logo
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:১২
ভোরের আকাশ অনলাইনে প্রতিবেদন প্রকাশের ৮ দিন পর
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) পেল নতুন উপাচার্য
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) পেল নতুন উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার

অবশেষে শিক্ষার্থীদের আন্দোলন ও দাবির মুখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পেল নতুন উপাচার্য। একই বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার ২০তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।
 
বুধবার (১৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত এক থেকে প্রজ্ঞাপন তাকে সাময়িক উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়।
 
বিষয়টি  নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. শাহীনুর ইসলাম।
 
প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুযায়ী প্রফেসর (অবসরপ্রাপ্ত) ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-কে সাময়িকভাবে উক্ত বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।
 
এর আগে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর দেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা নিজে অথবা শিক্ষার্থীদের চাপের মুখে পদত্যাগ করেন। 
 
গত রোববার (১১ আগস্ট) রাতে উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের রাষ্ট্রপতি বরাবর অব্যাহতিপত্র জমা দেন। 
 
শনিবার (১০ আগস্ট) প্রক্টরিয়াল বডিসহ বিভিন্ন হলের প্রভোস্টেরা একযোগে পদত্যাগ করেন। এরপর সোমবার (১২ আগস্ট) দুই উপাচার্য (একাডেমিক ও প্রশাসন) পদত্যাগপত্র জমা দেন। এরপর থেকে কাউকে নিয়োগ না দেওয়ায় অভিভাবকহীন হয়ে পড়েছে দেশের এই স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানটি।
 
এরপর এক মাসেরও বেশি সময় ধরে উপাচার্য নিয়োগ না দেওয়ায় দফায় দফায় আন্দোলন ও আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা।
 
সর্বশেষ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উপাচার্য নিয়োগের দাবিতে কমপ্লিট শাটডাউন ঘোষণা করে শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, প্রক্টর অফিস, ফটক ও বিশ্ববিদ্যালয়ের দুই নম্বর গেইটে তালা ঝুলিয়ে দেওয়া হয়।
 
এর আগে রোববার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এদিন ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়।
 
এরপর মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত বিভিন্ন বিভাগের ক্লাস অনলাইনে চলমান রাখার বিষয়ে সিদ্ধান্ত নেয় ডিনস কমিটি।
 
উল্লেখ্য, গত ১০ সেপ্টেম্বর দৈনিক ভোরের আকাশ অনলাইনে "চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই ১ মাস, সেশনজটের শঙ্কায় শিক্ষার্থীরা" শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন প্রকাশের ৮ দিন পর নতুন এই উপাচার্য নিয়োগ দেওয়া হলো।
 
ভোরের আকাশ/ সু