logo
আপডেট : ৭ জানুয়ারি, ২০২৪ ১০:২৭
ভোট গ্রহন শুরু, ভোলায় নারী ভোটার বেশি
ভোলা প্রতিনিধি

ভোট গ্রহন শুরু, ভোলায় নারী ভোটার বেশি

ভোলার একটি ভোটকেন্দ্রে নারী ভোটারদের দীর্ঘ লাইন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোলার ৫২৬টি কেন্দ্রে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহন শুরু হয়েছে। আজ রবিবার সকাল ৮টা থেকে এক যোগে ভোট গ্রহন শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহনের লক্ষে ভোলায় পুলিশ, র‌্যাব, নৌবাহিনী, বিজিবি, কোস্ট গার্ডসহ ৬ স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

 


সকাল থেকে ভোলা-১ (সদর) আসনের কয়েকটি ভোট কেন্দ্রে ঘুরে দেখা গেছে ভোট কেন্দ্রের সামনে ভোটারদের দীর্ঘ লাইন। প্রচন্ড শীত উপেক্ষা করেই ভোটাররা ভোর থেকেই ভোট দিতে কেন্দ্রে এসে লাইনে দাঁড়িয়েছেন। তবে পুরুষ ভোটারদের তুলনায় ভোট কেন্দ্রগুলোতে নারী ভোটারদের উপস্থিতি ছিলো বেশি।

 


ভোলা শহরের বাংলাস্কুল, মাসুমা খানম বালিকা মাধ্যমিক বিদ্যালয়, আলিয়া মাদ্রাসাসহ ৪-৫টি ভোট কেন্দ্র ঘুরে ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, তারা নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে প্রচন্ড শীত ও কুয়াশা উপেক্ষা করে ভোট দিতে এসেছেন।

 


ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসা শহরের কালি বাড়ি সড়কের বাসিন্দা ফুলজান বেগম জানান, তিনি ভোরে এসেই ভোট দেয়ার জন্য কেন্দ্রে এসে লাইনে দাঁড়িয়েছেন। কোনো প্রকার হয়রানি ছাড়াই ভোট দিয়েছেন।

 


বাংলাস্কুল কেন্দ্রে ভোট দিতে আসা ভোলা পৌরসভা ৫নম্বর ওয়ার্ডের বাসিন্দা আব্দুল কাদের জানান, কোনো প্রকার বাঁধা বিপত্তি ছাড়াই পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন।

 


রিটার্নিং কার্যালয় সূত্রে আরো জানা গেছে, জেলার চারটি আসনে মোট ৫২৬টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ভোলা-১ (সদর) আসনে ১১৪টি, ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) আসনে ১৩৮টি, ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনে ১১৯টি ও ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনে ১৫৫টি।

 


জেলার চারটি আসনে মোট ভোটার সংখ্যা ১৫ লাখ ৫৩ হাজার ৭৫২ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ০৮ লাখ ০৭ হাজার ৬১৮জন, নারী ভোটার ০৭ লাখ ৪৬ হাজার ১২০জন ও হিজড়া ভোটার ১৪জন।

 


চার আসনে মোট ১৬জন প্রার্থী প্রতিদ্বদ্বীতা করছেন। এদের মধ্যে ভোলা-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী তোফায়েল আহমেদ (নৌকা), জাতীয় পার্টির (জাপা) প্রার্থী মো. শাহজাহান মিয়া (লাঙ্গল), জাতীয় সমাজ তান্ত্রিক দল (জাসদ) প্রার্থী মো. ছিদ্দিকুর রহমান (মশাল)।

 


ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) আসনে আওয়ামী লীগ প্রার্থী আলী আজম মুকুল (নৌকা), জাতীয় পার্টি (জেপি) প্রার্থী মো. গজনবী (বাই সাকেল), বাংলাদেশ কংগ্রেস প্রার্থী মো. আসাদুজ্জামান (ডাব) ও তরিকত ফেডারেশন প্রার্থী শাহেনশাহ মো. শামসুদ্দিন মিয়া (ফুলের মালা)।

 

ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আওয়ামী লীগ প্রার্থী নুরুন্নবী চৌধুরী শাওন (নৌকা), জাতীয় পার্টি (জাপা) প্রার্থী মো. কামাল উদ্দিন (লাঙ্গল), বাংলাদেশ কংগ্রেস প্রার্থী মো. আলমগীর (ডাব) ও স্বতন্ত্র প্রার্থী মেজর (অব.) জসিম উদ্দিন (ঈগল)।


ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনে আওয়ামী লীগ প্রার্থী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব (নৌকা), জাতীয় পার্টি (জাপা) প্রার্থী মো. মিজানুর রহমান (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) প্রার্থী মো. আলাউদ্দিন (আম), তৃণমূল বিএনপি প্রার্থী মো. হানিফ (সোনালী আঁশ) ও স্বতন্ত্র প্রার্থী আবুল ফয়েজ (মাথাল)।


ভোলার জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা আরিফুজ্জামান জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহনের লক্ষে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ৬ স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আমরা আশা করছি ভোলার মানুষকে আমার একটি শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে পারব।

 

ভোরের আকাশ/ সু