logo
আপডেট : ২১ অক্টোবর, ২০২৩ ১৭:৩১
৭১ বছর পর ভাষাসৈনিক ছালেহা বেগমকে “মরোনত্তোর সম্মাননা” শেরে বাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড” প্রদান
নিজস্ব প্রতিবেদক

৭১ বছর পর ভাষাসৈনিক ছালেহা বেগমকে “মরোনত্তোর
সম্মাননা” শেরে বাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড” প্রদান

১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনে ময়মনসিংহ মুসলিম গার্লস স্কুলের দশম শ্রেনীর ছাত্রী থাকাকালিন রাষ্ট্রভাষা বাংলার দাবীতে ঢাকায় ছাত্রহ্ত্যার প্রতিবাদে পরদিন সারাদেশের ন্যায় ময়মনসিংহ মুসলীম গার্লস স্কুলে কালো পতাকা তুলে ও শহরে মিছিলে স্লোগান ও নেতৃত্ব দানের জন্য সিলেট কুলাউড়ার মেয়ে ছালেহা বেগমকে স্কুল থেকে বহি:ষ্কৃত ও সারাদেশে রাষ্ট্রিকেট করা হয় ।

 

৭১ বছর পর সন্ধায় রাজধানীর পল্টনস্থ অরন্যাট হোটেলের মিলনায়তনে সার্ক কার্লচারাল ফোরামের উদ্দোগে “শেরে বাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড ২০২৩ ( মরণোত্তর ) “ এবং সনদ প্রদানের মাধ্যমে ভাষা সৈনিক ছালেহা বেগমকে , রাষ্ট্রভাষা আনন্দোলনের অনন্য অবদান কে স্বীকৃতি প্রদান করা হয় ।

 

অনুষ্ঠানে অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিত্তে শেরে বাংলা একে ফজলুল হকের জীবনী আলোচনা কালে প্রধান অতিথি সৈয়দ মার্গুব মোর্শেদ সাবেক তথ্যসচিব ও বিটিআরসির সাবেক চেয়ারম্যন এবং শেরে বাংলা এ.কে ফজলুল হকের দৌহিত্র বক্তব্য দানকালে আক্ষেপ প্রকাশ করে বলেন “ আমাদের আগামী প্রজন্মকে ইতিহাস ও ঐতিয্য সম্পর্কে আরো বেশী সচেতন ও যত্নবান হতে হবে তাদেরকে জাতীর পিতা ও পিতামহ সম্পর্কে ভাষা আন্দোলনের ইতিহাস সম্পর্কে আরো বেশী বেশী জানতে হবে । তিনি ভাষা সৈনিক ছালেহা বেগমের সন্তানদের হাতে এ্যাওয়ার্ড ও সনদ টি তুলে দেন ও আয়োজক দের ধন্যবাদ জ্ঞাপন করেন ।

 

ভোরের আকাশ/মি