logo
আপডেট : ১৩ নভেম্বর, ২০২৩ ১৬:৪৯
‘মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে সরকার’
গাইবান্ধা প্রতিনিধি

‘মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে সরকার’

জাতীয় সংসদের হুইপ ও গাইবান্ধা-২ (সদর) আসনের সাংসদ মাহাবুব আরা বেগম গিনি বলেছেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন শেখ হাসিনার সরকার মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে গত ১৪ বছরে স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করেছেন। গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে যুগোপযোগী স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে নতুন নতুন হাসপাতাল, নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠাসহ নানা পদক্ষেপ নেয়া হয়েছে। ফলে বাংলাদেশে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার অনেক কম।

 

সোমবার দুপুরে গাইবান্ধা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বেসরকারি সংস্থা ইকোসোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন-ইএসডিওয়ের আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের ২য় পর্যায়ের কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

হুইপ গিনি বলেন, গ্রাম পর্যায়ে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সারাদেশে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীকে ফ্রি স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও পুষ্টিসেবা প্রদান করা হচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতাল থেকে মোবাইল ফোন ও অনলাইন প্লাটফর্মের মাধ্যমে চিকিৎসা সেবা চালু করা হয়েছে। স্বাস্থ্য খাতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিশু ও মাতৃমৃত্যু হ্রাস, মাঠপর্যায়ে মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় পরিবার পরিকল্পনা সেবা প্রদান, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন এবং সকল স্তরের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে বর্তমান সরকার অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।

 

গাইবান্ধা পৌরসভার মেয়র মো. মতলুবর রহমানের সভাপতিত্বে, কর্মশালার উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি আবু বকর সিদ্দিক।

 

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন-ইএসডিওয়ের গাইবান্ধা প্রজেক্ট ম্যানেজার মো. আব্দুস সামাদ, গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি কেএম রেজাউল হক, বোয়ালী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম সাবু, গিদারী ইউপি চেয়ারম্যান হারুন অর রশিদ ইদু প্রমুখ।

 

ভোরের আকাশ/মি