logo
আপডেট : ১ আগস্ট, ২০২৪ ২০:৪৩
আদিবাসী সাঁওতালদের ভূমি জবর দখলের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ
গাইবান্ধা প্রতিনিধি

আদিবাসী সাঁওতালদের ভূমি জবর দখলের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে আদিবাসী সাঁওতালদের ভূমি দখলের প্রতিবাদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে উপজেলার কাটামোড়ে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক সড়কে সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার কমিটি উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

সাহেবগঞ্জ ভূমি উদ্ধার কমিটির সভাপতি ডা.ফিলিমন বাস্কের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন, সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার কমিটির সাধারণ সম্পাদক রেজাউল করিম, আদিবাসী নেতা আনিসুর রহমান ময়নুল,রাফায়েল হাসদা,প্রিসিলা মুরমু,গৌর পাহারী, সাহেব মুরমু, প্রদীপ টুডু, সুচিত্রা মুরমু,তৃষ্ণা তপ্তসহ অনেকেই। এর আগে আদিবাসী সাঁওতালরা বাগদাবাজারে সমবেত হয়ে দিনাজপুর - গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কে একটি বিক্ষোভ মিছিল প্রদক্ষিণ করে। পরে তারা কাটামোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করেন।


বক্তরা বলেন, ২০১৬ সালের ৬ নভেম্বর তিনজন সাঁওতাল হত্যা,অগ্নিসংযোগ,বাড়ী ঘরে লুটপাটের বিচার এখনও সুষ্টভাবে পায়নি। নতুন করে ওই চক্রটি আবার সাঁওতালদের জমি জোর করে দখল করছেন। প্রশাসনের কাছে বার বার বিচার চেয়েও কোন লাভ হয়নি। সাঁওতালের জমি দখল বন্ধসহ সকল ধরনের হয়রানি বন্ধের দাবি জানান । এসব বন্ধ না করলে কঠোর কর্মসুচির হুশিয়ারি দেন তারা।

 

ভোরের আকাশ/মি