logo
আপডেট : ২১ ডিসেম্বর, ২০২৩ ১৬:১৯
নতুন আবাসিকের জন্য উদ্যোগ নিয়েছে সিডিএ
জমির সন্ধানে ৫ সদস্যের কমিটি গঠন
চট্রগ্রাম ব্যুরো

নতুন আবাসিকের জন্য উদ্যোগ নিয়েছে সিডিএ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)

১৫ বছর পর নতুন আবাসিক এলাকা করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। আবাসিক এলাকা করার উপযুক্ত স্থান খোঁজ করতে একটি কমিটিও গঠন করেছে সংস্থাটি।

 


সম্প্রতি সিডিএ’র ৪৫৯তম বোর্ড সভায় নতুন আবাসিক করার জন্য এই উদ্যোগ নিয়ে আলোচনা হয়। আগামী বোর্ড সভার আগেই এই সংক্রান্ত গঠিত কমিটিকে প্রতিবেদন জমা দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

 


গত ৩ ডিসেম্বর সিডিএ’র ৪৫৯তম বোর্ড সভায় নতুন আবাসন প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত হয়। আবাসন প্রকল্প বাস্তবায়নের জন্য উপযুক্ত জায়গা খুঁজতে সিডিএ’র তিন বোর্ড সদস্য ও দুই কর্মকর্তা নিয়ে একটি কমিটিও গঠন করা হয়। সিডিএ’র বোর্ড সদস্য স্থপতি আশিক ইমরান, প্রকৌশলী মুনির উদ্দিন আহমদ ও অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী এই কমিটিতে রয়েছেন। আবাসিক এলাকা করার জন্য জায়গা খুঁজে বের করতে এই কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানা যায়।

 


সিডিএ’র বোর্ড সদস্য স্থপতি আশিক ইমরান সিডিএ’র বোর্ড সভায় নতুন একটি আবাসিক প্রকল্পের জন্য উদ্যোগ গ্রহণ এবং প্রাথমিকভাবে জায়গা খোঁজার জন্য একটি কমিটিও গঠন করেছে। তিনি বলেন, বর্তমানে ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে যেহেতু তিনগুণ ক্ষতিপূরণ দিতে হয় এসব বিষয় মাথায় নিয়ে আমরা জায়গা খুঁজছি। উপযুক্ত জায়গা খুঁজে পেলে আমরা তা চেয়ারম্যানকে জানাবো।

 


সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ বলেন, দীর্ঘদিন ধরে সিডিএতে কোন আবাসিক প্রকল্প নেয়া হয়নি। চট্টগ্রামবাসীর কথা চিন্তা করে এই আবাসিক প্রকল্প নেয়ার উদ্যোগ গ্রহণ করেছি। আবাসিক প্রকল্প গ্রহণের জন্য একটি কমিটিও গঠন করে দেয়া হয়েছে। কমিটি জায়গা সিলেক্ট করে আমাদের জানাবে।

 


উল্লেখ্য, সর্বশেষ ২০০৮ সালে নগরীর অক্সিজেন ও কুয়াইশের মধ্যবর্তী এলাকায় প্রায় ১৭০০ প্লট নিয়ে অনন্যা আবাসিক এলাকা গড়ে তোলে সিডিএ। এরপর আর কোন আবাসিক প্রকল্প বাস্তবায়ন করতে পারেনি সংস্থাটি। তবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সবচেয়ে বড় আবাসন প্রকল্প ‘অনন্যা আবাসিক দ্বিতীয় পর্যায়’ করার উদ্যোগ নেয় সিডিএ। ২০১৭ সালের ৫ জানুয়ারি একনেক সভায় ২ হাজার ৮৩২ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি অনুমোদন লাভ করে। প্রকল্পটিতে প্রায় তিন হাজার প্লট রাখার পরিকল্পনাও করে সিডিএ। প্রথমদিকে ব্যাংক লোন নিয়ে এই আবাসিক করার পরিকল্পনা নিলেও পরে এই সিদ্ধান্ত থেকে সরে আসে।

 

ভোরের আকাশ/ সু