logo
আপডেট : ২২ আগস্ট, ২০২৪ ১৪:২৩
বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ভুয়া নার্স অপসারণের দাবিতে মানববন্ধন
গাইবান্ধা প্রতিনিধি

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ভুয়া নার্স অপসারণের দাবিতে মানববন্ধন

বাংলাদেশের জনসাধারণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চলমান রাষ্ট্র সংস্কারের অংশ হিসেবে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ভুয়া নার্স অপসারণসহ ১১ দফা দাবিতে গাইবান্ধায় মানববন্ধন হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বেলা ১১টার দিকে গাইবান্ধা সচেতন নার্স ও মিডওয়াইফ সমাজের আায়োজনে পৌর পার্ক থেকে বিভিন্ন নার্সিং ইনিষ্টিউটের শিক্ষার্থীরা একটি মিছিল নিয়ে সিভিল সার্জন কার্যালয়ের সামনে অবস্থান নেয়। পরে তারা সিভিল সার্জন বরাবরে ১১ দফা সম্বিলিত স্মারকলিপি প্রদান করে।

স্মারকলিপিতে উল্লেখিত দাবি সমূহ হলো-

বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কোন ভূয়া নার্স কাজ করতে পারবে না। এজন্য সিভিল সার্জনের সমন্বয়ে মনিটরিং সেল গঠন করতে হবে। সেসব হাসপাতালে নাসিং শিক্ষার্থীদের ক্লিনিক্যাল প্রেকটিস ও ইনটার্নশীপ করার অনুমতি দিতে হবে, তাদের অপারেশন থিয়েটারে কাজ করার অনুমতি দিতে হবে, প্রতিটি ক্লিনিকে রোগীর আনুপাতিক হারে নার্স নিয়োগ করতে হবে। নাসিং এন্ড মিডওয়াইফারী সনদ ব্যতিত কাউকে নার্স হিসেবে নিয়োগ দেওয়া যাবে না, সরকারি নিয়ম অনুযায়ী ডিউটি সিফট চালু করতে হবে, নার্সদের সর্বনিম্ন বেতন ১৫ হাজার টাকা নির্ধারণ করতে হবে, পরবর্তীতে অভিজ্ঞতা অনুয়ায়ী বেতন বাড়াতে হবে এবং ঝুকিভাতা প্রদান করতে হবে, নারী নার্সদের যৌন হয়রানি করা যাবে না,ইন্টারশীপ শেষে সনদপত্র প্রদান করতে হবে এবং বেসরকারি নার্সিং প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নার্সিং ভাতা প্রদান করতে হবে।

ভুয়া ব্যাক্তিদের বেসরকারি হাসপাতাল/ক্লিনিকে সেবায় নিয়োজিতদের ৪৮ ঘন্টার মধ্যে অপসারণ করতে হবে।

ভোরের আকাশ/ সু