logo
আপডেট : ৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:৫৮
ভালুকায় এল এসকোয়্যার লিমিটেড পোশাক কারখানায় শ্রমিক অসুস্থ, তদন্ত শুরু
জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ

ভালুকায় এল এসকোয়্যার লিমিটেড পোশাক কারখানায় শ্রমিক অসুস্থ, তদন্ত শুরু

ময়মনসিংহের ভালুকার৷ হবিরবাড়ি ইউনিয়নের স্কয়ার মাস্টারবাড়ি এলাকায় এল এসকোয়্যার লিমিটেড পোশাক কারখানায় শ্রমিক অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। শনিবার সকালে কাজে যোগ দিতে এসে ১৫ থেকে ২০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। পরে তাঁদের কারখানার মেডিকেল ক্যাম্পে চিকিৎসা দেওয়া হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার কারখানাটির অন্তত ৭০ শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসকেরা ‘গণমনস্তাত্ত্বিক রোগে’ শ্রমিকদের অসুস্থ হওয়ার কথা বলেছেন। জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি তদন্ত কাজ শুরু করেছে।

এদিকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রাথমিক তদন্তে উঠে এসেছে পোশাক কারখানাটির নানা ত্রুটির বিষয়।

কারখানা সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের স্কয়ার মাস্টারবাড়ি এলাকায় এল এসকোয়্যার লিমিটেড পোশাক কারখানায় অন্তত ৭০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাঁদের অধিকাংশই নারী। সেদিন সকাল আটটার দিকে কাজে যোগ দেওয়ার কিছুক্ষণ পরেই শ্রমিকদের কারও মাথা ঘুরাচ্ছিল, কারও বমি বমি লাগছিল, কারও শ্বাসকষ্ট হচ্ছিল, অনেকের পূর্ণ চেতনা ছিল না। এমন পরিস্থিতি সৃষ্টি হলে অসুস্থ শ্রমিকদের স্থানীয় হাসপাতালগুলোয় চিকিৎসা দেওয়া হয়। সেদিন কারখানা ছুটি ঘোষণা করা হয়। শনিবার সকালে শ্রমিকেরা কাজে যোগ দিতে ভেতরে গেলে অনেকে অসুস্থ বোধ করতে থাকেন। ১৫ থেকে ২০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন বলে জানিয়েছেন ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলীনূর খান।

ভালুকা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হাসানুল হোসেন বলেন, শ্রমিকদের অসুস্থ হওয়ার লক্ষণ দেখে ধারণা করা হয়েছে, তাঁরা গণমনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত হয়েছিলেন। তদন্তকাজে যোগ দিতে তাঁদের দল এখন কারখানায় অবস্থান করছে বলে জানান তিনি।

কারখানার এক শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে বলেন, শনিবার সকালে কাজ করতে এলেও তাঁদের কাজ করতে দেওয়া হয়নি। কারখানায় প্রবেশের পর অনেকে অসুস্থ হয়ে পড়েন। মেডিকেল ক্যাম্পে চিকিৎসার জন্য ভিড় করেন অনেকে। কারখানার ভেতরে মাইকিং করে কর্তৃপক্ষ বিভিন্ন নির্দেশনা দিচ্ছিল। কাউকে কাজ করতে হবে না বলা হচ্ছিল। এ ছাড়া পুষ্টিকর খাবার খাওয়া, পর্যাপ্ত পানি খাওয়া, কারখানা থেকে যাওয়ার পর বিশ্রাম নেওয়া, মুঠোফোন বেশি না দেখা, অসুস্থবোধ করলে চিকিৎসাকেন্দ্রে যাওয়াসহ নানা করণীয় সম্পর্কে নির্দেশনা দেওয়া হচ্ছিল বলে জানান তিনি।

বৃহস্পতিবার ও শনিবার শ্রমিক অসুস্থ হওয়ার আগে গত ৩১ আগস্ট কারখানায় কাজ করা অবস্থায় সাবিনা আক্তার (৩৭) নামের এক অপারেটর অসুস্থ হয়ে পড়েন। পোশাক কারখানার মেডিকেল সেন্টার থেকে তাঁর চিকিৎসা করা হয়। কারখানাটির এক শ্রমিক বলেছেন, সেদিন সাবিনার বমি লাগছিল, রক্তচাপের সমস্যা হচ্ছিল। তিনবার মেডিকেল সেন্টারে যাওয়ার পর তাঁকে ছুটি দেওয়া হয়। পরদিন রোববার বাসায় মারা যান সাবিনা। ওই শ্রমিক জানান, সাবিনা আক্তারের বাড়ি সিলেটে। জুলাই মাসে অপারেটর পদে চাকরিতে যোগ দিয়েছিলেন।

কারখানার মানবসম্পদ বিভাগের প্রধান মো. মনির হোসেন গত বৃহস্পতিবার রাতে বলেছিলেন, সাবিনা শনিবার অসুস্থ হয়েছিলেন, পরে রোববার মারা যান। কারখানায় কাজ করা শ্রমিকেরা অসুস্থ হন, এটি নিয়মিত ঘটনা। তবে সাবিনা কী কারণে মারা গেছেন, তা তিনি জানেন না। আজ সকালে তিনি বলেন, শুক্রবার মধ্যরাতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে একটি নির্দেশনা আসে। সে অনুযায়ী কোনো শ্রমিককে দিয়ে আজ কাজ করানো হচ্ছে না। তাঁদের বিভিন্নভাবে কাউন্সেলিং করা হচ্ছে।

শ্রমিক অসুস্থ হওয়ার ঘটনা তদন্ত শুরু: এদিকে কারখানায় কাজ করতে আসা শ্রমিক অসুস্থ হওয়ার ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি কাজ শুরু করেছে। শনিবার বেলা ১১টার দিকে কমিটির সদস্যরা কারখানায় গিয়ে কাজ শুরু করেন। এর আগে জেলা প্রশাসন ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করে। কমিটিকে ৮ সেপ্টেম্বরের মধ্যে তদন্ত করে সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান ইউএনও আলীনূর খান বলেন, শনিবার ১৫ থেকে ২০ জন শ্রমিক অসুস্থ হয়েছেন। তদন্ত কমিটি কাজ শুরু করেছে। তদন্ত শেষে বিস্তারিত প্রতিবেদন দেওয়া হবে।

কলকারখানা অধিদপ্তরের প্রাথমিক তদন্তে যা পাওয়া গেল: বৃহস্পতিবার কারখানাটিতে শ্রমিক অসুস্থ হয়ে যাওয়ার পর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর ছয় সদস্যের প্রতিনিধিদল কারখানায় পাঠায়। তারা প্রাথমিক তদন্তে কারখানার নানা ত্রুটি পেয়েছে। অধিদপ্তরের ময়মনসিংহের ডিআইজি আহমাদ মাসুদ বলেন, ‘আমাদের প্রাথমিক তদন্তে কারখানার অবকাঠামোগত ত্রুটি ও বায়ু চলাচলের পর্যাপ্ত ব্যবস্থা না থাকার বিষয়টি সামনে এসেছে। সে জন্য কারখানাটিতে চিঠি দিয়ে উপযুক্ত মানের ইন্ডাস্ট্রিয়াল এগজস্ট ফ্যান স্থাপনপূর্বক নিরাপদ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করে ১০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। এ ছাড়া অসুস্থ শ্রমিকদের কোম্পানির খরচে চিকিৎসার ব্যবস্থা করতে বলা হয়েছে। কোম্পানিতে শনি ও রোববার কাউন্সেলিং ও পরে ৫০ শতাংশ শ্রমিক দিয়ে উৎপাদনকাজ শুরু করতে বলা হয়েছে।’

কারখানা কর্তৃপক্ষকে অধিদপ্তর থেকে একটি চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে কারখানার ত্রুটিগুলো তুলে ধরার পাশাপাশি সমস্যা সমাধানে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয় কর্তৃপক্ষকে। শ্রমিক অসুস্থ হওয়ার পুনরাবৃত্তি ঘটলে শ্রম আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয় চিঠিতে।

ভোরের আকাশ/ সু