logo
আপডেট : ১৮ আগস্ট, ২০২৪ ২০:১৭
সাগর-রুনির হত্যাকারীদের গ্রেপ্তারে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম
নিজস্ব প্রতিবেদক

সাগর-রুনির হত্যাকারীদের গ্রেপ্তারে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকারীদেরকে গ্রেপ্তারের আল্টিমেটাম দিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি রুহুল আমিন গাজী। পাশাপাশি তিনি হত্যাকারীদের বিচারের দাবিও জানিয়েছেন।

গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আয়োজিত সাংবাদিক দম্পতি সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার ও সাংবাদিক নির্যাতন বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশে তিনি এ আল্টিমেটাম দেন।

বিক্ষোভ সমাবেশে রুহুল আমিন গাজী বলেন, এ স্বৈরাচার সরকার অনেক সাংবাদিককে হত্যা করেছে। ছাত্র-জনতার আন্দোলনে আমাদের অনেক সাংবাদিককে হত্যা করা হয়েছে। দেশে যত সাংবাদিককে হত্যা করা হয়েছে তাদের বিচার করতে হবে। তিনি আরও বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকারীদেরকে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে হবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব কাদের গণি চৌধুরী অন্তর্বর্তীকালীন সরকারের উদ্দেশে বলেন, অবিলম্বে প্রত্যেক সাংবাদিক হত্যার বিচার করতে হবে। সাগর-রুনির হত্যার সঙ্গে কারা জড়িত, আমরা সেটা জানতে চাই। জনসম্মুখে তাদের নাম প্রকাশ করতে হবে। সাগর-রুনিকে যারা বেঁচে থাকতে দেয়নি, তাদেরও বেঁচে থাকার অধিকার নেই। সাংবাদিকদের জন্য একটি সুরক্ষা আইন করতে হবে।
ভারতকে উদ্দেশ্য করে তিনি বলেন, ভারত কেন শেখ হাসিনাকে আশ্রয় দিয়েছে? এ হাসিনা হাজার হাজার ছাত্র জনতাকে হত্যা করে ভারতে গিয়ে লুকিয়েছে। ভারতকে বলবো, আপনারা তাড়াতাড়ি হাসিনাকে দেশে পাঠান। তার বিচার হবে।

সাংবাদিক ও কবি আব্দুল হাই সিকদার বলেন, সাগর-রুনির হত্যার বিচার আওয়ামী সরকার করেনি। এর কারণ হলোÑ আওয়ামী সরকার নিজেই এ হত্যার সঙ্গে জড়িত। হাইকোর্ট থেকে শুরু করে সবকিছুই আওয়ামী লীগের অধীনে ছিল। সাগর-রুনির হত্যার পাশাপাশি যে গণমাধ্যমগুলো বন্ধ হয়ে আছে সেগুলোকে খুলে দিতে হবে। যত সাংবাদিক হত্যা হয়েছে সবগুলোর বিচার করতে হবে। যারা আহত হয়েছে তাদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে।
সেনাবাহিনীর উদ্দেশে তিনি বলেন, আপনাদের ভিতরে যারা আওয়ামীপন্থি আছে তাদের চিহ্নিত করে তাদের তালিকা প্রকাশ করুন। এ সময় বিক্ষোভ সমাবেশে আরও অনেক সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

ভোরের আকাশ/মি