logo
আপডেট : ২২ অক্টোবর, ২০২৩ ১১:৩৫
চট্টগ্রামে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন স্টিল আর্চ ব্রিজ
চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন স্টিল আর্চ ব্রিজ

শিকলবাহা খালে নির্মাণাধীন স্টিল আর্চ ব্রিজের মডেল

পটিয়ার শিকলবাহা খালের পাকা ব্রিজের দক্ষিণ পাশে ৫৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন স্টিল আর্চ ব্রিজ। এটি নির্মাণের ফলে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যোগাযোগ ক্ষেত্রে এক অন্যমাত্রা যোগ হবে।

 

চট্টগ্রাম দক্ষিণ সড়ক বিভাগের আওতায় পটিয়ার প্রবেশদ্বার ভেল্লাপাড়া পুরোনো পিসি গার্ডার ব্রিজের স্থলে নির্মিত হতে যাচ্ছে দৃষ্টিনন্দন এ স্টিল আর্চ ব্রিজ। সেপ্টেম্বর মাসের শেষের দিকে এ ব্রিজের টেন্ডার প্রক্রিয়া শেষ হয়। সর্বনি¤œ দরদাতা হিসেবে এনডিই (ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স), হাসান টেকনো ও মাসুদ হাইটেক যৌথভাবে এ ব্রিজের কাজ পায়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে এটি অনুমোদনের জন্য পাঠানো হয়েছে বলে চট্টগ্রাম দক্ষিণ সড়ক বিভাগ সূত্রে জানা যায়। আগামী নভেম্বর মাসে এর কাজ শুরু হবে বলে আশা করা যাচ্ছে এবং আগামী ২০২৪ সালের ডিসেম্বরে কাজ শেষ হবে।

 

শিকলবাহা খালের বর্তমান কংক্রিট ব্রিজের দক্ষিণ পাশ ঘেঁষে নির্মিতব্য এ ব্রিজের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে পুরো ব্রিজের ১২০ মিটারে মাত্র ১টি স্প্যান থাকবে। যার কারণে নদীর বা খালের মধ্যে কোনো পিলার থাকছে না। এতে পলি জমে নাব্যতা সৃষ্টির কোনো সম্ভাবনাও নেই। নৌ চলাচলেও কোনো প্রতিবন্ধকতার সৃষ্টি হবে না। এই সেতুর দৈর্ঘ্য ১২১.০০ মিটার এবং প্রস্থ হবে ১৫.৫০ মিটার। সেতুর দুই পাশের পিলারে ২০টি করে পাইল থাকবে। যার প্রতিটির দৈর্ঘ্য হবে ৪০.০০ মিটার এবং ডায়ামিটার ১.২০ মিটার। ব্রিজটি ২০২৩-২০২৪ অর্থবছরে সরকারি অর্থায়নে নির্মিত হবে। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫৩ কোটি টাকা।

 

এ বিষয়ে চট্টগ্রাম দক্ষিণ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, ওয়ার্ল্ডে স্টিল আর্চ ব্রিজ খুবই জনপ্রিয়। জাপানে এ ধরনের প্রচুর ব্রিজ রয়েছে। এ ছাড়াও উন্নত বিশ্বে এর কদর খুব বেশি। এ হিসেবে শিকলবাহা (ভেল্লাপাড়া) খালের ওপর ব্রিজটি নির্মিত হলে এটি হবে খুবই দৃষ্টিনন্দন।

 

তিনি আরো জানান, এখানে কংক্রিটের তৈরি ব্রিজটিও থাকবে। যার কারণে একসাথে দুটি ব্রিজ থাকায় মহাসড়কে যানজট কমবে। এ ব্রিজ অন্যান্য কংক্রিট ব্রিজের মতোই লোড নিতে সক্ষম হবে বলেও জানান তিনি।

 

ভোরের আকাশ/নি