logo
আপডেট : ২৩ নভেম্বর, ২০২৩ ০৯:৫৬
কিশোরগঞ্জ পাসপোর্ট অফিস টাকা দিলে সেবা না হয় ভোগান্তি
হুমায়ুন রশিদ জুয়েল, কিশোরগঞ্জ

কিশোরগঞ্জ পাসপোর্ট অফিস টাকা দিলে সেবা না হয় ভোগান্তি

কিশোরগঞ্জ পাসপোর্ট অফিস

কিশোরগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে গত জুন মাসে আইনশৃঙ্খলা মিটিংয়ে পাসপোর্ট অফিসে নামধারী সাংবাদিক ও দালালদের জন্য সেবা গ্রহণকারীদের ভোগান্তির অভিযোগ উঠে।

 

জেলা প্রশাসক কার্যালয়ের আনীত সিদ্ধান্ত মোতাবেক জানা যায়, গত মাসে কিশোরগঞ্জে জেলা প্রশাসক কার্যালয়ের সভায় আইনশৃঙ্খলা কমিটিতে কিশোরগঞ্জ পাসপোর্ট অফিসের দুর্নীতি নিয়ে সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলুর উপস্থাপিত অভিযোগে বলেন, কিছু নামধারী সাংবাদিক পাসপোর্ট অফিসে সমস্যা সৃষ্টি করছে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

সেই সঙ্গে কিশোরগঞ্জের এনএসআইয়ের উপ-পরিচালক ইকবাল হোসেন বলেন, পাসপোর্ট অফিসে বিভিন্ন দালালচক্র জড়িত রয়েছে। একইসঙ্গে পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনুও অভিযোগ করেন আবেদনকারী ছাড়াও বহিরাগত লোক বিভিন্নভাবে অফিসে চাপ সৃস্টি করে।

 

এমতাবস্থায় কমিটির সভাপতি বিষয়টি আমলে নিয়ে এই সিদ্ধান্তে উপনীত হন যে, পাসপোর্ট অফিসের সিসিটিভির ফুটেজ সংরক্ষণ করতে হবে, আবেদনকারী ছাড়া অফিসে যারা আসবে তাদের নাম খাতায় রেজিস্টি বা এন্ট্রি করতে হবে, সেই সঙ্গে সেবা গ্রহীতাদের প্রতি দায়িত্বশীল আচরণ করতে হবে। কিন্তু সিদ্ধান্তের পাঁচ মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত এসব সিদ্ধান্ত আলোর মুখ দেখতে পায়নি বলে অভিযোগ করছে স্থানীয় এলাকাবাসীসহ সেবা গ্রহণ করতে আসা লোকজন।

 

ভুক্তভোগীদের দাবি এখানে টাকা দিলে সেবা মিলে না হয় মিলে ভোগান্তি। সেই সঙ্গে অফিসের ভেতর/বাইরে বিভিন্ন সময় দেখা যায়, দলালদের নিজেদের মধ্যে প্রতিযোগিতা কে কয়টা ফাইল বের করবে। ফলে লোকজন নিয়ে টানা-হেঁছড়ার মতো এ ঘটনায় প্রায়ই সময়ই ঘটে মারামারির মতো ঘটনা।

 

কিশোরগঞ্জের পাসপোর্ট অফিসের অনিয়ম-দুর্নীতি ও সেবা গ্রহিতাদের হয়রানি ভোগান্তীর বিষয়ে বিভিন্ন পত্র-পত্রিকা এবং টিভি চ্যানেলে সংবাদ প্রকাশ হওয়ার পরও কর্তৃপক্ষের টনক নড়েনি। বরং দিন দিন অনিয়ম-দুর্নীতি লাগামহীন ভাবে বেড়েই চলছে। সরেজমিনে গিয়ে দেখা যায় এ চিত্র। মঙ্গলবার পাসপোর্ট অফিসের গেটে রেজিস্ট্রি খাতায় দুপুর ১১.৪৭ মিনিটে ৫ জন এর নাম পাওয়া যায়। অথচ ভেতরে শতাধিক বহিরাগত লোকজন আনাগোনা করছে। অর্থনীতির চালিকা শক্তির অন্যতম উৎস প্রবাসীদের রেমিট্যান্স আর এই প্রবাসীদের বিদেশ যাত্রার প্রথম প্রক্রিয়া হচ্ছে পাসপোর্ট প্রাপ্তি।

 

আর পাসপোর্ট সেবার মান উন্নয়ন ও সহজ করার লক্ষ্যে সারা দেশের নেয় বিগত ২০০৭ সালে কিশোরগঞ্জ কালেক্টরেট কার্য্যালয়ে পাসপোর্ট সেবার যাত্রা শুরু করে। বর্তমানে কিশোরগঞ্জ, লতিবাবাদ ইউনিয়নের-কাটাবাড়িয়া গ্রামে মহাসড়কের পূর্বপাশে কোটি টাকা ব্যায়ে পাসপোর্ট ভবন নির্মাণ করে স্থায়িভাবে সেবা প্রদান করছে। সরজমিনে গিয়ে কয়েকজন পাসপোর্ট প্রত্যাশীদের সঙ্গে কথাবলে জানা যায় সেবার নামে অনিয়ম-দুর্নীতি ও হয়রানি ছাড়া আর কিছুই পাচ্ছে না বলে সাধারণ গ্রহীতারা জানান।

 

এ বিষয়ে জানতে, কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক আইরিন পারভিন ডালিয়া বলেন সিদ্ধান্ত অনুযায়ী কাজ করার চেষ্টা করছি। এরই মাঝে জেলা পুলিশ সুপার অফিসে একবার চাহিদা মোতাবেক অনেক কিছু জমা দিয়েছি।

 

কিশোরগঞ্জ পাসপোর্ট অফিসের সিদ্ধান্তের বিষয়ে কিশোরগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ (পিপিএম বার) জানতে চাইলে তিনি আইনশৃঙ্খলা কমিটির সিদ্ধান্তের বিষয়গুলো সত্যতা স্বীকার করেন এবং কোনো অপরাধমূলক ঘটনা ঘটলে সিসি ক্যামেরা থেকে সকল তথ্য সংগ্রহ করবেন বলে জানান।

 

কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদের নিকট এ বিষয়ে জানতে চাইলে জানান, পাসপোর্ট অফিসের অপরাধ কমাতে ও অপরাধীদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

ভোরের আকাশ/নি