logo
আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১৯:৩৩
আইনগত সহায়তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
ভোলা প্রতিনিধি

আইনগত সহায়তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলায় কলেজের শিক্ষার্থীদের নিয়ে আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক সেমিনার ও কুইজ অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার সকালে বাংলাবাজার ফাতেমা খানম ডিগ্রী কলেজের অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়।


জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার সাব্বির মো. খালিদ। বাংলাবাজার ফাতেমা খানম ডিগ্রী কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদ সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কলেজের প্রভাষক ধ্রুব হাওলাদার।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারি জজ মো. ফজলে রাব্বি, সহকারী জজ হযরত আলী, কলেজের গভনিং বডির সদস্য সফিকুল ইসলাম কলেজের উপাধ্যক্ষ সুশান্ত কুমার মন্ডল প্রমুখ।


এসময় প্রধান অতিথি সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার সাব্বির মো. খালিদ বলেন, দেশের জনগণের একটি অংশ দরিদ্র ও নিরক্ষর। এই জনগণ তাঁদের আইনগত অধিকার সম্পর্কে ততটা সচেতন নন। এসব মানুষ অধিকার লঙ্ঘিত হলে অথবা কোনো আইনি জটিলতায় পড়লে আর্থিক দৈন্য বা সামাজিক প্রতিবন্ধকতার কারণে আইন-আদালতের আশ্রয় নিতে পারেন না। তাঁদের আইনি অধিকার নিশ্চিত করতে এবং সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করার লক্ষ্যে শিক্ষার্থীদের নিয়ে এই সেমিনার এর আয়োজন করা হয়েছে।

 

এই সেমিনারে লিগ্যাল এইড প্রতিষ্ঠিত করার কারণ, লক্ষ্য ও উদ্দেশ্য এবং লিগ্যাল এইড অফিস থেকে কোন কোন মানুষ কোন ধরণের আইনি সহায়তা বিনামূল্যে পেতে পারেন সেই বিষয়সহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়।

 

বিশেষ করে শিক্ষার্থীদের জানা জরুরি এমন নানা গুরুত্বপূর্ণ বিষয়েও আলোচনা উঠি আশে। এছাড়া অনুষ্ঠান থেকে লিগ্যাল এইডের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানার বিষয়গুলো নিজেদের আশপাশের আইনি সহায়তা পাওয়ার মতো যোগ্য মানুষদের মাঝে পৌঁছে দিতে শিক্ষার্থীদের প্রতি প্রধান অতিথি আহবান জানান।


পরে প্রধান অতিথি অনুষ্ঠানে আগত বিভিন্ন শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর প্রদান শেষে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন।

 

অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক ও তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 

ভোরের আকাশ/ সু