logo
আপডেট : ১৩ জুলাই, ২০২৪ ১২:৪০
নৈতিকতার উন্নয়নে সাহিত্যের বিকল্প নেই-আবু সাঈদ খান
নিজস্ব প্রতিবেদক

নৈতিকতার উন্নয়নে সাহিত্যের বিকল্প নেই-আবু সাঈদ খান

‘আমরা এখন আধুনিক হতে হতে এমন অবস্থায় চলে যাচ্ছি, যে আধুনিকতা সমাজ ও রাষ্ট্রে অবক্ষয়, হানাহানি, অনাচার, দুর্নীতি বাড়াচ্ছে। পরস্পর সৌহার্দ্যবোধ, সহমর্মিতা, শ্রদ্ধাবোধ ও মানবিকতাকে পাশ কাটিয়ে সবাই যেনো কেমন আমরা এক অন্যের থেকে দূরে সরে যাচ্ছি। এ অবস্থা থেকে উত্তরণ ঘটিয়ে শিষ্টাচার ও নৈতিকতা সমৃদ্ধ সমাজ গড়তে কথার কাগজের মত প্রকাশনার দরকার আছে। নৈতিকতার উন্নয়নে সাহিত্যের কোন বিকল্প নেই।’

গতকাল সন্ধ্যায় রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে শিল্প ও সাহিত্যের পত্রিকা কথার কাগজ এর শ্রাবণ সংষ্করণ প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, দৈনিক সমকালের উপদেষ্টা সম্পাদক গবেষক ও লেখক আবু সাঈদ খান।

তিনি আরো বলেন, একটি দেশ, একটি জাতির নৈতিক উন্নয়নে সাহিত্যের ভূমিকার পাশাপাশি, দুর্নীতি নির্মুল করতে, সাহিত্যকে পৃষ্ঠপোষকতায় বিত্তশালীদের এগিয়ে আসতে হবে। পাশ্ববর্তী দেশ ভারতে সরকারী ব্যবস্থাপনায় সাহিত্যের পৃষ্ঠপোষকতা থাকলেও আমাদের এখানে এখন অতীতের চেয়ে সাহিত্যের কদর অনেক কমেছে বলে জানান তিনি।

কথার কাগজের যারা উদ্যোক্তা এবং কর্মী তাদেরকে ধন্যবাদ এবং দেশ রাষ্ট্র ও সমাজে অবদান রাখতে পারে এমন সাহিত্য প্রচারের জন্য আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, কথার কাগজের প্রধান সম্পাদক কেতন শেখ, বিশিষ্ট কবি ও গল্পকার; শাহানারা স্বপ্না, এবং স্টুডেন্ট ওয়েজ এর প্রকাশক, মাশফিক তন্ময়।

ভোরের আকাশ/ সু