ইসরায়েলকে সাহস জোগাচ্ছে, মির্জা ফখরুলের বক্তব্য শুনে মনে হচ্ছে তাদের অবস্থান তাদের সাহস জোগাচ্ছে।

 

দুইটার মধ্যে মিল আছে। পশ্চিমা বিশ্বের অবস্থান ইসরায়েলকে স্পষ্ট সাহস জোগাচ্ছে এবং পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশে ও ইউরোপের বিভিন্ন দেশ যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি,অস্ট্রিয়া এমনকি অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ফিলিস্তিনিতের পক্ষে কোনো মিছিল, মিটিং, সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ মতপ্রকাশের স্বাধীনতাকে সেখানে দমন করা হয়েছে।

 

আওয়ামী লীগের এ সাধারণ সম্পাদক বলেন, যেকোনো বিষয়ে মতপ্রকাশ করতে পারার অধিকারটাই হলো মতপ্রকাশের স্বাধীনতা। এখন ইসরায়েলিদের বিপক্ষে যাবে বিধায় ফিলিস্তিনিদের পক্ষে কেউ কথা বলতে পারবে না। ফ্রান্সের আইনমন্ত্রী বলেছেন এ ব্যাপারে কেউ কোনো বক্তব্য রাখলে সেটি আইনত দণ্ডনীয় হিসেবে ধরা হতে পারে। অর্থাৎ পশ্চিমা বিশ্বের অবস্থান একদিকে ইসরায়েলকে সাহস জোগাচ্ছে, আরেকদিকে মির্জা ফখরুলকে সাহস জোগাচ্ছে। দুইটার মধ্যে প্রচুর মিল আছে দেখা যাচ্ছে।

 

তিনি বলেন, আসলে তাদের (বিএনপি) জনগণের ওপর কোনো আস্থা নেই। জনগণের ওপর আস্থা নাই বিধায় এখন কাকের মতো দূরদেশ থেকে কে কী বললো সেদিকে তাকিয়ে থাকে। কাক যেমন কেউ খাবাবের উচ্ছিষ্ট ফেললে তাকিয়ে থাকে, আর মির্জা ফখরুলরা জনগণের দিকে না তাকিয়ে কাকের মতো দূরবিশ্বের দিকে তাকিয়ে থাকে।

 

ড. হাছান বলেন, ক্ষমতার মালিক জনগণ। আমরা জনগণের শক্তিতে বলীয়ান। জনগণই এদেশের মালিক, জনগণই নির্ধারণ করবে করা দেশ পরিচালনা করবে, কারা দেশ পরিচালনা করবে না। আমরা জনগণের শক্তিতেই বিশ্বাস করি। পশ্চিমা বিশ্ব, মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সঙ্গে আমাদের সুসম্পর্ক। মির্জা ফখরুল ইসলাম আলমগীর এগুলো বলে তাদের কর্মীদের একটু চাঙা রাখার চেষ্টা করছেন।

 

তারেক রহমান বলেছেন তারা ফিলিস্তিনিদের পক্ষ নেবে না, তাহলে আমেরিকা বা পশ্চিমা বিশ্ব ক্ষেপে যাবে- এ বিষয়ে আপনার মন্তব্য কী- জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ইসরায়েলিরা পাখি শিকারের মতো ফিলিস্তিনিদের শিকার করছে। যুদ্ধের কথা বলে গাজা উপত্যাকায় খাদ্য, পানি, জ্বালানি ও বিদ্যুৎ সবকিছু বন্ধ করে দিয়েছে। এমনকি হাসপাতালেও বোমা বর্ষণ হচ্ছে। এটি তো মানবতার বিরুদ্ধে অপরাধ। প্রধানমন্ত্রী জাতিসংঘে দাঁড়িয়ে ফিলিস্তিনিদের পাশে থাকার অঙ্গীকার করেছেন।

 

আমি তথ্যমন্ত্রী হিসেবেও এ বিষয়ে বক্তব্য রেখেছি। যখন নির্বাচন আসে তখন বিএনপি এবং জামায়াত কড়া মুসলমান হয়ে যায়, আওয়ামী লীগের বিরুদ্ধে নানা কথা বলে। অথচ আজ যখন মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘঠিত হচ্ছে সেটি নিয়ে তারা নিশ্চুপ।

 

ভোরের আকাশ/নি