logo
আপডেট : ২০ ডিসেম্বর, ২০২৩ ১৩:২৭
খুলনা-৬ এ আওয়ামীলীগ ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি

খুলনা-৬ এ আওয়ামীলীগ ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা

খুলনার-৬ (কয়রা-পাইকগাছা) সংসদীয় আসনে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা ও আওয়ামিলীগ থেকে স্বতন্ত্র ঈগল প্রতীকের প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার সম্ভবনা রয়েছে। কয়রা ও পাইকগাছা উপজেলা নিয়ে নির্বাচনী এলাকা খুলনা-৬। খুলনা-৬ বিএনপি-জামায়াত অধ্যুষিত এলাকা হিসেবে অনেকেরই একটা ধারনা রয়েছে। এরপরও কোন দল এ থেকে থেকে পর পর দু-বার জয়ী হতে পারেনি।

 


দেখা গেছে স্বাধীনতার পর থেকে এ আসন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয়পার্টি, জামায়াত থেকে এমপি নির্বাচিত হয়েছেন। আগামী ৭ জানুয়ারী নির্বাচনে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যার মধ্যে অনেক প্রার্থীকে অধিকাংশ ভোটাররা চেনেনা বা নামও শোনেননি। জাতীয় পার্টির নেই তেমন কোন শক্ত অবস্থান। এমনটা মনে করেন অনেকেই।

 


অপরদিকে জামায়াত ও বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় নির্বাচনে নেই কোন আমেজ বা উৎসব। এক্ষেত্রে আওয়ামী লীগের দু- প্রভাবশালী প্রার্থী নির্বাচনে অংশ নিয়ে নিজেদের অবস্থান থেকে তাদেরকে জন সম্মুখে উপস্থিত করার চেষ্টা অব্যাহত রেখেছেন। আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী রশীদুজ্জামান একজন রাজনীতিবিদ। তিনি বাম দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি থেকে আওয়ামী লীগে যোগদান করে ইউপি চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। বিভিন্ন এলাকায় তার নিজস্ব একটা বলয় রয়েছে। তার সাথে দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ নির্বাচনী কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

 


অপরদিকে দলীয় মনোনয়ন বঞ্চিত জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ইঞ্জিনিয়ার জিএম মাহবুবুল আলম। তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে ঈগল প্রতীক নিয়ে প্রচারণায় ব্যাপক লোকের শোডাউন দেখিয়ে চমক সৃষ্টি করছেন। তার ধারণা ভোটাররা ভোট কেন্দ্রে গেলে বিপুল ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হবেন। তার কর্মী সমর্থকদের ধারণা কয়রা থেকে এপর্যন্ত আওয়ামী লীগের কেউ প্রার্থী হয়নি। তারা কোনদিন এমপি পদ পায়নি। একারণে কয়রাবাসী ইজম সৃষ্টি করে ঐক্যবদ্ধভাবে ঈগল প্রতীকের প্রার্থীকে দলমত নির্বিশেষে জয়ী করে তাদের মনের আশা পূরণ করবেন।

 


আওয়ামী লীগ উপজেলা সাধারণ সম্পাদক শেখ কামরুল হাসান টিপু বলেন, সাংগঠনিকভাবে দল খুবই শক্তিশালী। সেক্ষেত্রে ভোটাররা নৌকা মার্কার বাইরে কাউকে ভোট দিবে না। সেক্ষেত্রে মো. রশীদুজ্জামান বিজয়ী হবেন।

 

ভোরের আকাশ/ সু