logo
আপডেট : ৪ ডিসেম্বর, ২০২৩ ১৫:৪০
বিদেশের মাটিতে বাংলাদেশি শিক্ষানবিশ নুজহাত জাহান দৃপ্তির সাফল্য
নিজস্ব প্রতিবেদক

বিদেশের মাটিতে বাংলাদেশি শিক্ষানবিশ
নুজহাত জাহান দৃপ্তির সাফল্য

নুজহাত জাহান দৃপ্তি ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল বিদেশে উচ্চশিক্ষার। ছোটবেলা থেকেই সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য লেখাপড়ার দিকে মনোযোগ দেন দৃপ্তি। যথাক্রমে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে এসএসসি এবং শহীদ বীর-উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ থেকে এইচএসসিতে শিক্ষাবৃত্তিসহ জিপিএ ফাইভ পেয়েছেন। কথা প্রসঙ্গে নুজহাত জাহান দৃপ্তি তার অতীত বর্তমান এবং ভবিষ্যৎ স্বপ্নের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন। তার দৃপ্তির গ্রামের বাড়ি দিনাজপুর। বাবা কৃষিবিদ নূর মোহাম্মদ রাজা একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ এবং মা শেলিনা নূর একজন উদ্যোক্তা।

 

দৃপ্তি বাবা-মায়ের মেজো সন্তান। চার বোনের মধ্যে বড় বোন ডা. নুজহাত জাহান দৃষ্টি, যিনি বাংলাদেশে নিরাপদ যৌন স্বাস্থ্য শিক্ষা বিষয় নিয়ে এককভাবে ব্যক্তিগত ভেরিফাইড ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করছেন। ছোট জমজ দুই বোন নুজহাত জাহান দৃশ্য ও নুঝরাত জাহান দৃষ্টান্ত। তারাও শিক্ষাবৃত্তি নিয়ে উচ্চশিক্ষার উদ্দেশে বিদেশের ভূমিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে আগ্রহী। নুজহাত জাহান দৃপ্তি ভবিষ্যতে চঐউ ডিগ্রি অর্জন করতে চান। তার স্বপ্ন পূরণের মাধ্যমে বাংলাদেশের সুনাম ছড়িয়ে পড়ুক।

 

বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে যেই পদক্ষেপগুলো নিলে শিক্ষাবৃত্তি পাওয়া সম্ভব সেই বিষয়গুলোর প্রতিও ছিল তীক্ষণ নজর। তারই ধারাবাহিকতায়, লেখাপড়ার পাশাপাশি মনোযোগ দেন বিভিন্ন সাংস্কৃতিক অঙ্গনে। যেমন, গান, ছবি আঁকা, বিতর্কপ্রতিযোগিতা, প্রজেক্ট ম্যানেজমেন্ট, বিজ্ঞানমেলা, ফটোগ্রাফিসহ আরো বেশ কিছু অঙ্গনে ছিলেন সর্বদা বিজয়ীর সারিতে।

 

ভোরের আকাশ/মি