logo
আপডেট : ১ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৩৫
আজ ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী
দলের দুর্বৃত্ত দমনই বিএনপির চ্যালেঞ্জ
সিরাজুল ইসলাম

দলের দুর্বৃত্ত দমনই বিএনপির চ্যালেঞ্জ

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭৮ সালের এই দিন অর্থাৎ ১ সেপ্টেম্বর দলটি প্রতিষ্ঠা করেন মেজর জিয়াউর রহমান। সেনা শাসনকে বেসামরিকীকরণ করতেই তিনি দলটি প্রতিষ্ঠা করেন। দলটি বেশ কয়েক বার দেশ শাসন করেছে। আওয়ামী লীগ সরকারের পতনের পর দলটির অনেক নেতাকর্মী দখলবাজি ও চাঁদাবাজিতে মেতে ওঠেছেন। তাদের দমন করাই এখন দলটির জন্য প্রধান চ্যালেঞ্জ। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির নামে কেউ চাঁদাবাজি-দখলবাজি করলে তাকে পুলিশ বা সেনাবাহিনীর হাতে তুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন। তাদের দুই যুগের মিত্র জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান বিএনপির দখল-চাঁদাবাজির কড়া সমালোচনা করেছেন। এ বছর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে তেমন আয়োজন থাকছে না। প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের অর্থ বন্যার্তদের মধ্যে বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

১৯৭৭ সালের ৩০ এপ্রিল জিয়াউর রহমান তার শাসনকে বেসামরিক করার উদ্দেশ্যে ১৯ দফা কর্মসূচি চালু করেন। পরবর্তীতে রাষ্ট্রপতির পদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেন তিনি। তার নেতৃত্বে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) প্রতিষ্ঠিত করা হয়। এই দলের সমন্বয়ক ছিলেন আব্দুস সাত্তার। জাতীয় সংসদ নির্বাচন এগিয়ে এলে মেজর জিয়া বাংলাদেশ জাতীয়তাবাদী দল গঠন করেন। জাগদলকে বিএনপির সাথে একীভূত করা হয়। রাষ্ট্রপতি জিয়া এই দলের সমন্বয়ক ছিলেন এবং এই দলের প্রথম চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী এর প্রথম মহাসচিব ছিলেন। জিয়ার এই দলে বাম, ডান, মধ্যপন্থি সকল প্রকার লোক ছিলেন। বিএনপির সবচেয়ে প্রধান বৈশিষ্ট্য ছিল এর নিয়োগ পদ্ধতি। প্রায় ৪৫ শতাংশ সদস্য শুধুমাত্র রাজনীতিতে যে নতুন ছিলেন তাই নয়, তারা ছিলেন তরুণ।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিকাল ৫টায় রমনা রেস্তোরাঁয় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক ঘোষণাপত্র পাঠ করেন। এর মাধ্যমে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের যাত্রা শুরু হয়। জনাকীর্ণ সংবাদ সম্মেলনে তিনি ঘোষণাপত্র পাঠ ছাড়াও প্রায় দুই ঘণ্টা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। সংবাদ সম্মেলনে নতুন দলের আহ্বায়ক কমিটির চেয়ারম্যান হিসেবে তিনি প্রথমে ১৮ জন সদস্যের নাম এবং ১৯ সেপ্টেম্বর ওই ১৮ জনসহ ৭৬ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করেন। বিএনপি গঠন করার আগে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) নামে আরেকটি দল তৎকালীন উপ-রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তারকে সভাপতি করে গঠিত হয়েছিল। ২৮ আগস্ট ১৯৭৮ সালে নতুন দল গঠন করার লক্ষ্যে জাগদলের বর্ধিত সভায় ওই দলটি বিলুপ্ত ঘোষণার মাধ্যমে দলের এবং এর অঙ্গ সংগঠনের সকল সদস্য জিয়াউর রহমান ঘোষিত নতুন দলে যোগদানের সিদ্ধান্ত নেওয়া হয়।

চাঁদাবাজির অভিযোগ: ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তার পদত্যাগের খবর ছড়িয়ে পড়ার পর বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের অনেক নেতা বিভিন্ন স্থাপনা দখল করে নেন। অনেক স্থানে তারা চাঁদাবাজিতে লিপ্ত হন। এ সব ঘটনায় নিজেরা সংঘর্ষেও জড়িয়ে পড়েছেন। এছাড়া আধিপত্য বিস্তার নিয়েও তারা সংঘর্ষে জড়িয়েছেন। শুক্রবার রাতে গাজীপুরে বিএনপির দুইপক্ষে সংঘর্ষে ফাহিম নামে একজন নিহত হয়েছেন। এদিন গাজীপুরের কালিয়াকৈরে দলটির দুই পক্ষে ময়লা বাণিজ্য নিয়ে সংঘর্ষে জড়িয়েছেন। এছাড়া জামালপুরের সরিষাবাড়িতে যমুনা সার কারখানায় বিএনপির দুই পক্ষ চাঁদাবাজির নিয়ন্ত্রণ নিয়ে সংঘর্ষে জড়িয়েছেন। এতে ৭ জন আহত হয়েছে। প্রতিদিন সেখানে ৬৫ হাজার টাকা চাঁদাবাজি হয় বলে জানা গেছে।

এছাড়া রাজধানীর মোহাম্মদপুরে যুবদলের নেতারা সাবেক এক ছাত্রলীগ নেতার বাড়ি দখল করে নিয়েছিলেন। পরে বিএনপির নেতারা বাড়ি দখল মুক্ত করে ফেরত দেন। মোহাম্মদপুরের চন্দ্রপুর খালে যেখানে সাদেক এগ্রোর খামার ছিল; সেখানে বিএনপির অফিসের সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়। পরে বিএনপি নেতাদের নির্দেশে সেই সাইনবোর্ড নামিয়ে ফেলা হয়। এছাড়া মানিকগঞ্জ, নোয়াখালী ও যশোরে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে দখলবাজির অভিযোগ ওঠে। কয়েকটি জায়গায় দলটি সাংগঠনিক ব্যবস্থাও নিয়েছে। এদিকে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে মহসিন আহমেদ নামে বিএনপির এক নেতা আওয়ামী লীগ নেতা হৃদয় আহমেদ ওরফে জালালের কাছে মামলা থেকে বাঁচাতে চাঁদা দাবি করেন। এ সংক্রান্ত অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

চাঁদাবাজির বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, চাঁদাবাজদের সঙ্গে বিএনপির কোনো সম্পর্ক নেই। আপনাদের এলাকায় কেউ যদি বিএনপির নাম ভাঙিয়ে চাঁদাবাজি করতে আসে, তবে তাকে ধরে পুলিশের হাতে তুলে দেবেন। আজকে বিভিন্ন পত্রপত্রিকায় বিএনপির ভাবমূর্তি নষ্ট হওয়ার মতো খবর প্রকাশিত হচ্ছে। এসব কর্মকাণ্ডের সঙ্গে বিএনপির কোনো সম্পর্ক নেই। গতকাল শনিবার দুপুরে কুমিল্লার লালমাই উপজেলার ছোট শরিফ এলাকায় বন্যাকবলিতদের মধ্যে ত্রাণ বিতরণ করতে এসে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে ৭ আগস্ট বিএনপির সমাবেশে ভার্চুয়ালি যোগ দিয়ে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেন, প্রতিহিংসায় লিপ্ত হবেন না, আইন নিজের হাতে তুলে নেবেন না। বিএনপির নাম ভাঙিয়ে কেউ অপকর্ম করলে তাকে আইনের হাতে তুলে দিন। শীর্ষ এই দুই নেতার হুশিয়ারির পরও বিএনপির এক শ্রেণির নেতাকর্মী অপকর্মে লিপ্ত রয়েছে। তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন দলটির শীর্ষ নেতারা।

কর্মসূচি:

বিএনপি ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। কর্মসূচির মধ্যে রয়েছে- ১ সেপ্টেম্বর সকাল ৬টায় ঢাকাসহ সারাদেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন; বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে দলের মহাসচিব ও কেন্দ্রীয় নেতারা পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ; বাদ জোহর দলীয় কার্যালয়ের সামনে বন্যায় নিহতদের আত্মার মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা; সম্প্রতি ছাত্রজনতার আন্দোলনে শহীদ নেতাকর্মীদের আত্মার মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা; জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা ও খালেদা জিয়ার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা এবং তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিল।

ভোরের আকাশ/ সু