logo
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:২২
বসতভিটায় জোরপূর্বক ঘর স্থাপন করে জমি দখলের চেষ্টা
গাইবান্ধা প্রতিনিধি

বসতভিটায় জোরপূর্বক ঘর স্থাপন করে জমি দখলের চেষ্টা

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার আব্দুস সামাদ মিয়া নামের এক ব্যক্তির বসতভিটায় জোরপূর্বক ঘর স্থাপন করে জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। ভাগি শরীক রনজু মিয়ার বিরুদ্ধে এই অভিযোগ।

সরেজমিনে উপজেলার দামোদরপুর ইউনিয়নের জামুডাঙ্গা (নিয়ামত নগর) গ্রামে দেখা গেছে নতুন একটি ছাপড়া ঘর স্থাপনের চিত্র।

খোঁজ নিয়ে জানা যায়, জামুডাঙ্গা (নিয়ামত নগর) গ্রামের মৃত কুদ্দুস ব্যাপারির ছেলে আব্দুস সামাদ মিয়া ও জলিল মিয়ার সঙ্গে ভাগি শরীক মৃত আব্দুস জোব্বার মিয়ার ছেলে রনজু মিয়ার জমি সংক্রান্ত বিষয়ে বিরোধ চলে আসছিল। দীর্ঘদিনের এই বিরোধে স্থানীয়ভাবে একাধিকবার দেন-দরবার অনুষ্ঠিত হয়। এরই একপর্যায়ে গত সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলের দিকে রনজু মিয়া তার দলবল নিয়ে সামাদ মিয়ার বসতবাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করে। একই সঙ্গে পূর্ব পরিকল্পনায় সামাদ মিয়ার বসতবাড়ির উঠানে একটি ছাপড়া ঘর স্থান করে রনজু মিয়ারা। জোরপূর্বক এই জমি দখলের বাধা দিতে গিলে রনজু ও তার লোকজন উত্তেজিত হয়ে সামাদের পরিবারকে প্রাণনাশের হুমকি দেয়।

এসব তথ্য নিশ্চিত করে ভুক্তভোগী আব্দুস সামাদ মিয়া বলেন, জোর জবরদস্তি করে জমি দখলের জন্য রনজু সন্ত্রাসী কায়দায় আমার বসতবাড়ির উঠানে ছাপড়া ঘর তুলেছে। এই ঘরটি অপসারণসহ সুষ্ঠু বিচার দাবিতে থানায় অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত রনজু মিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি। তবে তার জেঠাতো ভাই দুলা মিয়া জানায়, রনজু মিয়া যেখানে ছাপড়া ঘর তুলেছে সেই জমিটির মালিক রনজু মিয়া।

সাদুল্লাপুরের দামোদরপুর ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, জামুডাঙ্গা (নিয়ামত নগর) গ্রামের সামাদ মিয়া ও রনজু মিয়ার মধ্যে জমির বিরোধ অনেক দিনের। এ নিয়ে একাধিকবার স্থানীয় সালিস ও গ্রাম‌্য আদালতে উভয়কে আহবান করা হলে তা রনজু মিয়া অমান্য করে অনুপস্থিত থেকেছেন। বিষয়টি নিরশনে সামাদ মিয়াকে আইনিভাবে যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

ভোরের আকাশ/ সু