logo
আপডেট : ২২ অক্টোবর, ২০২৩ ১১:৪৮
হাসপাতালের সামনেই যেন মশার চারণক্ষেত্র
বরগুনা প্রতিনিধি

হাসপাতালের সামনেই যেন মশার চারণক্ষেত্র

হাসপাতালের কাছে জমাট পানি, উড়ছে মশা

বরগুনার তালতলীতে সর্বোচ্চ চিকিৎসাসেবা প্রতিষ্ঠান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এই হাসপাতালের ভিতরেই নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ। রোগীদের সঙ্গে স্বজনরা আসলে তারাও মশার কামড়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে পড়ছেন। কারণ এই হাসপাতালের সামনেই যেন মশা উৎপাদনের আতুর ঘর। যত্রতত্র জমাট পানি, ময়লা আর্বজনার স্তপ।

 

সরেজমিন দেখা যায়, হাসপাতালের সামনের রাস্তাসহ চারপাশে জমাট পানি, সেখানে উড়ছে মশা। মাসের পর মাস ফুরালেও পরিচ্ছন্নতা কর্মী ছোঁয়া লাগেনি। পুরো হাসপাতালের ভেতরেই এমন নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ। যেখানে সেখানে ময়লা আবর্জনা রাখা আর তাতেই দুর্গন্ধ ছড়াচ্ছে।

 

রোগীরা অভিযোগ করে বলেন, এই অঞ্চলের সুবিধাবঞ্চিত জনসাধারনের একমাত্র ভরসার জায়গা তালতলী ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল। এখানে চিকিৎসা নিতে আসলে অধিকাংশ সময় ডাক্তার পাওয়া যায় না প্রাইভেট ক্লিনিকগুলোতে প্র্যাকটিস করে তারা। নিয়মিত ডায়রিয়া ও ডেঙ্গুসহ নানা রোগে আক্রান্ত হয়ে দিনের পর দিন রোগীদের ভর্তি থাকতে হয়। তবে রোগীদের সঙ্গে তাদের স্বজনরা গেলেও তারাও অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালের ভিতরে ও চারপাশে মশা।

 

আক্ষেপ করে তারা বলেন, সুস্থ মানুষও এই হাসপাতালে চিকিৎসা নিতে গেলে এমন পরিবেশে অসুস্থ হয়ে পড়বেন।

 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত প.প. কর্মকর্তা আলমগীর হোসেন জানান, তাদের লোকবল কম। এই লোক দিয়ে প্রতিদিনের সৃষ্ট ময়লা পরিষ্কার করতেই তারা হিমশিম খাচ্ছেন।

 

এ বিষয় তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত আনোয়ার তুমপা বলেন, হাসপাতাল কোনোভাবেই নোংরা রাখার সুযোগ নাই, আমরা মশা নিধনের প্রয়োজনীয় ব্যবস্থা নিব এবং এই হাসপাতালটি নোংরা থাকার কারণ হচ্ছে ওখানে চতুর্থ শ্রেণির কোনো কর্মচারী নাই। আশা করি কর্তৃপক্ষের কাছে বলে প্রয়োজনীয় ব্যবস্থা নিবং।

 

ভোরের আকাশ/নি