logo
আপডেট : ২৪ অক্টোবর, ২০২৩ ১৫:৩৮
মুক্তিযোদ্ধা স্বীকৃতি চান মোতাহার মাতব্বর
যশোর প্রতিনিধি

মুক্তিযোদ্ধা স্বীকৃতি চান মোতাহার মাতব্বর

মোতাহার মাতব্বর

মোতাহার মাতব্বর যশোর শহর রেলগেট ৫ ও ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক। অর্থকষ্টে এখন বসবাস করেন চৌগাছা উপজেলার পুড়াপাড়ার গ্রামে। ১৯৭১ সালে বীর মুক্তিযোদ্ধা কয়েকটি ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের রান্নাবান্না করতেন। এরপর সক্রিয় যুদ্ধেও অংশগ্রহণ করেছেন, কিন্তু তিনি মুক্তিযোদ্ধা হতে পারেননি।

 

সম্মানজনক মৃত্যুর তাগিদে তিনি স্বীকৃতির দাবিতে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলনও করেছেন। বারবার রাজধানী ঢাকায় গেছেন। কিন্তু জোটেনি তার মুক্তিযোদ্ধা স্বীকৃতি। এখন জীবনের প্রয়োজনে ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করেন ভারতে প্রশিক্ষণ গ্রহণ ও বাংলাদেশে মহান স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী এই মুক্তিযোদ্ধা।

 

জন্ম দিনাজপুর জেলা শহরের পৌর চাউলিয়াপট্টিতে। জীবনের তাড়না ও ক্ষুধার যন্ত্রণায় ১৯৭৭ সালে তিনি যশোর চলে আসেন। সেই থেকে যশোরে বসবাস তার। তবে সর্বহারা হয়ে শহরের জীবনযাপন এড়াতে এখন তিনি পুড়াপাড়ায় রয়েছেন। মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির প্রতিবেদনে ২৯ নম্বর তালিকাভুক্ত, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান এমপি স্বাক্ষরিত।

 

আরো স্বাক্ষর রয়েছে দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার ইউএনও, জামুকা প্রতিনিধি সদস্য ও ডেপুটি কমান্ডার নাজিম উদ্দিন আহমেদ, মুবির প্রতিনিধি আলহাজ মো. খতিব উদ্দিন আহম্মেদ, দিনাজপুর জেলা কমান্ডের সহকারী কমান্ডার (সাংগঠনিক) মো. আকবার আলী, সহকারী কমান্ডার (দপ্তর) মো. রেজাউল ইসলাম ঝুনু ও উপজেলা কমান্ডার মো. লোকমান হাকিমের।

 

লিখিত বক্তব্যে মোতাহার মাতব্বর বলেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার গেজেট নং-০৩০৮০২০০৪১, মোহাম্মদ আলী, গেজেট নং-১১৯৬৮ ও মোহাম্মদ মোখলেছুর রহমান গেজেট নং-০৩০৮০২০১১৯ একসাথে ৭নং সেক্টরে ছিলেন ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে।

 

দিনাজপুর জেলার চকেরহাট, খানপুর, রামসাগর, শিকদারহাট, পুলেরহাট এলাকায় মোতাহার মাতব্বর মুক্তিযোদ্ধাদের রান্নাকারী বা বাবুর্চি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি মুক্তিযোদ্ধা ভাতা নয় বরং বীর মুক্তিযোদ্ধার সম্মান সাথে নিয়ে মৃত্যুবরণ করতে চান। মোতাহার মাতব্বরের মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে বিষয়টির সত্যতা জ্ঞাপন করেছেন বীর মুক্তিযোদ্ধা ইব্রাহিম খলিল বিচ্ছু।

 

তিনি আরো বলেন, জামুকা প্রেরিত তালিকায় এই ব্যক্তির নাম রয়েছে ৪০৪নং ক্রমিকে। বীর মুক্তিযোদ্ধাদের প্রত্যয়ন রয়েছে। যাচাই বাছাইয়ে তালিকাভুক্ত। এতকিছুর পরেও তার মুক্তিযোদ্ধা না হওয়াটা দুঃখজনক।

 

ভোরের আকাশ/নি