logo
আপডেট : ৮ জুন, ২০২৪ ২২:৩০
রাইট টক বাংলাদেশ এর উদ্যোগে সারাদেশ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক

রাইট টক বাংলাদেশ এর উদ্যোগে সারাদেশ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে 'বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ' সহ নানা প্রতিপাদ্যকে সামনে রেখে সামাজিক সংগঠন 'রাইট টক বাংলাদেশ' এর উদ্যোগে মাসব্যাপী সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

গতকাল শুক্রবার ৭ জুন বিকালে রাজধানীর নাজিমউদ্দীন রোডে সংগঠনটির কার্যালয়ে থেকে একটি র‍্যালী বের হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে বৃক্ষরোপণের উদ্বোধন করেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ঢাকসুর সাবেক সাধারণ সম্পাদক এবং টিম পজেটিভ বাংলাদেশ এর চেয়ারম্যান গোলাম রাব্বানী ও রাইট টক বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সভাপতি আল আমিন এম তাওহীদ। এসময় একযোগে সারাদেশে রাইট টক বাংলাদেশ এর স্বেচ্ছাসেবকরা এই কর্মসূচি পালন করেন।

এসময় গোলাম রাব্বানী বলেন, ৬৪ জেলার মধ্যে মাত্র ১৩ জেলায় সবুজায়ন রয়েছে বাকি জেলাগুলো অনেক পিছিয়ে রয়েছে। কিভাবে এসব জেলাকে আরো বৃক্ষে পরিনত করা যায় সে বিষয়ে রাইট টক বাংলাদেশ এর স্বেচ্ছাসেবকরা কাজ করবে। একই সাথে সংগঠনটির এই চমৎকার উদ্যোগকে স্বাগত জানাচ্ছি।

কোনভাবেই গাছ কাটতে দেয়া যাবে না মন্তব্য করে রাইট টক বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি আল আমিন এম তাওহীদ বলেন, তীব্র তাপদাহে থেকে বাঁচতে হলে বেশি বেশি করে বৃক্ষরোপণ করতে হবে। বাংলাদেশে একসময়ে ব্যাপক সবুজায়ন ছিল, সেই প্রকৃতি এখন তেমন নেই। গাছ কেটে নানা ধরনের স্থাপনা ভবন বাড়িঘর নির্মাণ করা হচ্ছে। ভবিষ্যতে এভাবে গাছ কাটতে থাকলে পরিবেশের ভারসাম্য রক্ষা করা যাবে না। যদিও কোনো বসতবাড়িতে গাছ কাটতে প্রয়োজন হয় তাহলে একটার বদলে ৩ টা গাছ লাগাতে হবে।

রাইট টক বাংলাদেশ এর এই কর্মসূচিতে আরো অংশ নেন হাসানুর রহমান রনি (ইপি প্রতিষ্ঠাতা)। পার্থ সারথি সাধক, কোষাধ্যক্ষ রাকিব হোসেন শাওন, কামরুল হাসান মেহেদী, ইসরাফিল হোসেন, রাফসান আহমেদ, সোহাগ আলী, তাসলিমা আক্তার, নিরব হোসাইন, মাহমুদুল হাসান সিয়াম, তানজিব খান লিটন, নাইমুল ইসলাম, রাহাত মির্জা ও আব্দুল্লাহসহ অনেকে।

পরে সংগঠনটির সকল সদস্যরা একটি করে বৃক্ষরোপণ করেন। আগামিতেও এই যাত্রা অব্যাহত থাকবে বলেও জানান তারা।