logo
আপডেট : ৭ নভেম্বর, ২০২৩ ১১:২৭
আখাউড়া-আগরতলা রেলপথ দিয়ে
ভারত থেকে অর্ধশতাধিক পণ্য আমদানির অনুমতি
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ভারত থেকে অর্ধশতাধিক পণ্য আমদানির অনুমতি

বাংলাদেশ অংশে আখাউড়া গঙ্গাসাগর রেলস্টেশন

নবনির্মিত আখাউড়া-আগরতলা রেলপথ দিয়ে ভারত থেকে অর্ধশতাধিক পণ্য আমদানির অনুমতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। এছাড়া ভারতে রপ্তানি করা যাবে সব ধরনের পণ্য। গত ৩১ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

 

তবে সোমবার (৬ নভেম্বর) বিষয়টি সাংবাদিকদের জানানো হয়। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গঙ্গাসাগর থেকে আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত ১২ দশমিক ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের রেলপথটি গত ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেন। বহুল কাঙ্খিত এ রেলপথের বাংলাদেশ অংশে পড়েছে ৬ দশমিক ৭৮ কিলোমিটার।

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ভুটানে উৎপাদিত ও প্রক্রিয়াজাত করা সব পণ্য (সূতা, আলু ব্যতিত) এবং ভারত থেকে ৬০টি পণ্য আনা যাবে; সেগুলো হলো- বিটুমিন, পান, টমেটো, মেথি (Fenugreek seeds), শুকনা তেঁতুল, শুকনা কুল, ফ্লাই অ্যাশ, সকল প্রকার খৈল, ফায়ার ক্লে, থান ক্লে, মার্বেল চিপস, তিল, সরিষা, সুপারি, স্ক্র্যাপ অ্যান্ড ওয়েস্ট (আয়রন/স্টিল), গ্রানাইট স্ল্যাব, ডাল, গমের ভুসি, ছোলা, বাঁশ, গবাদি পশু, মাছের পোনা, তাজা ফলমূল, গাছগাছড়া, বীজ, চাল, গম, পাথর (stones and boulders), কয়লা, রাসায়নিক সার, চায়না ক্লে, কাঠ, টিম্বার, চুনাপাথর, পেঁয়াজ, মরিচ, রসুন, আদা, বলকে, কোয়ার্টজ, শুঁটকি মাছ, সাতকরা, আগরবাতি, জিরা, রাবার (raw), মেইজ, stone boulder, সয়াবিন বীজ, Bamboo Products, Arjun Flower (Broom), পান, CNG spare parts, কাজু বাদাম, কাগজ, চিনি, জেনারেটর, ভাঙ্গা কাঁচ, চকোলেট, বেবি ওয়াইপার, কনফেকশনারি দ্রব্যাদি।

 

এছাড়া একই রেলপথে ভারতে রপ্তানি করা যাবে সব ধরনের পণ্য। আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, 'বর্তমানে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ৭টি রাজ্যে বাংলাদেশের আমদানি-রফতানি চলছে। এবার রেলপথেও বাণিজ্যের সুযোগ তৈরি হওয়ায় সড়কপথের তুলনায় রেলপথে তুলনামূলক কম মূল্যে পণ্য আমদানি-রপ্তানি করা যাবে। এর মাধ্যমে ব্যবসায়ী ও ভোক্তারা যেমন লাভবান হবে, তেমনি সরকারেরও রাজস্ব বাড়বে।'

 

আখাউড়া স্থল শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা কামরুল পারভেজ জানান, এনবিআর থেকে প্রজ্ঞাপন জারির বিষয়টি আমরা অবগত হয়েছি। দ্রুতই আমাদের কাছে এ সংক্রান্ত চিঠি আসবে এবং চিঠির আলোকে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব। একই প্রজ্ঞাপনে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আরো যে ৪টি পণ্য আমদানির অনুমতি মিলেছে, এসব পণ্য হচ্ছে- ভুষি, ডাল, বুট ও বাঁশ।

 

ভোরের আকাশ/নি