logo
আপডেট : ৪ আগস্ট, ২০২৪ ১৭:৫৬
দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র সিরাজগঞ্জ, নিহত ৩
সিরাজগঞ্জ প্রতিনিধি

দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র সিরাজগঞ্জ, নিহত ৩

সরকারি চাকরিতে কোটা সংস্কার ঘিরে আন্দোলনকারীদের সরকার পতনের এক দফা দাবি ঘোষণায় আজ রবিবার (৪ আগস্ট) সকাল থেকেই সারা দেশে সংঘর্ষ শুরু হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় আওয়ামীলীগ নেতাকর্মীদের বাসভবনেও হামলা চালিয়েছে আন্দোলনকারীরা। দফায় দফায় সংঘর্ষে সিরাজগঞ্জে এখন পর্যন্ত ৩ জন নিহতের ঘটনা ঘটেছে।

নিহতরা হলেন, জেলা যুবদলের যুগ্ম সাধারন সম্পাদক রঞ্জু খান (৩৯), যুবদল কর্মী আব্দুল লতিফ (২৫) ও ছাত্রদল কর্মী সুমন শেখ (২৫)।

সিরাজগঞ্জ জেলা বিএনপির সাধারন সম্পাদক সাইদুর রহমান বাচ্চু সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, তাদের দলের তিন নেতাকর্মী নিহত হয়েছেন। সিরাজগঞ্জবাসীকে রাজপথে নামার আহ্বানও জানান তিনি।

আজ সকাল থেকেই বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে জেলা বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা সিরাজগঞ্জ শহরের কেন্দ্র বাজার স্টেশন ও ডিসি অফিস এলাকায় জড়ো হতে শুরু করেন। সকলে লাঠি সোটা নিয়ে ডিসি অফিস ও বাজার স্টেশনে এলাকায় ভাঙচুরসহ অগ্নিসংযোগ করা হয়।

ভাঙচুর চালানো হয় ডিসি অফিস কার্যালয়েও। একই সঙ্গে রাস্তায় টায়ার ও মোটরসাইকেল জ্বালিয়ে আগুন ধরিয়ে দিচ্ছে।

সংঘর্ষ চলাকালে সিরাজগঞ্জের সাবেক ও বর্তমান তিন এমপির বাড়িতেও ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে আন্দোলনকারীরা। সিরাজগঞ্জ সদর আসনের এমপি জান্নাত আরা হেনরি তালুকদারের বাসভবন, সদরের সাবেক এমপি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্নার বাসভবন ও সিরাজগঞ্জ ৬ (শাহজাদপুর) আসনের এমপি চয়ন ইসলামের বাসভবনে হামলা, ভাঙচুর ও আগুন জ্বালিয়ে দিয়েছে আন্দোলনকারীরা।

এছাড়াও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সামাদ তালুকদার, সহ-সভাপতি বিমল কুমার দাসের বাড়িতেও ভাঙচুর ও আগুন দেয়া হয়েছে। সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যালয়, বেলকুচি উপজেলা আওয়ামী লীগের কার্যালয়, শাহজাদপুর  উপজেলা আওয়ামী লীগের কার্যালয় এবং উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়েও আগুন দেয়া হয়েছে।

সংঘর্ষে এনায়েতপুর থানা, হাটিকুমরুল হাইওয়ে থানা ও বাজার স্টেশন পুলিশ বক্সেও আগুন দিয়েছে আন্দোলনকারীরা।

কাল থেকে দফায় দফায় সংঘর্ষে শহরের বেশ কয়েকটি দোকানে হামলার ঘটনা ঘটেছে। দুটি তেলের পাম্প ও একটি ওষুধ ফ্যাক্টরিতেও হামলা চালানো হয়েছে।

পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। পুরো শহর রণক্ষেত্রে পরিণত হয়েছে। উভয় পক্ষ লাঠি সোঁটা নিয়ে শহরে অবস্থান করছে।

সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের সুপারিন্টেনডেন্ট ডা. রতন কুমার জানান, এখন পর্যন্ত হাসপাতালে ১৪ জন ভর্তি হয়েছে। এর মধ্যে ৭ জন গুলিবিদ্ধ।

ভোরের আকাশ/ সু