logo
আপডেট : ২২ আগস্ট, ২০২৪ ১৮:৩১
নেপালে রোপাই উৎসব
খাতুন ই জান্নাত হৃদি, নেপাল প্রতিনিধি

নেপালে রোপাই উৎসব

নেপালে উদযাপিত হয় রোপাই যাত্রা বা রোপাই উৎসব। নেপালি কৃষকদের জন্য এই দিনটি অত্যন্ত তাৎপর্য বহন করে। এটি বছরের সেই সময় যখন নেপালের পাহাড় এবং মাঠ সবুজ ধানের চারা দিয়ে আবৃত থাকে। বাতাস অনেক সতেজ বোধ করে, খণ্ড খণ্ড মেঘ খাড়া পাহাড় পেরিয়ে তাদের পথ তৈরি করে। মনে হচ্ছে প্রকৃতি তাজা বাতাসের শ্বাস নিচ্ছে,যখন কৃষকরা তাদের লাঙল চালানোর সরঞ্জাম নিয়ে ধান চাষের জন্য মাঠের দিকে যায়। ধান রোপনের সূচনা বোঝাতে তারা রোপাই উৎসব পালন করে।

স্থানীয়রা প্রতিদিনের প্রধান খাদ্য হিসেবে ভাত খায়। প্রতি বছর, ধানের চারা রোপণের স্মরণে রোপাই উৎসব পালিত হয় আষাঢ় মাসে। কৃষকদের ধান রোপণের জন্য তাদের ক্ষেত প্রস্তুত করার সময় এটি একটি ব্যস্ততম মৌসুম। এই দিনে বেশিরভাগ কৃষক তাদের জমিতে ধান রোপণ শেষ করে। এই দিনটি ‘দহি চিউড়া খানে দিন’(দই চিড়া খাওয়ার দিন) নামেও ব্যাপক জনপ্রিয়।

দই এবং চিড়া ভাত পিটানো হয় এবং এই দিনে এই উপাদানগুলি চিনির সাথে একত্রিত করে খাওয়া হয়। দই চিড়া পুষ্টিতে পরিপূর্ণ যা কৃষকদের ক্ষেতে কঠোর পরিশ্রম এর জন্য অত্যাবশ্যক শক্তি সরবরাহ করে।

রোপাই যাত্রা প্রথম চালু করেন নেপাল সেনাবাহিনীর কর্নেল গজরাজ সিং থাপা ১৯৭২ সালে। এবং ইলামের তৎকালীন গভর্নর। নেপাল ভাষা সোসাইটির সহায়তায় এবং স্থানীয় সমাজের সহযোগিতায় তিনি এই আচারটি সারা নেপালে প্রচার করতে সক্ষম হন। সেই থেকে, স্থানীয় সম্প্রদায়ের নেতৃত্বে নেপালের সমস্ত চাষী এলাকায় এই উৎসব পালিত হয়ে আসছে। প্রতিটি অঞ্চল এবং স্থানীয়দের উৎসব উদযাপনের নিজস্ব উপায় রয়েছে।

উৎসবের দিনে, কৃষকরা ভোরের আগে গাছ লাগানোর উপকরণ প্রস্তুত করতে ঘুম থেকে উঠে। এবং সকাল হওয়ার সাথে সাথে তারা মাঠে জড়ো হয়, যেখানে আনুষ্ঠানিক ভাবে রোপণ করা হয়। ক্ষেত গুলিকে সাবধানে ছোট ছোট ভাগে ভাগ করা হয় এবং কৃষকদের দল মিলেমিশে কাজ করে।পদ্ধতিগত ভাবে ধানের চারা রোপণ করে। কৃষকদের কাছ থেকে নির্দেশনা নিয়ে অ-কৃষকরা এই আইনে অংশগ্রহণ করতে পারে।

শীঘ্রই ধানের ক্ষেত হাসি আর সুরেলা গান আষাঢ়ের গানে ভরে যায়, একটি নেপালি লোকগান যা বিশেষ করে মাঠে কাজ করার সময় গাওয়া হয়। কৃষকরা বৃত্তাকারে জড়ো হয়, তাদের গান বনফুলের সুবাসের মতো গ্রামে ভেসে বেড়ায়। এই সুমধুর সুরগুলি নিছক সুরের চেয়েও বেশি; তারা মন্ত্রমুগ্ধ, দেবতাদের আশীর্বাদ প্রার্থনা করে এবং রোপণ মৌসুমের জন্য প্রাচুর্যের আহ্বান জানায়।

চোখে হাসি আর হৃদয়ে দৃঢ় সংকল্প নিয়ে কৃষকরা আনন্দের সাথে তাদের কাজ চালিয়ে যাচ্ছেন। গোলাপী গাল এবং চকচকে চোখ নিয়ে গ্রামের শিশুরা উদযাপনে যোগ দেয়, তাদের ক্ষুদ্র হাত মাটির কাছে পৌঁছে যায় এবং তাদের হাসি বড়দের গানের সাথে মিশে যায়। তারা ঐতিহ্যের রক্ষক হয়ে ওঠে। একইভাবে, রোপাই যাত্রা সারা দেশে পালিত হয় এই আশায় যে স্বর্গ তাদেরকে একটি ভাল ফসলের মৌসুম দিয়ে আশীর্বাদ করবে। একটি মজার প্রথা যেখানে স্থানীয়রা মাঠের কর্মী হিসেবে অভিনয় করে এবং নাটকের পরিবেশনায় অংশগ্রহণ করে। প্রথমে নেওয়ার সম্প্রদায়ের দ্বারা শুরু হয়েছিল কিন্তু আজকাল এটি অন্যান্য সম্প্রদায়ের মধ্যেও প্রচলিত হয়েছে।এখানে পুরুষদের পাশাপাশি মহিলাদের চারা রোপণ করতে দেখা যায়।

মধ্য-পশ্চিম এবং সুদূর-পশ্চিম অঞ্চলে, রোপাই উৎসবটি চোপাই যাত্রা নামে পরিচিত যা আক্ষরিক অর্থে "ডুবানো"। তারা ক্ষেতের মালিককে কর্দমাক্ত ধান ক্ষেতে ডুবিয়ে দেওয়ার রীতি অনুসরণ করে। তা ছাড়াও, পরিবারের কন্যা একটি কাকতাড়ুয়া প্রস্তুত করে যা মাঠের মাঝখানে অবস্থিত করে এবং পরিবারের নবদম্পতি এবং নবজাতকরা কাকতাড়ুয়া প্রদক্ষিণ করার পরে উৎসবটি উদযাপন করে।

ধান রোপণ উৎসবে অংশগ্রহণ ভ্রমণকারীদের জন্য এক অনন্য অভিজ্ঞতা হতে পারে। নেপালি জনগণ তাদের রীতিনীতি, আচার-অনুষ্ঠান, ঐতিহ্য এবং সংস্কৃতি বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে বিশ্বাস করে। তাই, স্থানীয়রা তাদের রোপাইতে আপনাকে স্বাগত জানাতে পারলে যথেষ্ট খুশি অনুভব করে থাকে।যে কোন অতিথির আগমন কে এই উৎসবে তারা সৌভাগ্য বহন হিসেবে দেখে থাকে।

কোন পর্যটক যদি এই সময়সীমার কাছাকাছি কাঠমুন্ডুতে থেকে থাকে তবে
ভ্রমণপথে এই কার্যকলাপটি অন্তর্ভুক্ত করা আদর্শ হবে,বিশেষ এক অভিজ্ঞতায় স্মৃতির পাতায় থাকবে। উদযাপনটি খোকানা, নুওয়াকোট, বুংমতি, কৃতিপুর, ভক্তপুর, ললিতপুর এবং কাঠমুন্ডু উপত্যকার অন্যান্য প্রান্তে করা হয়। ভিটফ-নেপাল (ভিলেজ ট্যুরিজম প্রমোশন ফোরাম নেপাল) একটি জমকালো উদযাপনের আয়োজন করে যার মধ্যে রয়েছে স্থানীয়দের সাথে ধান রোপণ এবং স্থানীয় রন্ধনভোজের একটি আশ্চর্যজনক অভিজ্ঞতা।

এই ধান রোপণ উৎসব হল সাংস্কৃতিক উদযাপনের একটি ট্যাপেস্ট্রি যা নেপালের সমৃদ্ধ ঐতিহ্যের সুতোকে একত্রিত করে। এটি তাদের লালন-পালনকারী জমির সাথে নেপালিদের স্থিতিস্থাপকতা, ঐক্য এবং অটুট বন্ধনের প্রতীক। এটি তাদের ভবিষ্যত প্রজন্মের জন্য তাদের কৃষি ঐতিহ্য রক্ষা ও সংরক্ষণের তাদের ভাগ করা দায়িত্বের কথা মনে করিয়ে দেয়। নেপালের সেরা বর্ষা ক্রিয়াকলাপের মধ্যে একটি হল রোপাই উৎসবে অংশ নেওয়া আশার বীজ রোপণ করা, হাসতে এবং স্থানীয়দের সাথে নাচের সাথে সাথে তারা তাদের সুরেলা আসারে ভাকা গান করে

 

ভোরের আকাশ/মি