logo
আপডেট : ১৩ জুলাই, ২০২৪ ১৭:৪৪
ইভ্যালির জালিয়াতি
পাওনা টাকার অপেক্ষায় ৪২ হাজার গ্রাহক
নিজস্ব প্রতিবেদক

পাওনা টাকার অপেক্ষায় ৪২ হাজার গ্রাহক

আমার ছেলে এরফান আহমেদ সামী চৌধুরী। মেধাবী ছিল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ত। বন্ধুদের পাল্লায় পড়ে আমাকে না জানিয়ে সুদে টাকা নিয়ে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিতে বিনিয়োগ করে। ঝামেলা শুরু হলে ই-ভ্যালির রাসেল সাহেব তার পাওনা ১১ লাখ টাকা দুটি চেকের মাধ্যমে দেন। চেক দেওয়ার তিন দিন পর রাসেল গ্রেপ্তার হন। ছেলে তখন আমাকে বলে বাবা, আমি তো শেষ সুদে টাকা নিয়ে ই-ভ্যালিতে বিনিয়োগ করেছি। ছেলেকে বললাম, বাবা চিন্তা কইরো না; আল্লাহ একটা ব্যবস্থা করে দিবেন। এরপর থেকে ছেলে আমাদের সঙ্গে তেমন যোগাযোগ করত না। কয়েকদিন পর আমার ছেলে পাওনা টাকা দিতে না পেরে লোকজনের চাপে আত্মহত্যা করেছে। তার বাড়ি ফেনী জেলার মহিপালের চৌধুরীবাড়ি। ২৮ বছর বয়সি সামী গত বছরের ১৯ জুন চট্টগ্রাম মহানগরীর আকবর শাহ থানার একটি বাসায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

 

একইভাবে ইভ্যালিতে অর্ডার করা পণ্য না পেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এক ভিডিওবার্তায় কেএম ধ্রুব নামের এক শিক্ষার্থী বলেন, আমি নিজের সঙ্গে পেরে উঠছি না। যদি শুনতে পান, আমি আত্মহত্যার পথ বেছে নিয়েছি, তাহলে বুঝবেন এর জন্য সম্পূর্ণ দায়ী ইভ্যালি। কেএম ধ্রুব নামের ফেসবুক অ্যাকাউন্ট থেকে ৮ মিনিট ৮ সেকেন্ডের ভিডিওতে ওই শিক্ষার্থী এসব কথা বলেন। ধ্রুব শরীয়তপুরের নড়িয়া উপজেলার শুভ গ্রামের ওবায়দুল হকের ছেলে।

 

এভাবে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির কাছে পাওনা টাকা না পেয়ে হতাশায় দিন পার করছে প্রায় ৪২ লাখ গ্রাহক ও কয়েক হাজার মার্চেন্ট। পণ্য ও চেক মিলিয়ে ইভ্যালিতে তাদের পাওনা হাজার কোটি টাকা। তবে ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল বলছেন, ইভ্যালির কাছে গ্রাহকের পাওনা ৩০০ কোটি টাকার বেশি নয়। আর মার্চেন্টদের পাওনা ২০৫ কোটি ৮৬ লাখ ৮৪ হাজার ৩৮৩ টাকা।

 

সম্প্রতি নতুন করে ব্যবসা শুরু করেছে ইভ্যালি। খুঁজছে নতুন বিনিয়োগকারী। তবে আগের মতো সাড়া মিলছে না। এই অবস্থায় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল বলেন, ‘আমরা সীমিত পরিসরে নতুন করে ব্যবসা শুরু করেছি। লোকজনের পাওনাও দিচ্ছি। আশা করছি, ঘুরে দাঁড়াতে পারব।’

 

২০১৮ সালে প্রতিষ্ঠার পর দুই-তিন মাসের আগাম সময় নিয়ে প্রায় অর্ধেক মূল্যে পণ্য সরবরাহের বিভিন্ন লোভনীয় অফার দিতে শুরু করেছিল ইভ্যালি। অল্প সময়ের মধ্যে সারা দেশ থেকে মোটরসাইকেল, ফ্রিজ, এসি, প্রাইভেটকারসহ নানা পণ্যের ক্রেতারা হুমড়ি খেয়ে পড়ে ইভ্যালিতে। স্বল্প মূল্যের এসব পণ্যের জন্য টাকা নেওয়া হতো অগ্রিম। কিন্তু কিছু ক্রেতাকে পণ্য দিয়ে বাকিদের অপেক্ষায় রাখার অপকৌশল নেয় প্রতিষ্ঠানটি। এসব অনিয়ম নিয়ে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা কথা উঠলেও তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়নি। ই-কমার্স ব্যবসা নিয়ন্ত্রণে যথাযথ আইন ও নীতিমালা না থাকায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও সম্ভব হয়নি। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে গ্রাহক হয়রানি ও অর্থ আত্মসাতের অভিযোগের পাহাড় জমতে থাকে। একপর্যায়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে বাংলাদেশ ব্যাংক ইভ্যালির বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করে। ২০২১ সালের ১৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ‘ইভ্যালি ডটকমের মোট সম্পদ ছিল ৯১ কোটি ৬৯ লাখ ৪২ হাজার ৮৪৬ টাকা (চলতি সম্পদ ৬৫ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৭৩৬ টাকা) এবং মোট দায় ৪০৭ কোটি ১৮ লাখ ৪৮ হাজার ৯৯৪ টাকা। এর মধ্যে গ্রাহকের কাছে ইভ্যালির দায় ২১৩ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৫৬০ টাকা এবং মার্চেন্টের কাছে দায় ১৮৯ কোটি ৮৫ লাখ ৯৫ হাজার ৩৫৪ টাকা। ওই প্রতিবেদন পাওয়ার পর ইভ্যালির বিরুদ্ধে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিতে দুদককে অনুরোধ করা হয় বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

 

ভোক্তায় অভিযোগের পাহাড় ইভ্যালির বিরুদ্ধে ভোক্তা অধিদপ্তরে প্রায় সাত হাজারের বেশি অভিযোগ জমা পড়ে। দীর্ঘদিন বন্ধ থাকায় অভিযোগগুলো নিষ্পত্তিও হচ্ছে না। অভিযোগের বাইরেও ইভ্যালির পণ্য না পাওয়া গ্রাহক সংখ্যা অনেক বেশি। গত ৫ মার্চ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে দ্বিতীয় দফায় ইভ্যালি ১০০ জন গ্রাহককে তাদের পাওনা টাকা ফেরত দেয়।

চার বছরেও অনুসন্ধান প্রতিবেদন দেয়নি দুদক গ্রাহকের কাছ থেকে নেওয়া অগ্রিম এবং মার্চেন্টের পাওনা ৩৩৮ কোটি ৬২ লাখ টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে ইতোমধ্যে ইভ্যালির বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুদক।

 

এর অংশ হিসেবে রাসেল ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। ২০২১ সালে দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরীর নেতৃত্বে দুই সদস্যের একটি অনুসন্ধান দল গঠন করে কমিশন। আরেক সদস্য হলেন দুদকের উপসহকারী পরিচালক শিহাব সালাম। বিধি অনুসারে তারা ১৮০ কর্মদিবসের মধ্যে কমিশনে অনুসন্ধান প্রতিবেদন দেওয়ার কথা। কিন্তু তা হয়নি।

 

যা বললেন রাসেল পাওনার বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল বলেন, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে ১ হাজার কোটি টাকার বেশি দায়দেনার যে তথ্য হাজির করা হচ্ছে তা সঠিক নয়। মোট দায় ৩০০ কোটি টাকার কিছু বেশি। আমি গ্রেপ্তার হওয়ার পর হোস্টিং সেবাদানকারী প্রতিষ্ঠান অ্যামাজনের কাছে একটি বড় অঙ্কের দায় ছিল। নিয়ম অনুযায়ী তারা সার্ভার স্থগিত করে দিয়েছিল। পাওনা পরিশোধ করে সার্ভার চালু করা হয়েছে। নতুন করে ওটিপি দিলেই পুরোনো ৪২ লাখ গ্রাহকের সব লেনদেনের তথ্য পাওয়া যাচ্ছে। রাসেল আরও বলেন, ‘আদালতের নির্দেশে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, ই-ক্যাবের প্রতিনিধি ও আমার পরিবারের সদস্যদের সমন্বয়ে গঠিত পর্ষদের অধীনে ইভ্যালি নতুন করে কার্যক্রম শুরু করেছে। এখন ইভ্যালিকে মনিটরিং করার মতো গার্ডিয়ান আছে। কম লোকবল নিয়েই চলছে। লভ্যাংশ থেকে কিছু দায় শোধ শুরু করছি।’

 

তিনি আরও বলেন, ‘মুনাফা থেকেই আমরা আমাদের দেনা শোধ করব ইনশাআল্লাহ। শোধ না হওয়া পর্যন্ত আমরা উদ্যোক্তা বা পরিচালকরা কোনো টাকা নেব না। এছাড়া বিনিয়োগকারী পেলে ব্যবসা যেমন সম্প্রসারণ করতে পারব, তেমনি বকেয়াও শোধ করে দিতে পারব।

 

সিরিজ মামলা সম্পর্কে তিনি বলেন, অনেক মামলা হয়েছে, ১৬ মামলায় আমাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এরপরই কিন্তু আমার জামিন হয়েছে। আদালত কিছু শর্ত দিয়েছে; যেমন পাসপোর্ট জমা রাখতে হবে এবং লোকসান দিয়ে বিজনেস করা যাবে না ইত্যাদি।

 

ভোরের আকাশ/মি