logo
আপডেট : ৩০ জুলাই, ২০২৪ ১৮:২৭
ডিএফএ মুখপাত্রের রোরা মিশন সম্পর্কে এমএফএ মুখপাত্রের বিবৃতির প্রতিক্রিয়া
নিজস্ব প্রতিবেদক

ডিএফএ মুখপাত্রের রোরা মিশন সম্পর্কে এমএফএ মুখপাত্রের বিবৃতির প্রতিক্রিয়া

দুঃখজনক যে এমএফএ মুখপাত্র ২৮ জুলাই সকালে ফিলিপাইনসের রোরা মিশনকে ভুলভাবে তুলে ধরেছেন। দুই দেশের মধ্যে পার্থক্যগুলি কীভাবে সমাধান করা হয়েছে যাতে ভুল ব্যাখ্যা ও ভুল বোঝাবুঝি এড়ানো যায় তা স্বীকার করার পরিবর্তে, মুখপাত্র ফিলিপাইনস এবং চীনের মধ্যে আয়ুঙ্গিন শোলের রোরা মিশন নিয়ে যে চুক্তি হয়েছে তা ভুলভাবে উপস্থাপন করেছেন।
 
আমরা পরিষ্কার করে দিতে চাই: ফিলিপাইনস এবং চীনের মধ্যে যে সমঝোতা হয়েছে তা ভাল ইচ্ছায় সম্পন্ন হয়েছে, স্পষ্ট চুক্তিসহ যে এটি জাতীয় অবস্থানকে ক্ষতিগ্রস্ত করবে না। যা চুক্তি হয়েছে এবং কিভাবে তা বাস্তবায়িত হয়েছে সে বিষয়ে মিথ্যা ধারণা প্রদান করা সহায়ক নয়।
 
ফিলিপাইনসের পশ্চিম ফিলিপাইন সাগর সংক্রান্ত মূল অবস্থানগুলি পরিষ্কার এবং সঙ্গত, আমাদের আইনগতভাবে স্থিরিত সামুদ্রিক অধিকার এবং আমাদের নিজস্ব একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) নিয়মিত কার্যক্রম পরিচালনার বৈধ অধিকার সহ। বিআরপি সিয়েরা মাদ্রে একটি কমিশনপ্রাপ্ত নৌযান এবং এর আয়ুঙ্গিন শোলের উপস্থিতি ফিলিপাইনসের সার্বভৌম অধিকার ও বিচারব্যবস্থার মধ্যে সম্পূর্ণরূপে।
 
ফিলিপাইনস শান্তিপূর্ণভাবে বিরোধ সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে, সহ-dialogue এবং পরামর্শের মাধ্যমে, এবং রোরা মিশনগুলির বিষয়ে সমঝোতা সম্মান করবে। আমরা আশা করি চীনও আলোচনার মাধ্যমে সমঝোতা মেনে চলবে।
 
 
ভোরের আকাশ/ সু