logo
আপডেট : ২ নভেম্বর, ২০২৩ ১২:০১
ভোমরা স্থলবন্দরে চার মাসে ৬২ কোটি টাকার রাজস্ব আদায়
সাতক্ষীরা প্রতিনিধি

ভোমরা স্থলবন্দরে চার মাসে ৬২ কোটি টাকার রাজস্ব আদায়

চলতি ২০২৩-২৪ অর্থবছরের শুরুতেই সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের রাজস্ব আয় বেড়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে নতুন অর্থবছর শুরুর চার মাসে ৬২ কোটি টাকার বেশি রাজস্ব আয় করেছে স্থলবন্দরটি। এ সময় চার মাসে মোট রাজস্ব আয় হয়েছে ২৫৭ কোটি টাকা। ফলে গত অর্থবছরের প্রথম চার মাসের তুলনায়ও চলতি অর্থবছরের শুরুতে ৬২ কোটি ৫১ লাখ টাকা রাজস্ব আয় বেড়েছে। এই স্থলবন্দর দিয়ে আমদানি-কমে যাওয়া সত্ত্বেও ব্যবসায় বাণিজ্যে উদার সহযোগিতা ও জিরো টলারেন্স নীতি অনুসরণ করায় রাজস্ব আয় বেড়েছে বলে জানিয়েছেন বন্দর সংশ্লিষ্ট।

 

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত ২০২২-২৩ অর্থবছরের প্রথম চার মাস জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর এ ভোমরা স্থলবন্দরের জন্য রাজস্ব আয় ছিল ১৯৫ কোটি ৩২ লাখ ৫৬ হাজার ৮ শত ৪৪ টাকা। সেখানে চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাস জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর এ রাজস্ব আয় হয়েছে ২৬১ কোটি ৭০ লাখ ১৯৮ টাকা। যা প্রায় ৬৬ কোটি ৩৭ লাখ ৪৩ হাজার ৩৫৪ টাকা বেশি।

 

এদিকে, গত ২০২২-২৩ অর্থবছরের প্রথম চার মাস জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর পর্যন্ত ভোমরা স্থলবন্দর দিয়ে আমদানিকৃত পণ্যবাহী গাড়ির সংখ্যা ছিল ২৭ হাজার ৬২৬। যদিও চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাস জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর পর্যন্ত আমদানিকৃত পণ্যবাহী গাড়ির সংখ্যা ছিল ২৫ হাজার ৩২। কিন্তু রাজস্ব আয় বেড়েছে ৬৬ কোটি ৩৭ লাখ ৪৩ হাজার ৩৫৪ টাকা।

 

গত ২০২২-২৩ অর্থবছরের প্রথম চার মাস জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরে ভোমরা স্থলবন্দর দিয়ে আমদানিকৃত পণ্যের পরিমাণ ছিল ১০ লাখ ৯ হাজার ৩৫৪ টন। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাস জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরে পণ্য আমদানি হয়েছে ৮ লাখ ৬০ হাজার ৮০২ টন। যা গত অর্থবছরের তুলনায় ১ লাখ ৪৮ হাজার ৫৫২ টন কম।

 

ভোমরা স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী নওশাদ দিলওয়ার রাজু জানান, আমদানি-রপ্তানিতে বাণ্যিজ্যে সম্ভাবনাময় ভোমরা স্থলবন্দর। চলতি অর্থবছরের প্রথম চার মাসে সরকারের রাজস্ব বেড়েছে। এই বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের সব ধরনের বৈধ পণ্য আমদানির সুযোগ দেয়া হলে রাজস্ব আয় আরও অনেকাংশে বাড়বে।

 

ভোমরা শুল্ক স্টেশনের দায়িত্বরত উচ্চমান সহকারী তুষার বলেন, চলতি অর্থবছরের প্রথম চার মাসের রাজস্ব আয় বেড়েছে। এই ধারা অব্যাহত থাকলে গত বছরের তুলনায় এবার রাজস্ব আদায় কয়েকগুণ বেড়ে যাবে।

 

এদিকে, ভোমরা স্থলবন্দর ব্যবহারকারী আমদানি-রপ্তানিকারক একশ্রেণির অসাধু ব্যবসায়ী ও সিঅ্যান্ডএফের সিন্ডিকেট বন্দর অশান্ত করে তুলেছে। গত দুই দিন ধরে ভোমরা স্থলবন্দরে নানামুখি তৎপরতা চালাচ্ছে যাতে বন্দর অচল হয়ে পড়ে। সিন্ডিকেটি ভোমরা স্থলবন্দরে কর্মরত কাস্টমসের উপকমিশনার ও রাজস্ব কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্নভাবে হুমকি-ধমকি দিচ্ছেন। একপর্যায়ে বন্দর দিয়ে আমদানি পণ্যে অনৈতিক সুবিধা দিতে বন্দর কর্তৃপক্ষকে চাপ দিচ্ছেন।

 

অনৈতিক সুবিধা না দিলে ও তাজা ফল আমদানিতে সুবিধা না দিলে বন্দর অচল করে দেয়ার হুমকিতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন এবং কাস্টমস কর্মকর্তরা নিরাপত্তাহীনতায় ভুগছেন।

 

ভোরের আকাশ/নি