logo
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৩ ১১:১৭
আমন ধানের বাম্পার ফলনের স্বপ্ন দেখছে কৃষক
মো. আফজাল হোসেন, ফুলবাড়ি (দিনাজপুর)

আমন ধানের বাম্পার ফলনের স্বপ্ন দেখছে কৃষক

দিনাজপুরের ফুলবাড়ি উপজেলায় আমন ধানে ভরে গেছে ক্ষেত

চলতি আমন মৌসুমে দিনাজপুর জেলার ফুলবাড়ি উপজেলায় আমন ধানের আবাদে উপজেলার কৃষকরা বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন। উপজেলায় মোট ১৮ হাজার ১৯০ হেক্টর জমি আমন ধান আবাদের আওতায় এসেছে। এবারে উপজেলায় সর্বোচ্চ ফলনের সম্ভাবনা আছে বলে ধারণা করছেন উপজেলা কৃষি অফিস ও সাধারণ কৃষকেরা।

 

এবারের আমন মৌসুমে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকসহ অন্যান্য কৃষককে সরকারি প্রণোদনাস্বরূপ কৃষি অফিস বীজ ও সার বিতরণ করা হয়। এ ছাড়া উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আকতারের দিকনির্দেশনায় উপজেলার সব ইউনিয়নে কর্মরত ব্লক সুপারভাইজারগণ কৃষকের দোরগোড়ায় গিয়ে যথাসময়ে তত্ত্বাবধানে করেন। ফলে এবারের এই বাম্পার ফলনের সম্ভাবনা বাস্তবায়ন হওয়ার দ্বারপ্রান্তে উপনীত হয়েছে। উপজেলার কৃষকগণ, কৃষি অফিসসহ সাধারণ মানুষ আশা করছেন, যদি কোনো প্রকার প্রাকৃতিক দুর্যোগ না আসে, তবে এই মৌসুমে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

 

গত ২০২২-২৩ অর্থবছরে দিনাজপুরের ফুলবাড়ি উপজেলা কৃষি অফিস সরকারি কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে ক্ষুদ্র ও প্রান্তিক ১৫,০১০ জন কৃষকের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়। খরিফ ২০২২-২৩ অর্থবছরের মৌসুমে মাসকলাই প্রণোদনা কর্মসূচিতে ৬০ জন কৃষকের মাঝে ৫ কেজি বীজ ও ১৫ কেজি সার বিতরণ করা হয়। ৩,২১০ জন কৃষকের মাঝে ১ কেজি বীজ ও ২০ কেজি সার বিতরণ করা হয়। ৭০০ জন কৃষকের মাঝে ২০ কেজি গম, ২০ কেজি সার বিতরণ করা হয়।

 

এ ছাড়াও নিয়মতান্ত্রিকভাবে ভুট্টা, সূর্যমুখী, পেঁয়াজ, মুগডালের বীজ ও সার বিতরণ করা হয়। তা ছাড়া গত বোরো মৌসুমে উফশী ও হাইব্রিড জাতের বীজ ও সার ৭,৪২০ জন কৃষকের মাঝে বিতরণ করা হয়।

 

২০২২-২৩ অর্থবছরে পাট ও উফশী আউশ ধানের বীজ ও সার ১,৭৫০ জন কৃষকের মাঝে বিতরণ করা হয়। সর্বশেষ আমন মৌসুমে উফশী ও হাইব্রিড জাতের ধান এবং সার ১,০১০ জন কৃষকের মাঝে বিতরণ করা হয়। সরকারি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২২-২৩ অর্থবছরে সর্বমোট ১৫,০১০ জন কৃষকের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করে ফুলবাড়ি কৃষি অফিস।

 

উপজেলার সব ইউনিয়ন পরিষদের মাধ্যমে প্রণোদনা পাওয়ার উপযোগী কৃষকের তালিকা প্রণয়ন করা হয়। সব মিলিয়ে ফুলবাড়ি উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আকতারের তত্ত্বাবধানে ও ঐকান্তিক প্রচেষ্টায় এবার আমন আবাদে বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন অত্র উপজেলার কৃষকরা।

 

ভোরের আকাশ/নি