logo
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৩ ১৭:৪৬
টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান: পররাষ্ট্রমন্ত্রী
অনলাইন ডেস্ক

টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান: পররাষ্ট্রমন্ত্রী

নিরাপদে ও স্বেচ্ছায় টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

 

থাইল্যান্ডের ব্যাংককে স্থানীয় সময় মঙ্গলবার (১৭ অক্টোবর) জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার আয়োজিত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিসি এ কথা জানান।

 

ড. মোমেন তার বক্তৃতায় মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতির উন্নতি এবং বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সম্পৃক্ততার আহ্বান জানান। একই সঙ্গে তিনি রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারের পাঠ্যক্রম অনুসারে শিক্ষাদান এবং কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গাদের জন্য দক্ষতা উন্নয়ন কার্যক্রম প্রত্যাবাসন উদ্যোগের সহায়ক ও পরিপূরক হবে বলে আশা প্রকাশ করেন।

 

বৈঠকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের জন্য অব্যাহত মানবিক সহায়তার জন্য হাইকমিশনারকে ধন্যবাদ জানান এবং রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠা ও মিয়ানমারে তাদের ফিরে যাওয়ার আকাঙ্ক্ষা পূরণে সহযোগিতা কামনা করেন।

 

ফিলিপ্পো গ্র্যান্ডি রোহিঙ্গা সংকটের সমাধান হিসেবে স্বেচ্ছায় প্রত্যাবাসনের কথা উল্লেখ করেন এবং সে লক্ষ্য অর্জনে প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন।

 

ভোরের আকাশ/নি