logo
আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১৮:০৮
শাহ আব্দুল করিম লোকউৎসব শুরু ১৫ ফেব্রুয়ারি
সিলেট ব্যুরো

শাহ আব্দুল করিম লোকউৎসব শুরু ১৫ ফেব্রুয়ারি

বাউল সম্রাট শাহ আব্দুল করিম লোকউৎসব আগামী ১৫ ও ১৬ ফেব্রুয়ারি। উৎসবটি সফল করে তুলতে সবার প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন শাহ আব্দুল করিম লোক পরিষদের সভাপতি ও প্রয়াত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ছেলে শাহ নূর জালাল। সোমবার সিলেটের দুটি প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে তিনি এ আহ্বান জানান।

 

সংবাদ সম্মেলনে নূর জালাল জানান, শাহ আবদুল করিম আমার কাছে শুধু একজন পিতাই নন, একজন জাত বাউল, দার্শনিক, পর্যটক এবং অসাম্প্রদায়িক চেতনার মানুষ। তিনি সবসময় সাধারণ মানুষের কথা বলেছেন। দারিদ্র্যপীড়িত মানুষের পক্ষেই ছিল তার সংগ্রাম। তার প্রতিটি কথা ছিল সাম্প্রদায়িকতার অব্যর্থ হাতিয়ার। তিনি জাত-পাত, শ্রেণি-বিদ্বেষ ভুলে মানুষকে সবসময় অসাম্প্রদায়িক জীবন-যাপনের পথে টেনেছেন।


তিনি বলেন, শাহ আব্দুল করিমের সৃষ্টি যেন মানুষের মধ্যে চিরকাল বেঁচে থাকে- এটাই আমাদের চাওয়া এবং আমি আমার বাবার শিল্পকর্মকে প্রচার-প্রসার এবং সংরক্ষণের লক্ষ্যে কাজ করছি। শাহ আবদুল করিম লোকউৎসবটি এরই একটি অন্যতম প্রধান অংশ। অনুষ্ঠানটি মূলত আমার বাবার জন্মদিন (১৫ ফেব্রুয়ারি) উপলক্ষে উদযাপন করে থাকি।


নূর জালাল জানান, গত বছরও আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশের সহযোগিতায় অনুষ্ঠানটি সুন্দর ও সফলভাবে সম্পন্ন করেছি। এবারো তাদের পৃষ্ঠপোষকতায় শাহ আবদুল করিম লোকউৎসবের আয়োজন করা হয়েছে। আগামী ১৫ ফেব্রুয়ারি উৎসব শুরু হয়ে শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। উৎসবে করিমের জীবন ও কর্ম নিয়ে আলোচনার পাশাপাশি পরিবেশন করা হবে তার গান।

 

ভোরের আকাশ/ সু