logo
আপডেট : ২ নভেম্বর, ২০২৩ ১১:২১
অবরোধের শেষ দিনে মাঠে বিএনপি ও অঙ্গসংগঠন
নিজস্ব প্রতিবেদক

অবরোধের শেষ দিনে মাঠে বিএনপি ও অঙ্গসংগঠন

বিএনপির ঢাকা ৭২ ঘণ্টা অবরোধের শেষ দিন সকাল থেকেই মাঠে রয়েছেন দলটির নেতা কর্মীরা।

 

বৃহস্পতিবার বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা রাজধানী ও আশপাশের বিভিন্ন স্থানে মহা-সড়কে অবরোধের সমর্থনে মিছিল ও সমাবেশ করে।

 

অবরোধে ছাত্রদলের সাবেক সভাপতি ও বর্তমান বিএনপির নির্বাহী কমিটির সদস্য কাজী রওনকুল ইসলাম শ্রাবণের নেতৃত্বে খিলক্ষেত থানার পাশে এয়ারপোর্ট সড়কে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ ও পিকেটিং করে ছাত্রদল। এই সময় ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 

এ সময় আরও উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি কামরুজ্জামান আসাদ,মোঃ মুতাছিম বিল্লাহ্,ঝলক মিয়া,আলমগীর কবির,মেহেরাব মাহি,সুরুজ মণ্ডল, আলী হাওলাদার,
যুগ্ম-সম্পাদক জহির রায়হান আহমেদ,খায়রুল ইসলাম সুজন, লিটন খান,আরিফুল ইসলাম, খোরশেদ লোকমান,কৃষিবিদ সোহরাব সুজন,মৌসুমি মৌ, সহ-সাধারণ সম্পাদক মিঠুন, সহ-সাংগঠনিক সম্পাদক ফয়সাল, মাহফুজ, পিংকন,

 

এছাড়াও অর্থ সম্পাদক রিয়াজ, ক্রীড়া সম্পাদক মামুন,প্রশিক্ষণ সম্পাদক বাপ্পি, বৃত্তি ও ছাত্র কল্যাণ সম্পাদক আরিফ,সহ-প্রকাশনা সম্পাদক সাজিদ হাসান, সদস্য রাজু আহমেদসহ শতাধিক নেতাকর্মী।

 

সকালে অবরোধের সমর্থনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একটি গেট ও ব্যাংকের গেটে ছাত্রদল তালাবদ্ধ করে দেয় ছাত্রদল। রাজধানীর খিলগাঁও থানার পাশের সড়কে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। এরপর সড়ক অবরোধ করে পিকেটিং করে নেতাকর্মীরা। বিক্ষোভ ও পিকেটিংয়ের নেতৃত্ব দেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের যুগ্ম-সাধারণ সম্পাদক আউয়াল।

 

এসময় যুবদল কেন্দ্রীয় কমিটির সাবেক সহ সাংগঠনিক সম্পাদক সোহেল রানা, ফিজিওথেরাপিস্ট মহসিন হোসেন, বেসরকারি মেডিকেল ছাত্রদলের যুগ্ম সম্পাদক ডা. মমি, ডা. মুশফিক, ডা. প্রিন্স, কবি নজরুল কলেজ ছাত্রদলের যুগ্ম সম্পাদক শাহজালাল সর্দার, আইএইচটি সাবেক সদস্য সচিব রাফসান ও নেতা আতিক, বরগুনা জেলা ছাত্রদল সম্পাদক হৃদয় প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

কদমতলী ও শ্যামপুর থানা, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি সর্বাত্মক অবরোধের সমর্থনে রাজধানীর ধোলাইপাড় থেকে দয়াগঞ্জ পর্যন্ত মিছিল করে। সর্বাত্মক অবরোধের সমর্থনে তৃতীয় দিনে ধানমন্ডি থানা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মিছিল করেছে। তেজগাঁও কলেজ ছাত্রদল বাংলামটর থেকে মগবাজার ফ্লাইওভার মিছিল করে।

 

গাজীপুরের কালিয়াকৈর উপজেলা, পৌর বিএনপি ও অঙ্গ সংগঠন বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে মিছিল করে। গাজীপুর টাঙ্গাইল মহাসড়কে এ মিছিলের নেতৃত্ব দেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য কাজী সাইদুল আলম বাবুল। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সভাপতি হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক পারভেজ আহমেদ,জেলা যুবদলের সদস্য সচিব রফিকুল ইসলাম,জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জনিসহ হাজারো নেতাকর্মী।

 

সকাল সাড়ে ৯ টার দিকে নারায়ণগঞ্জের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের একাধিক স্থানে বিক্ষোভ করেছে বিএনপি নেতাকর্মীরা। এসময় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। সেখান থেকে তাৎক্ষণিকভাবে ৪ জনকে আটক করেছে পুলিশ। ধানমন্ডি রাইফেল স্কয়ারের পাশ থেকে শুরু করে ধানমন্ডি স্টার হোটেল পর্যন্ত অবরোধের সমর্থনে মিছিল করে জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরা।

 

এ সময় মিছিলে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি সৈয়দ সাইফুজ্জামান সাইফুল,আক্তারুজ্জামান আক্তার, নাছির উদ্দীন নাছির, যুগ্ম-সম্পাদক রিয়াদ রহমান, মনজুরুল ইসলাম রিয়াদ, সহ সাধারণ সম্পাদক সানজিদা ইয়াসমিন তুলি, সাংস্কৃতিক সম্পাদক ফারুক আহম্মেদ, সহ সাংগঠনিক মো. শাখাওয়াত আলী সুজার, সহ ছাত্রী বিষয়ক সম্পাদক জান্নাতুল ফেরদৌস নাসরিন, কেন্দ্রীয় ছাত্রদল নেতা মোহাম্মদ সাঈদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ- সভাপতি জুয়েল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, নাহিদুজ্জামান শিপন, ঢাকা কলেজ ছাত্রদলের সহ সভাপতি রাশেদুল আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক মিল্লাদ হোসেন, বাংলা কলেজ ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মোখলেছুর রহমান, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের সিনিয়র যুগ্ম আহ্বায়ক হাফিজ উদ্দিন, তেঁজগাও কলেজ ছাত্রদলের সহ সভাপতি ওবায়দুল হক সানি, ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের ছাত্রী বিষয়ক সম্পাদক উর্মি আক্তার ভূঁইয়া, হাতিরঝিল থানার সদস্য সচিব মেহেদী হাসান মিমসহ ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও মহানগরের প্রায় দুই শতাধিক নেতৃবৃন্দ।

 

মিছিল শেষে ছাত্রদলের নেতৃবৃন্দ রাস্তা অবরোধ করে অবরোধের সমর্থনে বিভিন্ন স্লোগান দিতে থাকে। যুবদল ঢাকা মহানগর দক্ষিণ এর নিউমার্কেট-ধানমন্ডি থানা নেতৃত্বে ল্যাবএইড গ্রীন রোডে অবরোধের সমর্থনে মিছিল করে।

 

গাজীপু-টাঙ্গাইল মহাসড়ক অবরোধের সমর্থনে শত শত মানুষ নেমে এসেছে রাজপথে শান্তিনগর থেকে রাজারবাগ পর্যন্ত অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ।

 

স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদার এর নেতৃত্বে মিছিলটি শান্তিনগর মোড় থেকে শুরু হয়ে রাজারবাগ পুলিশ লাইনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। উপস্থিত ছিলো কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান, দক্ষিনের সিনিয়র সহ সভাপতি এস এম সায়েম, সহ সভাপতি আব্দুল্লাহ রাসেল, মনির হোসেন মৃধা, যু্গ্ম সম্পাদক দেলোয়ার রিন্টু, মহীউদ্দিন মহী, হাসান আলী, সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক দপ্তর সম্পাদক পলাশসহ থানা ওয়ার্ডের নেতৃবৃন্দ।

 

এছাড় অবরোধের সমর্থনে বিভিন্ন এলাকায় বিএনপি ও অঙ্গ সংগঠনের মিছিল এবং পিকেটিং চলছে।

 

ভোরের আকাশ/নি