logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০২৩ ১০:০৮
মনিপুরী মহারাস উৎসব আজ
মৌলভীবাজার প্রতিনিধি

মনিপুরী মহারাস উৎসব আজ

মনিপুরী অধ্যুষিত গ্রাম ও পাড়াগুলোতে মহারাস উৎসব প্রস্তুতি

প্রায় ২০ দিন ধরে অবিরাম মহড়া শেষে মনিপুরী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী মহারাস উৎসব আজ সোমবার।

 

মহারাস পূর্ণিমা উপলক্ষে অনুষ্ঠিতব্য মহারাস উৎসবকে কেন্দ্র করে মাসখানেক পূর্ব থেকে উৎসবের হাওয়া বইছে মনিপুরী অধ্যুষিত গ্রাম ও পাড়াগুলোতে। এটি মনিপুরী নামের ক্ষুদ্র-নৃতাত্বিক এ গোষ্ঠীর সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

 

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুর গ্রামে প্রস্তুতি নিয়েছেন মনিপুরী নৃত্যশিল্পীরা। অন্যান্য বছরের ন্যায় এবারও এ উপজেলায় মণিপুরি অধ্যুষিত পৃথক দুটি গ্রামে আয়োজন করা হয়েছে মহারাস উৎসবের। এবারও মাধবপুর গ্রামের জোড়া মন্ডপে বিষ্ণুপ্রিয়া মনিপুরী সম্প্রদায়ের ১৮১তম এবং আদমপুর গ্রামে মনিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে মৈতৈ মনিপুরী সম্প্রদায়ের ৩৮তম মহারাস উৎসব অনুষ্ঠিত হবে।

 

মনিপুরী সম্প্রদায় সূত্রে জানা গেছে, মনিপুর রাজ্যের রাজা ভাগ্যচন্দ্র প্রথম এ রাসমেলা প্রবর্তন করেছিলেন মণিপুরে। মনিপুরের বাইরে প্রথম মহারাসলীলা উৎসব অনুষ্ঠিত হয় ১৮৪২ সালে কমলগঞ্জ উপজেলার মাধবপুর গ্রামে। রাস উৎসবের সকালে ‘গোষ্ঠলীলা’ বা ‘রাখালনৃত্য’ অনুষ্ঠিত হয়ে থাকে। গোধূলি পর্যন্ত চলে এ গোষ্ঠলীলা বা রাখালনৃত্য।

 

রাত সাড়ে ১১টা থেকে শুরু হবে রাস উৎসবের মূল পর্ব শ্রীশ্রী কৃষ্ণের মহারাসলীলা অনুসরণ। মনিপুরীদের ঐতিহ্যবাহী নৃত্যের পোশাক সজ্জিত নিপুণ শিল্পীদের নাচে-গানের মাধ্যমে কৃষ্ণবন্দনায় ভোর পর্যন্ত চলবে রাসলীলা। রাসনৃত্যে অংশগ্রহণ করবেন শ্রীকৃষ্ণ ও রাধা এবং প্রায় ৫০ জন গোপীনী। গোপীনীর সংখ্যা কমবেশিও হয়।

 

উপজেলার ঘোড়ামারা গ্রামে প্রায় ২০ দিন ধরে রাস উৎসবের মহড়া অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় অংশগ্রহণকারী মনিপুরী ছেলেমেয়েদেরকে রাসনৃত্যের বিভিন্ন কলা-কৌশল ও নিয়মকানুন শিখিয়েছেন রাসনৃত্যের প্রশিক্ষকরা।

 

জানা গেছে, মাধবপুর এলাকায় ৩টি মন্ডপে পৃথক পৃথক মহারাস উৎসব অনুষ্ঠিত হবে।

 

ভোরের আকাশ/নি