logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ১৯:২৭
যানজটে অতিষ্ঠ সিলেট নগরবাসী
সিলেট ব্যুরো

যানজটে অতিষ্ঠ সিলেট নগরবাসী

বিগত কয়েক সপ্তাহ থেকে সিলেট শহরের যানজট তীব্র আকার ধারণ করেছে। এতে সাধারণ মানুষের চলাচল বিঘ্নিত হচ্ছে। জরুরী প্রয়োজনে এমনকি রোগী বহনকারী এ্যাম্বুলেন্স সময়মত গন্তব্যে পৌঁছাতে পারছেনা। হটাৎ করে সিলেট শহরে এমন যানজট দেখে হতবাক নগরীর সাধারণ মানুষ। 
 
 
সিলেট শহরের প্রধান কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে সিটি কর্পোরেশন ও সড়ক বিভাগের আওতাধীন রাস্তার সংস্কার কাজ এক সাথে শুরু হওয়া  যানজট সৃষ্টির প্রধান কারন বলে অনেকে মনে করছেন। সিলেট শহরের প্রবেশপথ  মেন্দিবাগ পয়েন্ট, নাইয়রপুল, আম্বরখানা, দরগাহ গেইট এলাকায় একি সাথে রাস্তার সংস্কার কাজ শুরু হওয়ায় যানচলাচলের জন্য রাস্তা সংকুচিত করা হয়। যার কারনে শহরের এই গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে স্বাভাবিক যানচলাচল বিঘ্নিত হচ্ছে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজটের। 
 
 
সিলেট এর ঐতিহাসিক ক্বীন ব্রীজ সংস্কার কাজ শেষ হওয়ার পর যানচলাচল বন্ধ করায় শাহজালাল ব্রিজ দিয়ে অধিকাংশ মানুষ শহরে প্রবেশ করছে কিন্তু শাহজালাল ব্রীজ এর সম্মুখে মেন্দিবাগ পয়েন্টে রাস্তার সংস্কার কাজ চলমান থাকায় মেন্দিবাগ পয়েন্ট থেকে শাহজালাল ব্রীজ অতিক্রম করে হুমায়ুন রশীদ চত্তর পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। নাইয়রপুল পয়েন্ট থেকে সুবহানিঘাট পর্যন্ত রাস্তা সংস্কারের জন্য বন্ধ রয়েছে বিকল্প রাস্তা হিসেবে ব্যবহার করা হচ্ছে দুপাদিঘীরপার এর রাস্তা। সাধারণ মানুষের ভোগান্তির কথা চিন্তা করে শহরের এররকম গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর সংস্কার কাজ এক সাথে শুরু না করে পরিকল্পিত ভাবে কাজ করলে সাধারণ মানুষের ভোগান্তি অনেকটাই কম হতো বলে মনে করেন নগরীর সাধারণ মানুষ। 
 
 
সিলেট শহরের গুরুত্বপূর্ণ ব্যস্ত এলাকা বন্দরবাজার,  জিন্দাবাজার, চৌহাট্রা, আম্বরখানায়  রাস্তার অধিকাংশ অংশই হকারদের দখলে রয়েছে। হকারদের দখলে থাকা এসকল এলাকায় দিন বাড়ার সাথে সাথেই সৃষ্টি হয় তীব্র যানজটের। দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সৃষ্ট এই যানজটে ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষের। 
 
 
শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে গাড়ীর স্ট্যান্ড ও যত্রতত্র গাড়ী পার্কিং রেজিষ্ট্রেশন বিহীন সিএনজি চালিত অটোরিক্সা ও রিকশার চলাচল বৃদ্ধি পাওয়ায় শহরের প্রায় প্রত্যেকটি রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। বিশেষ করে মেন্দিবাগ পয়েন্ট, সুবহানিঘাট পয়েন্ট, দুপাদিঘীপার, বন্দরবাজার, জিন্দাবাজার, চৌহাট্রা, আম্বরখানা, লামাবাজার, সুবিদবাজার, জেলরোড, নাইয়রপুল, মিরাবাজার, শিবগঞ্জ, টিলাগড়, মেজর টিলা এলাকায় তীব্র যানজটে অসহায় নগরবাসী।
 
 
সিলেট সিটি কর্পোরেশন এর চীফ ইঞ্জিনিয়ার নুর আজিজুর রহমান ভোরের আকাশ কে জানান, আগামী বর্ষার মৌসুকে সামনে রেখে আমাদের চারটি জায়গায় ড্রেনের ক্রস কানেকশন এর কাজ চলছে ইতিমধ্যে ৫০শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী এক মাসের মধ্যে বাকি কাজ সম্পন্ন হবে। একসাথে কাজ শুরু করায় সাধারণ মানুষের কিছুটা সমস্যা হচ্ছে বলে তিনি স্বীকার করে বলেন ভবিষ্যতে এটাকে মাথায় রেখে কাজের পরিকল্পনা করা হবে।
 
 
ভোরের আকাশ/ সু