logo
আপডেট : ১২ আগস্ট, ২০২৪ ১০:৩২
ঐতিহাসিক ললিতপুরের পাটন দরবার
খাতুন-ই-জান্নাত(হৃদি), নেপাল প্রতিনিধি

ঐতিহাসিক ললিতপুরের পাটন দরবার

কাঠমান্ডু থেকে ৫ কিমি দূরে, পাটন শহরটি খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীতে সম্রাট অশোক কর্তৃক নির্মিত চারটি স্তূপ দ্বারা বেষ্টিত। এছাড়াও, ললিতপুর নামে পরিচিত, পাটন দরবার স্কোয়ার নেপালের ইউনেস্কোর বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থানগুলির মধ্যে একটি। নেওয়ার স্থাপত্যের একটি বিস্ময়, এটির একটি বর্গাকার মেঝে রয়েছে যা লাল ইট দিয়ে টাইলস করা হয়েছে। অনেক গুলো মন্দির এবং মূর্তি ধারণ করে থাকে।পাশাপাশি এটি পুরানো নেওয়ারি আবাসিক বাড়িগুলিও ধারণ করে।

পাটনের প্রাচীন রাজপ্রাসাদটি দৃষ্টিনন্দন একটি ঐতিহাসিক দরবার।মন্দিরগুলির এই ঘনীভূত ভর সম্ভবত নেপালে দেখা নেওয়ারি স্থাপত্যের সবচেয়ে দৃশ্যত অত্যাশ্চর্য প্রদর্শন। মল্ল যুগে (১৪ শ থেকে ১৮ শ শতাব্দী) বিশেষ করে রাজা সিদ্ধিনারসিংহ মল্লের ( ১৬১৯-৬০ ) শাসনামলে স্কোয়ারে মন্দির নির্মাণের কাজটি অত্যধিক বৃদ্ধি পায়।কাঠমান্ডু থেকে অন্তত অর্ধ-দিনের ভ্রমণের জন্য এটি উপযুক্ত।

২০১৫ সালের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মন্দিরগুলির পুনর্নির্মাণ কয়েক বছর ধরে চলছে, তাই নিরাপত্তা বেড়ানো এবং ভাড়া প্রত্যাশিত৷ যাইহোক, সমস্ত পুনরুদ্ধারের কাজ চলছে এবং রয়্যাল প্যালেস যাদুঘরটি খোলা আছে।

কাঠমান্ডু থেকে এখানে যাওয়ার উপায়:বেশ কিছু বাস কাঠমান্ডুর বিভিন্ন অংশকে পাটন দরবার স্কোয়ারের সাথে সংযুক্ত করে। ট্যাক্সি ভাড়া প্রায় ৪০০ এনপিআর, প্রবেশ ফি:চীনা সহ বিদেশী নাগরিক - ১০০০ এনপিআর, সার্কের নাগরিক -২৫০ এনপিআর প্রতি ঘন্টায়।

মূল আকর্ষণ: কৃষ্ণ মন্দির, কুম্বেশ্বর মন্দির, স্বর্ণ মন্দির, জগৎ নারায়ণ মন্দির, বিশ্বনাথ মন্দির, মহাবৌধ মন্দির, ভীমসেন মন্দিরবড়, বড় ঘণ্টা, মণি মণ্ডপ, যোগ নরেন্দ্র, মল্লের স্তম্ভ, ক্যাফে প্যাগোডা সহ ইত্যাদি।

 

ভোরের আকাশ/মি