logo
আপডেট : ৩ জানুয়ারি, ২০২৪ ১৫:১৫
উত্তরের জনপদে জেঁকে বসেছে শীত
গাইবান্ধা প্রতিনিধি

উত্তরের জনপদে জেঁকে বসেছে শীত

খড়-কুটোয় আগুন জ্বালিয়ে সাময়িক শীত নিবারণ করছেন গ্রামবাসী

উত্তরের জনপদ গাইবান্ধায় বেশ কয়েকদিন ধরেই বৃদ্ধি পেয়েছে শীতের তীব্রতা। সেই সঙ্গে হিমেল হাওয়া, আর ঘন কুয়াশায় স্থবির হয়ে পড়েছে পুরো গাইবান্ধা জেলা। এর ফলে বিপর্যস্ত মধ্যে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা। শীতকে উপেক্ষা করেই কৃষকেরা সেচ কাজের জন্য ফসলি মাঠে কাজ করছে।

 

বুধবার সকাল ৯টায় এ জেলায় ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

 


রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাজিজুর এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বুধবার সকাল ৬টায় গাইবান্ধায় ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। কিন্তু ৯টায় তা দাঁড়ায় ১২ ডিগ্রি সেলসিয়াসে।

 


এই কনকনে শীতের তীব্রতায় অসুস্থ হয়ে পড়ছে শিশু এবং বৃদ্ধরা। সকাল থেকে মাঝ দুপুর পর্যন্ত কুয়াশা এবং সন্ধায় আবার নামতে শুরু করে ঘন কুয়াশা মাঝ রাতেই টিপ টিপ করে ঝড়ে বৃষ্টির মতো পানি। ফলে যাহবাহন হেড লাইট দিয়ে চালাতেও খুবই কষ্টকর হয়ে যায়।

 


এদিকে সকালের ঘন কুয়াশায় জুবু-থুবু হয়ে পড়ছে গ্রামবাসী। ফলে খড় কিংবা খড়ি দিয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যাচ্ছে গ্রামাঞ্চলের মানুষদের।

 


গাইবান্ধা সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের মাঠেরপাড় এলাকার বাসিন্দা মাহাবুব রহমান মবু (৮০) ভোরের আকাশকে বলেন, এই ক’দিনের শীতে কাবু হয়ে গেছি। বাইরে বের হতেই ভয় লাগে। ঠান্ডা বাতাসে মনে হয় শরীর অবশ হয়ে আসছে। বাড়িতে শুয়ে-বসে দিন রাত পার করছি।

 

ভোরের আকাশ/ সু