logo
আপডেট : ৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:৫২
বিবিসির প্রতিবেদন
বাংলাদেশের পোশাকশিল্পের সামনে টালমাটাল ভবিষ্যৎ
ভোরের আকাশ ডেস্ক

বাংলাদেশের পোশাকশিল্পের
সামনে টালমাটাল ভবিষ্যৎ

বিশ্বের ফাস্ট ফ্যাশন ব্যবসায়ের প্রাণভোমরা বাংলাদেশ। এই দেশের পোশাক শ্রমিকদের হাতে তৈরি পোশাক না পেলে এইচঅ্যান্ডএম, গ্যাপ ও জারার মতো বিশ্বসেরা ফ্যাশন ব্র্যান্ডগুলোর শো-রুম ভরে না। সস্তা শ্রমের কারণে দ্রুত বিকশিত এই তৈরি পোশাক শিল্পের কল্যাণেই বাংলাদেশ তিন দশকের মধ্যে নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলেছে, গত আগস্টের শুরুতে ছাত্র-জনতার বিক্ষোভের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর চলমান অস্থিরতা ৫৫ বিলিয়ন ডলার মূল্যের বাংলাদেশের পোশাক শিল্পের সামনে এক টালমাটাল ভবিষ্যৎ অপেক্ষা করছে। বিক্ষোভের সময় সময় ইন্টারনেট ব্ল্যাকআউটের কারণে রপ্তানিকারকরা যখন সংকটের মধ্যে ছিলেন, তখন অন্তত চারটি কারখানায় আগুন দেওয়া হয়েছিল। এমন প্রেক্ষাপটে ডিজনি, ওয়ালমার্টসহ অন্তত তিনটি বড় ব্র্যান্ড প্রতিষ্ঠান পরবর্তী মৌসুমের জন্য অন্য বিকল্প রপ্তানিকারক দেশের খোঁজ করছে। এমন সংকটময় পরিস্থিতির মধ্যেও বাংলাদেশের পোশাক খাতের অব্যাহত উৎপাদন ব্যাহত হচ্ছে। মজুরিসহ বিভিন্ন দাবি দাওয়া নিয়ে ঢাকার আশপাশে গত তিন দিন ধর পোশাক শ্রমিকদের বিক্ষোভ চলছে।

বাংলাদেশের গার্মেন্টস উৎপাদক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, সাম্প্রতিক ঘটনাবলি ক্রেতাদের আত্মবিশ্বাসে চিড় ধরাবে। এবং সম্ভবত তারা (ক্রেতারা) অন্য সম্ভাবনা খতিয়ে দেখার কথাও ভাবতে পারে। এই ক্ষেত্রে আমদানির বিকল্প উৎস ব্র্যান্ডগুলো স্বভাবতই ভিয়েতনামকে বিবেচনা করতে পারেন বলেও তিনি মনে করেন। একই ধরনের কথা বলছেন বাংলাদেশের পোশাক রপ্তানির ক্ষেত্রে মধ্যস্থতাকারী কিয়াও সেইন থাই। তার মতে, রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদেশের ফাস্ট ফ্যাশন পণ্যের রপ্তানি ১০ থেকে ২০ শতাংশ পর্যন্ত কমতে পারে। তো যে দেশের ৮০ শতাংশ রপ্তানি আয় আসে এই খাত থেকে সেখানে এই পরিমাণ রপ্তানি কমে যাওয়া মোটেও সুখকর বিষয় নয়।

তবে শেখ হাসিনার পতনের আগেও যে এই খাতের পরিস্থিতি ভালো ছিল তা নয়। সামগ্রিকভাবেই বাংলাদেশের অর্থনীতি ভালো অবস্থানে ছিল না। শিশু শ্রম কেলেঙ্কারি, ভয়াবহ দুর্ঘটনা এবং কোভিড-১৯ শাটডাউনের কারণে এই খাত দীর্ঘদিন ধরেই ধুঁকছে। এরই মধ্যে কাঁচামালের ঊর্ধ্বগতির কারণে উৎপাদন খরচ আরও বেড়ে যায়। এই বিষয়গুলো তাও মানা যায়, কিন্তু ক্রেতাদের আগ্রহ কমে যাওয়া মানে রপ্তানি কমে যাওয়া। এটি বাংলাদেশের মতো রপ্তানিমুখী দেশের জন্য খুবই খারাপ। কারণ, রপ্তানি থেকে আয় কমলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভও কমে যাবে। এসবের বাইরেও অন্যান্য সমস্যা আছে। বিশেষ করে লোক দেখানো বড় বড় অবকাঠামো প্রকল্পে বিপুল অর্থ ব্যয় সরকারি তহবিলকে ফোকলা করে দিয়েছে। ব্যাপক স্বজনপ্রীতি দেশের ব্যাংক ব্যবস্থাকেও ক্ষতিগ্রস্ত করেছে। ক্ষমতাধর ব্যবসায়ীদের সঙ্গে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দল আওয়ামী লীগের সম্পর্ক থাকায় অনেকেই ঋণ পরিশোধ করেননি।

এই বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেছিলেন, এটি কোনো নির্দোষ অবহেলা নয় বরং অর্থব্যবস্থায় পরিকল্পিত ডাকাতি। তিনি বলেন, এই বিষয়টি ঠিক করাকেই আমরা অগ্রাধিকার দিচ্ছি। তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, এ ক্ষেত্রে কয়েক বছর সময় লেগে যেতে পারে এবং আইএমএফের ঋণসহ আরও আর্থিক সহায়তা প্রয়োজন হবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আরও বলেন, আমরা বর্তমানে কঠিন একটা অবস্থায় আছি এবং আমরা আমাদের বৈদেশিক দাতাদের দেওয়া ঋণের শর্তাবলি মেনে চলতে চাই। তবে আপাতত আমাদের একটু মুক্তভাবে নড়াচড়ার জায়গা প্রয়োজন।

সোনিয়া গ্রুপের কর্মকর্তা মাহাবুবুর রহমান বলেন, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে থাকার বিষয়টি ক্রেতাদের আত্মবিশ্বাসে চিড় ধরানোর জন্য যথেষ্ট। তিনি বলেন, আমাদের কাছে পর্যাপ্ত ডলার না থাকলে আমরা ভারত ও চীন থেকে সুতা আমদানির জন্য কীভাবে অর্থ প্রদান করব- তা নিয়ে তারা উদ্বিগ্ন। তাদের মধ্যে অনেকেই ট্রাভেল ইন্স্যুরেন্স না পাওয়ার কারণে নতুন অর্ডার দেওয়ার জন্য আর বাংলাদেশে আসতে পারছেন না।

বাংলাদেশের সামনে একটি বড় সমস্যা আছে। শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার আন্দোলন মূলত শুরুই হয়েছিল ভালো বেতনের চাকরি এবং সুযোগের অভাবে হতাশ তরুণ-যুবাদের দ্বারা। যদিও পোশাক কারখানাগুলো লাখ লাখ কর্মসংস্থান তৈরি করেছে, তবে সেখানে ভালো বেতন দেওয়া হয় না। কারখানার শ্রমিকদের অনেকেই জানিয়েছেন, তারা মজুরি দেশের জাতীয় ন্যূনতম মজুরির অর্ধেক। ফলে তারা তাদের সন্তানদের ভরণ-পোষণের জন্য ঋণ নিতে বাধ্য হন।

এই শ্রমিকদের অনেকেই ছাত্রদের আন্দোলনে যোগ দিয়েছিলেন মূলত ভালো মজুরি ও অন্যান্য সুবিধার আশায়। এ বিষয়ে শ্রমিক ইউনিয়নের নেত্রী মারিয়া বলেন, আমাদের মজুরি দ্বিগুণ বাড়ানো না হলে অন্য কিছুতেই আমরা মানব না। মজুরিতে আমাদের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির বিষয়টি প্রতিফলিত হতে হবে।

ছাত্র-জনতার আন্দোলনে অংশ নেওয়াদের কয়েকজন হলেন আবু তাহির, মোহাম্মদ জামান, মোহাম্মদ জাইদুল এবং সরদার আরমান। তাদের প্রায় সবাই বিগত দুই থেকে পাঁচ বছর ধরে বেকার। তারা জানান, তারা বেসরকারি খাতেও কাজ করতে আগ্রহী। কিন্তু যেসব কাজ পাওয়া যায়, তা তাদের যোগ্যতার বাইরে। জাইদুল বলেন, (আমার বাবা-মা) বুঝতেই চান যে, দেশের চাকরির বাজার কতটা প্রতিযোগিতামূলক। আমার বেকারত্ব আমার পরিবারের জন্য একটি বাড়তি চাপ। আমরা শুধু ডিগ্রি পাই, কোনো ধরনের সঠিক দক্ষতা আমরা অর্জন করতে পারি না। ড. ইউনূসের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, আমাদের নতুন উপদেষ্টা নিজেও একজন উদ্যোক্তা, তাই আমরা সবাই আশাবাদী যে তিনি এই বিষয়ে কিছু করবেন।

বাংলাদেশি থিংক ট্যাংক সেন্টার ফর পলিসি ডায়ালগে ড. ফাহমিদা খাতুন উল্লেখ করেন, শিক্ষিত তরুণদের আকাঙ্ক্ষা পূরণে অর্থনীতির বৈচিত্র্যকরণ গুরুত্বপূর্ণ। তিনি যুক্তি দেন, এতে অর্থনীতির জন্য খারাপ কিছু হবে না। তিনি বলেন, কেবল একটি খাতের ওপর ভিত্তি করে কোনো দেশ দীর্ঘকাল টিকে থাকতে পারে না। এটা আপনাকে একটা নির্দিষ্ট বিন্দু পর্যন্ত নিয়ে যাবে। দেশের অর্থনীতিতে বৈচিত্র্য আনার কথা বলা হয়েছে, তবে সেটা কেবল কাগজে কলমেই সীমাবদ্ধ।

রাজধানী ঢাকার বাইরে অব্যবহৃত একটি প্রযুক্তি পার্ক এর প্রমাণ। ২০১৫ সালে উদ্বোধন করা হয়েছিল উচ্চ বেতনের কর্মসংস্থান সৃষ্টি এবং পোশাক রপ্তানির ওপর বাংলাদেশের নির্ভরতা হ্রাস করার লক্ষ্যে একটি দেশব্যাপী উদ্যোগের অংশ হিসেবে। কিন্তু সেই উদ্যোগ কাজে আসেনি। পার্কটি এখন পড়ে আছে শেখ হাসিনা সরকারের অর্থনৈতিক ব্যর্থতার নমুনা হয়ে। সফটওয়্যার উদ্যোক্তা রাসেল আহমেদ বলেন, এই শিল্পে কী প্রয়োজন এবং সরকার যা দিয়েছে তার মধ্যে ব্যবধানের এটি নিখুঁত উদাহরণ এটি। তিনি বলেন, কেউ আমাদের জিজ্ঞাসা করেনি যে, আমাদের এই পার্কগুলোর প্রয়োজন আছে কি না। বাংলাদেশ ভৌত অবকাঠামোতে বিনিয়োগ করছে, কিন্তু মানবিক অবকাঠামোতে আমরা কতটা বিনিয়োগ করেছি? অথচ, এটাই এই শিল্পের কাঁচামাল।

আগামী দিনে করণীয় কি এই বিষয়ে ড. ফাহমিদা খাতুন বলেন, নতুন সরকারকে যা করতে হবে তা হলো বিদেশি ও বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করতে দুর্নীতি ও লাল ফিতার বাধা দূর করা। ড. ইউনূস দেশের অর্থনীতিতে ব্যাপক সংস্কার আনার অঙ্গীকার করেছেন এবং গত কয়েক বছরে ‘পরিকল্পিতভাবে ধ্বংস’ করা প্রতিষ্ঠানগুলোকে ঠিক করার কথা বলেছেন। তবে তার সামনে আরও গুরুত্বপূর্ণ কাজ আছেÑ অর্থনীতিকে স্থিতিশীল করা, অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেওয়া এবং সরকারের নীতিনির্ধারণকে স্বার্থান্বেষী ব্যক্তিদের দ্বারা নিয়ন্ত্রিত হওয়া থেকে বিরত রাখা। এসবের বাইরে, বাংলাদেশের তৈরি পোশাকের বৈশ্বিক চাহিদা হ্রাস পাওয়া, ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি, জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং ঘূর্ণিঝড়-বন্যার প্রকোপ মোকাবিলার মতো চ্যালেঞ্জগুলোও ড. ইউনূসের সরকারকে মোকাবিলা করতে হবে। এসব চ্যালেঞ্জ হয়তো অনেক কঠিন কিন্তু ড. ইউনূসের ওপর দেশের মানুষের যে আশা তা আরও অনেক বেশি।

 

ভোরের আকাশ/মি