logo
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ১৬:৩২
বিরল ব্লাড ক্যান্সারে আক্রান্ত শিশু আরাবীর বাঁচার আকুতি
চুয়াডাঙ্গা প্রতিনিধি

বিরল ব্লাড ক্যান্সারে আক্রান্ত শিশু আরাবীর বাঁচার আকুতি

ব্লাড ক্যান্সারে আক্রান্ত তাহমিদ খন্দকার আরাবী

চুয়াডাঙ্গায় বিরল এক ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়েছে ৪র্থ শ্রেণীর ছাত্রী ১০ বছরের শিশু তাহমিদ খন্দকার আরাবী। সে দূরারোগ্য জটিল ‘ইমিউন ডিজরেগুলেশন উইথ সিসটেমিক হাইপার ইনফ্লামেশন সিনড্রোম’ ক্যান্সারে আক্রান্ত। এই ক্যান্সারের একমাত্র চিকিৎসা অস্তিমজ্জা প্রতিস্থাপন। ছোট্ট শিশুর এমন কঠিন অবস্থায় দিশেহারা গোটা পরিবার। অনিশ্চয়তা ভর করেছে সকলের উপর। শয্যাশায়ী শিশু আরাবী আবার সুস্থ হতে চায়, ফিরতে চায় বিদ্যালয়ে।


চুয়াডাঙ্গার দর্শনা পৌর শহরের মোবারকপাড়ার মধ্যবৃত্ত পরিবার পেয়ারী খানম ও মনির খন্দকার দম্পতির ছোট মেয়ে শিশু আরাবী। বাবা ক্ষুদ্র ব্যবসায়ী আর মা স্কুল শিক্ষিকা।
আরাবীর বাবা-মা বলেন, বছর দুই আগেও পুরোপুরি সুস্থ সবল ও দূরন্ত আরাবীর জীবনে কাল হয়ে আসে জ্বর। দীর্ঘদিনের জ্বরে দুর্বল হয়ে পড়ে আরাবী। দেশের বিভিন্নস্থানে চিকিৎসা করিয়েও মেলেনি কোন ফল। সহায় সম্বল হারিয়েও রোগ শনাক্তে ব্যর্থ হয় মধ্যবিত্ত এই পরিবারটি। পরে ৬ দফায় ভারতে নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর বিরল এ রোগের উপস্থিতি মেলে শিশু আরাবীর শরীরে। যার একমাত্র চিকিৎসা অস্থিমজ্জা প্রতিস্থাপন বা বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টেশান।


তারা বলেন, শিশু আরাবীর রোগ শনাক্তের পেছনেই ব্যয় হয়েছে অন্তত ১৩ লাখ টাকা। এখন তার চিকিৎসার জন্য প্রয়োজন ৪০ থেকে ৬০ লাখ টাকা। আর চিকিৎসার জন্য ভারতে যাওয়া-আসা চিকিৎসা খরচ সহ দীর্ঘ সময় সেখানে অবস্থান করতে আরো ২০ থেকে ৩০ লাখ টাকা খরচ হবে। সবমিলিয়ে প্রায় ১ কোটি টাকার প্রয়োজন। যা বহন করা আমাদের এই ছোট্ট পরিবারের পক্ষে সম্ভব নয়।


আরাবীর স্কুলের প্রধান শিক্ষক বিকাশ কুমার দত্ত বলেন, ‘আরাবী অত্যন্ত মেধাবী ছাত্রী। ছোট্ট শিশুর এই বিরল রোগের কথা শুনে আমি খুব মর্মাহত হয়েছি। আরাবী লেখাপড়ার পাশাপাশি আঁকতে খুব পছন্দ করতো। শিক্ষক হিসেবে সমাজের বিত্তবানদের প্রতি আমার আহ্বান শিশু আরাবিকে বাঁচাতে আপনারা সহযোগিতা করুন। আমি তার জন্য দোয়া করি দ্রুত সুস্থ হয়ে আবারো স্কুলে ফিরে আসুক।’


জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যান্সার সার্জারী বিশেষজ্ঞ সার্জন ডা. মো. একরামুল হক জোয়ার্দ্দার জানান, ইমিউন ডিজরেগুলেশন উইথ সিসটেমিক হাইপার ইনফ্লামেশন সিনড্রোম ক্যান্সার আক্রান্ত ব্যক্তির হাতে কোন কিছুর নিয়ন্ত্রণ থাকেনা। এর একমাত্র চিকিৎসা অস্তিমজ্জা প্রতিস্থাপন বা বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টেশান।


(সহযোগীতা পাঠানোর ঠিকানা) বিকাশ নম্বর -০১৯১২৯৮৮৪৩৭, নগদ নম্বর -০১৯১২৯৮৮৪৩৭, রকেট নম্বর -০১৯১২৯৮৮৪৩৭০

 

JAMUNA BANK DARSANA BRANCH AC NAME -SARDAR PIARI KHANAM SB Ac number -1101006455379

Janata bank Darsana branch Sardar piari khanam Ac number- 0100032549475


ভোরের আকাশ/ সু