logo
আপডেট : ১৮ নভেম্বর, ২০২৩ ১৯:৪৮
হরতাল শুরুর আগেই রাজধানীতে আগুন ও ককটেল বিস্ফোরণ
নিজস্ব প্রতিবেদক

হরতাল শুরুর আগেই রাজধানীতে আগুন ও ককটেল বিস্ফোরণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের প্রতিবাদে বিএনপিসহ সমমনা দলের ডাকা ৪৮ ঘন্টার হরতালের শুরুর আগেই রাজধানী ঢাকায় কয়েক অগ্নিকাণ্ড-বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এসময় জনমনে আতঙ্কের সৃষ্টি হয়। মুহূর্তের মধ্যেই ঘটনাস্থলের আশপাশের রাস্তা ফাকা হয়ে যায়। অনেকে দোকানপাট বন্ধ করে দেন।

 

ফায়ার সার্ভিস জানিয়েছে, রাতে পৌনে ৮টার দিকে গুলিস্তান টোল প্লাজার সামনে কমল পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এসময় ‘আগুন আগুন’ চিৎকার করতে করতে বাস থেকে যাত্রীরা দ্রুত নামতে থাকেন। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করে।

 

তার আগে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আগারগাঁওয়ের তালতলায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ঘটনাস্থলে যাওয়ার আগেই আশপাশের লোকজন আগুন নিয়ন্ত্রণ করেন।

 

সন্ধ্যা ৭টার দিকে উল্টরার ১১ নম্বর সেক্টরে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। হঠাৎ বিকট শব্দে আশপাশের মানুষ আতঙ্কিত হয়ে পড়েন। এসময় ওই এলাকা কিছুক্ষণের জন্য যানবাহন শূন্য হয়ে যায়। প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি বলেন, হঠাৎ করে বিকট শব্দ পাই। তাকিয়ে দেখি ধোঁয়া আর ধোঁয়া। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ।

 

এদিকে, রোববার থেকে শুরু হতে যাওয়া টানা ৪৮ ঘণ্টার হরতালে বাস চলাচল স্বাভাবিক রাখতে মালিকদের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। হরতাল চলাকালে যদি কোনো বাস ক্ষতিগ্রস্ত হয় তবে সেটির ক্ষতিপূরণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেবেন বলে আশ্বাস দিয়েছে মালিক সমিতি।

 

রোববার থেকে টানা ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। একইভাবে হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী, এলডিপি, গণতন্ত্র মঞ্চ, গণঅধিকার পরিষদসহ সমমান দলগুলো। একতরফাভাবে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে এ হরতালের ডাক দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল ঘোষণা করছি।

 

ভোরের আকাশ/আসা