logo
আপডেট : ১৩ মে, ২০২৪ ১৬:৫৮
মিষ্টি কুমড়ার রাজ্য এখন খড়ারচর বাজার
সাভার প্রতিনিধি, ঢাকা

মিষ্টি কুমড়ার রাজ্য এখন খড়ারচর বাজার

ধামরাই উপজেলার রোয়াইলসহ বিভিন্ন ইউনিয়নে কুমড়ার ব্যাপক আবাদ হয়। ফসল বেচা-কেনার জন্যে ধীরে ধীরে কৃষকরা প্রথমে এই বাজারটিতে ভিড় করতে শুরু করেন। পরে আশপাশের জেলাগুলো থেকেও কৃষক ও ব্যবসায়ীরা আসতে শুরু করেন এখানে। এভাবে ধীরে ধীরে কুমড়ার বাজার হিসেবে পরিচিতি পায় এলাকাটি। ধামরাইয়ের কুমড়ার হাটে বেচা-কেনা কেমন চলছে- এমন প্রশ্ন এখন বিক্রেতাদের শুনতে হচ্ছে হরদম।

 

রাজধানী ঢাকার নিকটবর্তী ধামরাই উপজেলার রোয়াইল ইউনিয়নের খড়ারচর বাজারে শুধু কুমড়া বিক্রির জন্যই গড়ে উঠেছে পাঁচটি আড়ত। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নিলামে ২০-২৫ লাখ টাকার কুমড়া বিক্রি হয় এই বাজারে। ধামরাইসহ আশপাশের জেলাগুলো থেকে পিকআপ ভ্যানে করে কুমড়া নিয়ে আসেন পাইকার ও কৃষকরা। আর এখান থেকেই কুমড়া চলে যায় রাজধানীসহ আশপাশের বাজারগুলোতে।

 

খড়ারচর বাজারে গিয়ে দেখা যায়, মাঠজুড়ে সাজিয়ে রাখা হয়েছে মিষ্টি কুমড়া। ছোট-বড় আকারভেদে একটির ওপর আরেকটি রেখে সাজানো হয়েছে সবজিগুলো। দেখলে মনে হবে যেন মিষ্টি কুমড়ার কোনো রাজ্য। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাকডাকে নিলামে বিক্রি হয় পণ্যটি।কাঁচামালের আড়তের একজন সদস্য বলেন, ‘এখানে প্রতিদিনই প্রচুর কুমড়া বিক্রি হয়। প্রতিটি আড়তে সাধারণভাবেই ৩ লাখ টাকার মতো কুমড়া বিক্রি হয়। বেশি হলে ৪-৫ লাখও বিক্রি হয়।

 

‘এই বছর ফলন বেশি হওয়ায় প্রচুর কুমড়া আসছে হাটে। আর দূর-দূরান্তের ব্যবসায়ীরা আসায় কৃষকরা ভালো দাম পাচ্ছেন।’

 

এখানে কুমড়া ২০ টাকা থেকে শুরু করে ৮০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হয়। প্রতিদিন একেকটি আড়তে কেনা-বেচা হয় ৪ থেকে ৫ লাখ টাকার। মাসে অঙ্কটা কোটি টাকা ছাড়ায়।ধামরাইয়ের কৃষি কর্মকর্তা।

 

ভোরের আকাশ/মি